Advertisement

Vande Bharat Express Interesting Facts: বন্দে ভারতে সফর তো করেন, ট্রেনের এই অন্দরের খবরগুলো জানেন তো?

Vande Bharat Express: বন্দে ভারত এক্সপ্রেস হল একটি বৈদ্যুতিক মাল্টিপল-ট্রেন ইউনিট যা ভারতীয় রেলওয়ে দ্বারা পরিচালিত হয়। বন্দে ভারত ট্রেনগুলি দিনের বেলায় চলে, যেমন শতাব্দী এক্সপ্রেস ভারতের প্রধান শহরগুলিকে এক দিনেরও কম সময়ে কভার করে। দেশের বহু শহরকে সংযুক্ত করে নজর কেড়েছে ভারতীয় রেলের নয়া স্টার ‘বন্দে ভারত ট্রেন’টি।

বন্দে ভারত নিয়ে এই কথাগুলো জানতেন?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 Jun 2023,
  • अपडेटेड 8:16 PM IST

Indian Railway: দেশে অনেক ট্রেন চলছে। তবে সাম্প্রতিক সময়ে বন্দে ভারত নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে। বন্দে ভারত ট্রেন মোদী সরকারের শুরু করা একটি দুর্দান্ত প্রকল্প, যার কারণে যাত্রীরা  রেল সফরের আরও ভাল অভিজ্ঞতা পাচ্ছেন। ভারতীয় রেলের সাম্প্রতিক সময় আনা সব থেকে বড় পরিবর্তনটি হল বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের প্রবর্তন করা। বর্তমানে সারা দেশে বন্দে ভারতে এক্সপ্রেস ট্রেনের একটি ট্রান্সপোর্ট লিঙ্ক তৈরি করার চেষ্টা করছে ভারতীয় রেল। বাংলাতেও ৩টি বন্দে ভারত চলছে। আগামী দিনে  পশ্চিমবঙ্গ থেকে আরও একাধিক বন্দে ভারত যাত্রা করবে বলেই আশা করা হচ্ছে।  তবে, অনেক লোক আছেন যারা বন্দে ভারত ট্রেনের বৈশিষ্ট্যগুলি সম্পর্কে এখনও অবগত নন। এমন পরিস্থিতিতে, চলুন আজ জেনে নেওয়া যাক বন্দে ভারত ট্রেনের বিশেষত্বগুলি সম্পর্কে...

বন্দে ভারত ট্রেনের বিশেষত্ব
বন্দে ভারত এক্সপ্রেস হল একটি  ইলেক্ট্রিক মাল্টিপল-ট্রেন ইউনিট যা ভারতীয় রেলওয়ে দ্বারা পরিচালিত হয়। বন্দে ভারত ট্রেনগুলি দিনের বেলায় চলে, যেমন শতাব্দী এক্সপ্রেস ভারতের প্রধান শহরগুলিকে এক দিনেরও কম সময়ে কভার করে। বন্দে ভারত এক্সপ্রেস ২০১৯ সালের ১৭ ফেব্রুয়ারি প্রথমবার উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

বন্দে ভারত এক্সপ্রেসের বৈশিষ্ট্য
- ১৮০ কিলোমিটার প্রতি ঘণ্টার সর্বোচ্চ গতি সহ, বন্দে ভারত এক্সপ্রেস মাত্র ৮ ঘন্টায় ১৩০০ কিলোমিটার দূরত্ব সহজেই অতিক্রম করতে পারে।
- এটিই প্রথম ট্রেন যা সম্পূর্ণরূপে ভারতে তৈরি হয়েছে।
- ট্রেনের জন্য লোকোমোটিভের প্রয়োজন নেই।
- বন্দে ভারত এক্সপ্রেস স্টেইনলেস স্টিলের তৈরি, যা এটিকে হালকা এবং আরও শক্তি সাশ্রয়ী করে।
-  ট্রেনটি বায়ো-ভ্যাকুয়াম টয়লেট, স্বয়ংক্রিয় দরজা এবং জিপিএস ভিত্তিক যাত্রী তথ্য ব্যবস্থার মতো বেশ কয়েকটি উন্নত বৈশিষ্ট্য দিয়ে সজ্জিত।
- বন্দে ভারত এক্সপ্রেস ভারতের অন্যান্য ট্রেনের তুলনায় আরও প্রশস্ত এবং আরামদায়ক অভ্যন্তরীণ সজ্জা অফার করে।
- বিনোদনের উদ্দেশ্যে এই ট্রেনে অন-বোর্ড হটস্পট Wi-Fi এবং খুব আরামদায়ক আসন রয়েছে।
- এই ট্রেনে রিভলভিং চেয়ারও রয়েছে।
-প্রতিটি কোচে গরম খাবার, গরম এবং ঠান্ডা পানীয় পরিবেশনের সুবিধা সহ একটি প্যান্ট্রি রয়েছে। 
- বন্দে ভারত এক্সপ্রেসে ১৬টি শীতাতপ নিয়ন্ত্রিত কোচ রয়েছে, যার মধ্যে দুটি এক্সিকিউটিভ ক্লাস কোচ। 
- এটিতে ১,১২৮ জন যাত্রীর বসার ক্ষমতা রয়েছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement