Advertisement

Why Tyre Colour Is black: টায়ারের রং সবসময় কালো হয় কেন? কারণটা জেনে নিন

রাবারে কালো কার্বন যোগ করা হয়, যার কারণে রাবারের রঙ কালো হয়ে যায়। তাতে রাবার মজবুত হয় এবং টায়ার বেশিক্ষণ চলে।

টায়ারের রং সবসময় কালো হয় কেন
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 11 Apr 2023,
  • अपडेटेड 8:00 AM IST
  • রাবারে কালো কার্বন যোগ করা হয়
  • যার কারণে রাবারের রঙ কালো হয়ে যায়

কিছুদিন অন্তর অন্তর গাড়ি-বাইকের নতুন মডেল বাজারে আসে। নতুন নতুন রঙে সেগুলি পাওয়া যায়। কিন্তু আপনি কি কখনও লক্ষ্য করেছেন গাড়ির টায়ারের (Tyre) রং একই থাকে। কেন সমস্ত গাড়ির টায়ার কালো রঙের (Tyre Colour Is black)  হয়? আসলে এর পেছনের কারণটি বৈজ্ঞানিক। আজ আমরা আপনাদের বলব কেন টায়ারের রং সবসময় কালো হয়।

আমরা সবাই জানি যে টায়ার রাবার দিয়ে তৈরি এবং রাবারের রং সাদা। তাহলে প্রশ্ন জাগে টায়ারের রং কালো কেন? আসলে, শুধুমাত্র রাবার দিয়ে তৈরি টায়ারগুলি ভারী যানবাহনের জন্য যথেষ্ট শক্তিশালী নয়। এমন পরিস্থিতিতে, রাবারে একটি উপাদান যুক্ত করা হয়, যা টায়ারের শক্তি দেয়। এই উপাদানটি হল কালো কার্বন (black carbon)।

আরও পড়ুন: Indian Railway Destination Alert: ট্রেনে ঘুমিয়ে পড়েছেন? স্টেশন এলে ডেকে দেবে রেল

রাবারে কালো কার্বন যোগ করা হয়, যার কারণে রাবারের রঙ কালো হয়ে যায়। তাতে রাবার মজবুত হয় এবং টায়ার বেশিক্ষণ চলে। এ ছাড়া ব্ল্য়াক কার্বনের কারণে গরমকালের তাপ সহ্য করতে পারে টায়ার। জুন মাসে যখন গরমে রাস্তাঘাটও উত্তপ্ত হয়ে ওঠে, তখনও কোনও সমস্যা ছাড়াই টায়ার চলে।

কালো কার্বন ওজোন এবং UV বিকিরণ থেকেও টায়ারকে রক্ষা করে। টায়ার যে কোনও গাড়ির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। যে কোনও গাড়ির কার্যক্ষমতা অনেকটা নির্ভর করে টায়ারের উপর। তাই রাবারের সঙ্গে কার্বন ব্ল্যাক যুক্ত করা হয়।

কালো কার্বন কী

কালো কার্বন হল এক ধরনের অ্যারোসল। এটি গ্যাস এবং ডিজেল ইঞ্জিন, কয়লা চালিত বিদ্যুৎ কেন্দ্র এবং জীবাশ্ম জ্বালানি পোড়ানোর উৎস থেকে আসে। এতে কণা পদার্থ পাওয়া যায়, যা বায়ু দূষণ ঘটায়। ব্ল্যাক কার্বনকেও বিশ্বব্যাপী হিমবাহ দ্রুত গলে যাওয়ার অন্যতম প্রধান কারণ হিসেবে উল্লেখ করা হচ্ছে।

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement