Advertisement

ভাইরাল

Mysteries of the Moon: চাঁদ নিয়ে চাঞ্চল্যকর রহস্য ফাঁস! মহাকাশ বিজ্ঞানে যুগান্তকারী সাফল্য

Aajtak Bangla
  • 20 Apr 2022,
  • Updated 11:30 AM IST
  • 1/8

পাঁচ দশকেরও বেশি সময় ধরে বিশ্বের একাধিক দেশে কোটি কোটি টাকা খরচ করে পাড়ি দিচ্ছে চাঁদে। বহু বছর ধরেই চাঁদ নিয়ে একাধিক গবেষণা, নিত্য নতুন তথ্যের সন্ধান করে চলেছেন বিজ্ঞানীরা। তবুও যেন চাঁদ নিয়ে রহস্যের কোনও শেষ নেই!

  • 2/8

তেমনই একটি রহস্যময় বিষয় হল চাঁদের দুই পৃষ্ঠের প্রকৃতিগত ব্যাপক পার্থক্য। তবে কেন চাঁদের দুই পৃষ্ঠের প্রকৃতি দুই রকম, এবার সেই রহস্যের কিনারা করেছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের দাবি, প্রায় ৪৩০ কোটি বছর আগে একটি গ্রহাণুর সঙ্গে সংঘর্ষের ফলে ব্যাপক পরিবর্তন আসে চাঁদের দুই পৃষ্ঠের প্রকৃতিতে।

  • 3/8

বিজ্ঞানীরা জানান, ৪৩০ কোটি বছর আগের ওই সংঘর্ষে চাঁদের দুই পৃষ্ঠের প্রকৃতিতে আমুল পরিবর্তন ঘটে যায়। নষ্ট হয়ে যায় চাঁদের প্রকৃতিগত ভারসাম্য। সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বিজ্ঞানীরা ব্যাখ্যা করেছেন যে, দুই পক্ষের মধ্যে এই অদ্ভুত ভৌগলিক বৈপরীত্য চাঁদের দক্ষিণ মেরুর কাছে বিলিয়ন বছর আগে একটি বিশাল প্রভাবের কারণে। আঘাতটি এত বড় ছিল যে এটি চাঁদের আবরণে বিপর্যয় সৃষ্টি করেছিল।

  • 4/8

নতুন গবেষণায় বিজ্ঞানীদের দাবি, প্রভাবটি চাঁদের দৈত্যাকার দক্ষিণ মেরু (SPA) অববাহিকা গঠনের দিকে পরিচালিত করেছিল। এটি সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম প্রভাব গর্ত। এটি চন্দ্রের অভ্যন্তরের মধ্য দিয়ে প্রচারিত তাপের একটি বিশাল স্রোত তৈরি করেছে। চাঁদের যে পৃষ্ঠটি পৃথিবীর দিকে রয়েছে, সেটিতে প্রাচীন লাভা প্রবাহের বিস্তীর্ণ, গাঢ় রঙের অবশিষ্টাংশ দৃশ্যমান। তবে চাঁদের অপর পৃষ্ঠটি ক্রেটারে পরিপূর্ণ এবং কার্যত বড় আকারের লাভা প্রবাহ থেকে বঞ্চিত, অন্ধকারাচ্ছন্ন, শীতল।

  • 5/8

উপাদানগুলির এই ঘনত্ব আগ্নেয়গিরিতে অবদান রাখে যা পৃথিবীর দিকে থাকা চাঁদের পৃষ্ঠের আগ্নেয়গিরির সমভূমি তৈরি করেছিল। ব্রাউন ইউনিভার্সিটির গবেষণার প্রধান লেখক ড. ম্যাট জোন্স বলেন, “আমরা জানি যে SPA তৈরির মতো বড় প্রভাবগুলি প্রচুর তাপ তৈরি করে। প্রশ্ন হল, কীভাবে সেই তাপ চাঁদের অভ্যন্তরীণ গতিশীলতাকে প্রভাবিত করে।”

  • 6/8

ব্রাউন ইউনিভার্সিটি, পারডিউ ইউনিভার্সিটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং নাসার জেপিএল-এর গবেষকদের একটি দলের নেতৃত্বে, দলটি কম্পিউটার সিমুলেশন পরিচালনা করেছে যে কীভাবে বিশাল প্রভাব দ্বারা উৎপন্ন তাপ চাঁদের অভ্যন্তরে পরিচলনের ধরণকে পরিবর্তন করবে। তারা দেখতে পেল যে প্রভাবটি ম্যান্টলের ভিতরে একটি অনন্য বিকাশের দিকে পরিচালিত করে যা কেবলমাত্র নিকটবর্তী অংশকে প্রভাবিত করে।

  • 7/8

মার্কিন নেতৃত্বাধীন অ্যাপোলো মিশন এবং সোভিয়েত লুনা মিশনের সময় চাঁদের নিকটবর্তী এবং দূরের দিকের পার্থক্যটি প্রথম প্রকাশিত হয়েছিল। বিশ্লেষণে ভূ-রাসায়নিক সংমিশ্রণে আরও পার্থক্য প্রকাশ করা হয়েছে এবং কাছাকাছি অংশটি প্রোসেলারাম ক্রিইপ টেরেন (পিকেটি) নামে পরিচিত একটি রচনাগত অসঙ্গতির আবাসস্থল - পটাসিয়াম (কে), বিরল পৃথিবীর উপাদান (আরইই), ফসফরাস (পি) এর ঘনত্ব। থোরিয়ামের মত তাপ উৎপাদনকারী উপাদান সহ।

  • 8/8

গবেষণাটি প্রকাশ করে যে যখন বস্তুটি চাঁদের সাথে সংঘর্ষে লিপ্ত হয় তখন এটি পুরানো প্রভাবের গর্তগুলিকে ভরাট করে কাছাকাছি বড় লাভা প্রবাহের দিকে পরিচালিত করে। "আমরা যা দেখাই তা হল যে SPA তৈরির সময়ে যে কোনও যুক্তিসঙ্গত পরিস্থিতিতে, এটি এই তাপ-উৎপাদনকারী উপাদানগুলিকে কাছাকাছি স্থানে কেন্দ্রীভূত করে। আমরা আশা করি যে এটি ম্যান্টেল গলতে অবদান রেখেছিল যা আমরা পৃষ্ঠে লাভা প্রবাহকে দেখতে পাই।" যোগ করেছেন ম্যাট জোন্স।

Advertisement
Advertisement