Advertisement

শীত আসতেই দেমাক চুপসে গেলো, সংকট থেকে বাঁচতে ভিক্ষা তালিবানদের

শীত আসতেই তালিবানি রাজের দেমাক উধাও। চুপসে গেল গেল তাদের আস্ফালন। শীত থেকে বাঁচার অর্থ নেই। আন্তর্জাতিক মহলের কাছে কাতরভাবে সাহায্য প্রার্থনা করলেন।

শীতের আগেই বিপন্ন তালিবানি শাসন
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 30 Oct 2021,
  • अपडेटेड 1:21 PM IST
  • শীত আসতেই উধাও তালিবানি দেমাক
  • শীত থেকে বাঁচতে কাতর প্রার্থনা
  • আন্তর্জাতিক টাকা চেয়ে ভিক্ষা

সোহেল শাহিন টুইট করেছেন কাছেই আসছে শীত। এ কারণে আন্তর্জাতিক সম্প্রদায়ের তৎকাল জি-২০ শিখর সম্মেলনে এর সমস্ত গরিব কমজোর এবং দুস্থদের জন্য যে ১ বিলিয়ন ইউরো অর্থাৎ ১.২ বিলিয়ন ডলারের সহায়তার প্যাকেজ ঘোষণা করা হয়েছে তা জরুরি ভিত্তিতে ছাড়া হোক।

শীত আসতেই চুপসে গেল তালিবান

শীত আসছে। তালিবানদের চিন্তা এবং অসুবিধা বেড়ে চলেছে। আসলে আফগানিস্তানে শীত অত্যন্ত মারাত্মকভাবে পড়ে। যা মানুষের প্রাণহানির কারণ হয়। বহু এলাকায় তাপমাত্রা মাইনাস এর নিচে নেমে যায়। তালিবানদের কাছে এখনও পর্যন্ত দেশ চালানোর জন্য পয়সা ও রিসোর্স যথেষ্ট নেই।

বিশ্ব ব্যাংক সহ আমেরিকার আর্থিক তালা

আমেরিকা, অন্তরাষ্ট্রীয় মহলে তালিবানদের অধিকারের উপর, আফগানিস্তানের সম্পত্তির উপর স্থগিতাদেশ লাগু করেছে। তালিবানের কাছে ক্ষমতা তো আছে। কিন্তু দেশ চালানোর মত টাকা নেই। এই কারণে কয়েক মাস ধরে চলতে থাকা শীতকাল তাদের জন্য কঠিন চ্যালেঞ্জ নিয়ে এসেছে। সাধারণ মানুষকে কীভাবে এই শীত থেকে প্রতিরক্ষা করতে পারবে, তা নিয়ে চিন্তায় ঘুম উড়েছে তালিবানদের।

বাগাড়ম্বর এবং দেমাক আপাতত চুপসে

ফলে তাদের বাগাড়ম্বর এবং দেমাক আপাতত চুপসে গিয়েছে। তাদের এখন চিন্তা, দেশ চালানো নিয়ে। তালিবানদের নেতৃত্বে আফগানিস্তানের আর্থিক এবং মানবতার সঙ্কট মারাত্মক আকার ধারণ করেছে। এখন মানুষের কাছে খাবার বা কাপড় কিছুই নেই।

আন্তর্জাতিক সহায়তা দাবি তালিবানদের

এই কারণে তালিবান আন্তর্জাতিক মহলের কাছে আর্থিক সহায়তা চেয়েছেন তালিবানদের মুখপাত্র। সঙ্গে সোহেল শাহিন শীতকালে কথা স্মরণ করিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে দ্রুত আর্থিক সাহায্যের আবেদন জানিয়েছেন। সোহেল শাহিন টুইট করেছেন, শীত কাছাকাছি চলে এসেছে। এ কারণে আন্তর্জাতিক মহল তৎকাল ভিত্তিতে আফগানিস্তানের জন্য জি-টোয়েন্টি শিখর সম্মেলন সমস্ত গরিব অসহায় এবং দুস্থদের জন্য যে অর্থ ঘোষণা করা হয়েছে তা দ্রুত বিতরণ করা হোক।

Advertisement

আমেরিকার বিপুল অর্থ সরবরাহ বন্ধ

আমেরিকা আফগানিস্তানে পুনঃনির্মাণে প্রায় ১৪৬ বিলিয়ন ডলার খরচ করেছে। যার মধ্যে আফগানিস্তানের রাষ্ট্রীয় সুরক্ষার জন্য প্রশিক্ষণ এবং সমর্থনে পুরো ৯০ মিলিয়ন ডলার শামিল রয়েছে। কিন্তু ১৫ আগস্ট তালিবান কব্জা করার পরে আমেরিকা সমেত অন্য আন্তর্জাতিক সমবায় ব্যাংক এবং আইএমএফও শামিল রয়েছে। তারা আফগানিস্তানের সাড়ে ৯ বিলিয়ন ডলারের সম্পত্তি এবং স্থগিত করে দিয়েছে। আন্তরাষ্ট্রীয় সাহায্য ছাড়া আফগানিস্তানের তালিবান বেসরকারি আর্থিক সংকটে পড়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement