Advertisement

উত্তরবঙ্গ

Darjeelign and Kurseong Homestay: দার্জিলিংয়ে হোটেল পাচ্ছেন না? মিনিটখানেক দূরত্বে এই বাজেট হোম-স্টেগুলি ঘুরে আসুন

Aajtak Bangla
  • শিলিগুড়ি,
  • 18 Aug 2022,
  • Updated 6:09 PM IST
  • 1/13

হ্যাপি ভ্যালি হোম-স্টে

দার্জিলিং লোয়ার টাউন মার্কেট এরিয়া থেকে ১৫ মিনিটের হাঁটা পথ দূরত্বে এই হোমস্টে-টি দার্জিলিং শহর থেকে অত্যন্ত কাছে হলেও শহরের কোলাহল এখানে পৌঁছয় না। কয়েকদিন দিব্যি দার্জিলিং চরে বেরিয়ে অথচ নির্জন শান্ত পরিবেশে থাকার অত্যন্ত ভালো জায়গা. খাওয়া-দাওয়া থেকে শুরু করে সমস্ত রকম সুবিধেই মিলবে এখানে। এখান থেকে হাঁটা পথে আপনি দার্জিলিং হিমালয়ান মাউন্টেনিং ইনস্টিটিউট, চিড়িয়াখানা, বেঙ্গল ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম, রাজভবন ঘুরে আসতে পারবেন।

  • 2/13

লিটিল সিংমারি হোমস্টে

দার্জিলিং মূল প্রাণকেন্দ্র ম্যাল থেকে মাত্র তিন কিলোমিটার দূরে অবস্থিত এই শান্ত এবং পরিচ্ছন্ন পরিবেশে আপনার ঘোরার অভিজ্ঞতা বদলে দিতে পারে। এই লিটিল সিংমারি হোমসটে আতিথিয়তায় আপনাকে পৌঁছে দেবে সপ্তম স্বর্গে। অত্যন্ত জনপ্রিয় হোম-স্টেটি সারা বছরই আপনাকে আগে থেকে বুকিং করে যেতে হবে আচমকা গেলে পাবেন না। আধুনিক সমস্ত সুবিধাই আছে এখানে। গোটা এলাকার ভিউ অত্যন্ত সুন্দর। ব্যালকনিতে বসেই আপনি কয়েকদিন কাটিয়ে দিতে পারবেন। কোথাও যেতে ইচ্ছে করবে না। যদিও এখান থেকে হাঁটা পথে দার্জিলিং হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট, চিড়িয়াখানা, রক ক্লাইম্বিং, রোপওয়ে ঘুরে আসতে পারবেন। ইচ্ছে হলেই ম্যাল চৌরাস্তা ঘুরে আসার জন্য মুড়ি-মুড়কির মত ট্যাক্সি পাবেন সামান্য খরচে।

  • 3/13

পাহাড়ি সোল হোমস্টে

এটিও দার্জিলিং শহর থেকে মাত্র ৩ কিলোমিটার দূরে রয়েছে। হিলকর্ট রোডের উপর এই অবস্থিত এখানকার সবচেয়ে আকর্ষণীয় অ্যাটট্রাকশন পয়েন্ট হল কাঞ্চনজঙ্ঘার ইউনিক ভিউ। শহর ছোঁয়া এই হোমস্টেতে লোকেশন খাওয়া-দাওয়া এবং মানসিক শান্তি সবই পাবেন একযোগে।

  • 4/13

হিয়াগ্রিভা হোমস্টে

যদি আপনি দার্জিলিং এর হইচই থেকে একটু দূরে থাকতে চান, তাহলে এটি আপনার জন্য অত্যন্ত ভালো একটি হোমস্টে। দার্জিলিং ম্যাল থেকে এখানে পৌঁছতে আপনার খুব একটা খাটনি হবে না। ১৫ মিনিট হাঁটা পথে আপনাকে পৌঁছে দেবে একটা অন্য জগতে। তুষার আবৃত পর্বত শৃঙ্গ, মাউন্ট কাঞ্চনজঙ্ঘা কমফোর্টেবল রুম, দুর্দান্ত খাওয়া-দাওয়া এবং খুব ভালো আতিথিয়তা আপনাকে মুগ্ধ করবেই গ্যারান্টি।

  • 5/13

স্প্রিংফিল্ড স্টেজ হোমস্টে

এটি শহরের মধ্যেই অত্যন্ত সুন্দর একটি হোমস্টে। সব রকম সুবিধা এখানে পাবেন। টিভি থেকে শুরু করে ফ্রিজ, গ্যাস ওভেন, ডাইনিং টেবিল, বাসন সবই আপনার হাতের মুঠোয়। এখানে ইচ্ছে করলে আপনারা রান্না করেও খেতে পারেন। চার পাঁচ জনের দল গিয়ে এখানে খুব ভালো করে থাকতে পারবেন। অত্যন্ত জনপ্রিয় এটি  অবস্থিত এবং দার্জিলিং রেলওয়ে স্টেশন থেকে মাত্র ১৭০০মিটার দূরে অবস্থিত।

  • 6/13

সমীর হোমস্টে

সমীর হোমস্টে একটি দুরন্ত ভিউ নিয়ে হাজির। এটি তাদের নিজস্ব বাড়ির উপর তলায় হোমস্টে হিসেবে তৈরি করা রয়েছে। কাঞ্চনজঙ্ঘার ভিউও ভালো। জানালা দিয়ে বাইরের দৃশ্য আপনাকে মন্ত্রমুগ্ধ করে দেবে। এটি দার্জিলিং মল থেকে একটু নীচে অবস্থিত। গোটা রুম দিয়ে এত সুন্দর ওয়েস্টার্ন উডেন প্যানেল করা, মনে হবে আপনি বোধহয় বিদেশী কোনও লোকেশনে রয়েছেন। আপনি নিজের ইচ্ছামত খাবার তৈরি করে নিতে পারেন। আবার বললে হোস্টরাই আপনাকে খাবার পরিবেশন করে দেবেন।

  • 7/13

হিমালয়ান ইন

হিমালয়ান ইনের সুযোগ সুবিধা সমস্তই রয়েছে। আপনি যদি বাজেট হোমস্টে চান তাহলে এটি অত্যন্ত সুন্দর। এটি চৌরাস্তার মল থেকে খুব কাছে কিন্তু কোলাহল এখানে পৌঁছয় না।

  • 8/13

স্নো লিওন হোমস্টে

এটি দার্জিলিংয়ের প্রাণকেন্দ্র থেকে খুব কাছে অবস্থিত এবং কয়েক মিনিট হাঁটা পথ। মল চৌরাস্তা থেকে এটি একটি তিব্বতি পরিবার চালান। অত্যন্ত সুন্দর, হোটেলে এই ধরনের আনন্দ আপনি পাবেন না। কাঞ্চনজঙ্ঘা থেকে শুরু করে আশপাশের দূর দূরান্ত পর্যন্ত খোলা আকাশ আপনাকে হাতছানি দেবে। ইটালিয়ান ফ্লোর টাইলস এবং পাইন গাছের কাঠ দিয়ে তৈরি ঘরের ডিজাইন আপনাকে মন্ত্রমুগ্ধ করে দিতে বাধ্য। তবে এই হোমস্টে-তে আপনি কোনও রকম খাবার পাবেন না। আপনাকে অন্য কোথাও খাবারের ব্যবস্থা করতে হবে। যদিও হোটেল থেকে বেরোলেই আশপাশে প্রচুর রেস্তোরাঁ রয়েছে যেখানে আপনি কব্জি ডুবিয়ে খেতে পারেন।

  • 9/13

সিঙ্গেল হোমস্টে

কার্শিয়াংয়ের এই ছোট্ট হোমস্টেটি কার্শিয়াং এর সিঙ্গেল টি এস্টেটে অবস্থিত। চা বাগানের সুন্দর ভিউ, সাধারণ রুম কিন্তু অত্যন্ত পরিষ্কার পরিচ্ছন্ন এবং এলাকার সৌন্দর্যের সঙ্গে মানানসই। হই হট্টগোল থেকে দূরে এখান থেকে গাড়ি ভাড়া করে ঘুরে আসতে পারবেন। যে কোনও জায়গায় পাশাপাশি এখানকার অনাড়ম্বর জীবনযাপনের মধ্যে দু-চার দিন কাটিয়ে আসতে পারেন খুব ভালোভাবে।

  • 10/13

মকাইবাড়ি চা বাগানের কর্মী ও আবাসিকরা তাদের বাড়ির বাড়তি রুম হোমস্টে হিসেবে তৈরি করেছেন। একাধিক হোমস্টে রয়েছে। এমনিতেই মকাইবাড়ির ভিউ অত্যন্ত সুন্দর। পাশাপাশি প্রায় গোটা এলাকা জুড়েই মকাইবাড়ি চায়ের সুগন্ধ ম ম করে। চা বাগান কর্তৃপক্ষ এই হোমস্টে চালাতে সাহায্য করেন। খাওয়া-দাওয়া থেকে শুরু করে সমস্ত কিছু এখানে অত্যন্ত ভাল। যাদের চা বাগান সম্পর্কে উৎসাহ রয়েছে এবং বিশ্বের অন্যতম সেরা চা বাগানের কয়েকটা দিন কাটানোর ইচ্ছে আছে তারা মকাইবাড়িটি টি-এস্টেটে হোম স্টেটে থাকতে পারেন।

  • 11/13

দার্জিলিং থেকে মাত্র ২১ কিলোমিটার দূরে লামাহাটা তুলনামূলক নতুন তবে লামাঘাটা পাওয়ার খাওয়ার পর থেকে এই এলাকার জনপ্রিয়তা বেড়েছে। কিছু হোটেল থাকলেও হোমস্টে এখানকার মূল আকর্ষণ এখানে কয়েকটা দিন থাকতে চাইলে এবং কাঞ্চনজঙ্ঘাকে অন্য নজরে দেখতে চাইলে এখানে আপনাকে আসতেই হবে। এখানে সব রকম সুবিধেই পাওয়া যায় সব হোমস্টেতে। খাওয়া-দাওয়া থেকে বিনোদন মিলবে সবই।

  • 12/13

লাটপাঞ্চার হোমস্টে

এখানে প্রথম গুরুংয়ের হোম স্টেটি অত্যন্ত ভাল এবং জনপ্রিয় খাওয়া-দাওয়া থেকে শুরু করে। এখানকার প্রাকৃতিক পরিবেশ যে কোনও কাউকে মন্ত্রমুগ্ধের মত দাঁড় করিয়ে রাখতে পারে। থাকা-খাওয়া সবই সাধারণ। কিন্তু অত্যন্ত পরিচ্ছন্ন। এখানে আধুনিক জগত থেকে দূরে টিভি ইন্টারনেটের সঙ্গে সংযোগ ছিন্ন করে যেতে দু'চার দিন থাকতে চান তাহলে আদর্শ জায়গা।

 

  • 13/13

মানেভঞ্জন হোম-স্টে

এখানকার হোম-স্টে কেশব গুরুং এবং তার স্ত্রী চালায়। মাত্র দুটি রুম রয়েছে এখানে। বিনোদন বা আধুনিক লাক্সারি পাবেন না। কিন্তু দুর্দান্ত লোকেশন এখানকার ইউএসপি। এখান থেকে আপনি ট্রেক করতে পারবেন। পাশাপাশি গাড়ি ভাড়া নিয়ে ঘুরে আসতে পারবেন আশপাশে। আর পাহাড়ের সব জায়গাই অত্যন্ত সুন্দর।

Advertisement
Advertisement