Advertisement

Football Village: চাকরি নিশ্চিত, তাই গোটা গ্রামেরই ধ্যান-জ্ঞান সবই ফুটবল, ভারতের কোথায়?

The Football Village Of India: এই গ্রামের প্রায় সবাই ফুটবল খেলেন। যারা খেলেন না বা নানা কারণে খেলতে পারেন না, তারাও ফুটবলের জন্য ‘পাগোল’! এই গ্রামে দু’ ঘণ্টা কম পড়াশুনা করলেও ক্ষতি নেই, কিন্তু ফুটবল না খেললে হয়তো বাড়ির বড়দের বকুনি খেতে হতে পারে!

এই গ্রামের প্রায় সবাই ফুটবল খেলেন। যারা খেলেন না বা নানা কারণে খেলতে পারেন না, তারাও ফুটবলের জন্য ‘পাগোল’!
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Jul 2023,
  • अपडेटेड 5:57 PM IST
  • এই গ্রামের প্রায় সবাই ফুটবল খেলেন।
  • যারা খেলেন না বা নানা কারণে খেলতে পারেন না, তারাও ফুটবলের জন্য ‘পাগোল’!

The Football Village Of India: এই গ্রামের প্রায় সবাই ফুটবল খেলেন। যারা খেলেন না বা নানা কারণে খেলতে পারেন না, তারাও ফুটবলের জন্য ‘পাগোল’! এই গ্রামের আট থেকে আশি— সকলেরই ধ্যান, জ্ঞান শুধুই ফুটবল! এখানে তাই পড়াশুনার চেয়েও ফুটবলকেই বেশি গুরুত্ব দেন সকলে। দু’ ঘণ্টা কম পড়াশুনা করলেও ক্ষতি নেই, কিন্তু ফুটবল না খেললে হয়তো বাড়ির বড়দের বকুনি খেতে হতে পারে!

কোনও কাল্পনিক গল্প নয়, ঠাট্টা তো একেবারেই নয়। এমন গ্রাম বাস্তবেই রয়েছে, তা-ও আবার ভারতেই! শুনে বিচিত্র মনে হলেও এমনটাই বছরের পর বছর ধরে হয়ে আসছে রাজস্থানের উদয়পুরের জাওয়ার মাইনস (Zawar Mines) গ্রামে। ফুটবলই হল এই গ্রামে বেঁচে থাকা, অন্নসংস্থানের অন্যতম রসদ। কারণ, ফুটবলের দৌলতেই এই গ্রামের অধিকাংশ পুরুষ সরকারি চাকরি করেন। যারা সরকারি চাকরি করেন না, তারাও বিভিন্ন বেসরকারি সংস্থায় চাকরি পান ফুটবলের দৌলতে।

রাজস্থানের উদয়পুরের এই গ্রামটি ‘ফুটবলের গ্রাম’ বা ‘Football Village’ নামেই বেশি পরিচিত। বিগত ৪৫ বছর ধরে এখানে ধুমধাম করে একটি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। এই ফুটবল টুর্নামেন্টে অংশ নেয় রেল, বিমান, ব্যাঙ্ক, সেনাকর্মী, পুলিস-সহ বিভিন্ন সরকারি ক্ষেত্র থেকে নির্বাচিত একাধিক দল।

জাওয়ার মাইনস গ্রামের বাসিন্দারা জানিয়েছেন যে, ফুটবল ছাড়া এই গ্রামে অন্য কোনও খেলাই সে ভাবে হয় না। দেশজুড়ে যেখানে ক্রিকেটের রমরমা, সেখানে উদয়পুরের এই গ্রাম এখনও ফুটবলের আকর্ষণ বা জনপ্রিয়তা এতটুকু কমেনি। এই গ্রামে যখন ফুটবলের আসর বসে, তখন ঘরের কাজ ফেলে রেখে ফুটবল খেলা দেখতে ভিড় করেন খেলার মাঠে। গ্রামের শিশু-কিশোর সহ গোটা গ্রাম মেতে ওঠেন ফুটবল উৎসবে।

মাঝে ২০২০ সাল থেকে দু’বছর করোনা মহামারির জন্য ফুটবল টুর্নামেন্টে বন্ধ রাখতে হয়েছিল। তবে এখন রাজস্থানের উদয়পুরের জাওয়ার মাইনস (Zawar Mines) গ্রামে আবার স্বাভাবিক ছন্দে ফিরেছে ফুটবল। এখনও এই গ্রামের বাসিন্দাদের ফুটবল-প্রীতি আগের মতোই অটুট রয়েছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement