Advertisement

কন্যাশ্রী প্রকল্প রূপায়নে সেরা আলিপুরদুয়ার, খুশি জেলা প্রশাসন

কন্যাশ্রী প্রকল্পে প্রথম হল আলিপুরদুয়ার। প্রকল্প রূপায়নে প্রথম হল তারা। খুশির হাওয়া। তালিকায় প্রথম পাঁচে উত্তরবঙ্গের পাঁচ জেলাই।

ডুয়ার্স কন্যা
অসীম দত্ত
  • আলিপুরদুয়ার,
  • 08 Aug 2021,
  • अपडेटेड 9:02 AM IST
  • আলিপুরদুয়ারে খুশির হাওয়া
  • প্রথম দিকের তালিকায় উত্তরবঙ্গের জেলা
  • তালিকায় একমাত্র মহকুমা পরিষদ শিলিগুড়ি

২৬ জেলায় সেরা আলিপুরদুয়ার

রাজ্যের ২৬ টি জেলার মধ্যে রাজ্য সরকারের কন্যাশ্রী প্রকল্পে সেরা শিরোপা পেতে চলছে রাজ্যের প্রান্তীয় জেলা আলিপুরদুয়ার। আগামী ১৪ অগাস্ট কলকাতায় আলিপুরদুয়ার জেলার আধিকারিকদের হাতে এই পুরস্কার তুলে দেবার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের।

পয়েন্ট তালিকার শীর্ষে

কন্যাশ্রী প্রকল্পে ভাল কাজের নিরিখে রাজ্যের ২৬ টি জেলার মধ্যে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছে আলিপুরদুয়ার। আর এই খবর ছড়িয়ে পড়তেই জেলার সর্বস্তরের আধিকারিকদের মধ্যে খুশির হাওয়া।
রবিবার সাংবাদিকদের এই কথা জানিয়েছেন আলিপুরদুয়ার জেলাশাসক সুরেন্দ্র কুমার মিনা।

চার জেলার শীর্ষে 

রাজ্যের ২৬ টি জেলার মধ্যে কন্যাশ্রী প্রকল্পে  চারটি জেলাকে বেছে নেওয়া হয়েছে। সেই চার জেলার  সাথে বেছে নেওয়া হয়েছে শিলিগুড়ি মহকুমা পরিষদকে। ওই চারটি জেলার মধ্যে আছে আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং ও কালিম্পং। তালিকায় একটি মহকুমা পরিষদ হিসাবে বেছে নেওয়া হয়েছে শিলিগুড়ি মহকুমা পরিষদকে।

৯৯.৮২ পয়েন্টেই বাজিমাৎ

জেলাশাসক সুরেন্দ্রনাথ মিনা বলেন, কন্যাশ্রীতে ভালো কাজের বিচারে আলিপুরদুয়ার জেলার পয়েন্ট ৯৯.৮২  আলিপুরদুয়ার জেলার পরেই রয়েছে কালিম্পংয়ের জেলা। কালিম্পং এর পয়েন্ট ৯৯.৮১, কোচবিহারের পয়েন্ট ৯৯.৩৬। দার্জিলিংয়ের পয়েন্ট ৯৯.৬৬। শিলিগুড়ি মহকুমা পরিষদের পয়েন্ট ৯৯.১৯।

দুটি কন্যাশ্রী

জেলা প্রশাসনের একজন এডিএম পদমর্যাদার আধিকারিক কলকাতায় ওই পুরস্কার আনতে যাবেন বলে প্রশাসন সূত্রে খবর। রাজ্য সরকারের এই কন্যাশ্রী প্রকল্পের দুটি পর্যায় আছে। কন্যাশ্রী ১ ও কন্যাশ্রী ২। আলিপুরদুয়ার জেলা শাসক জানিয়েছেন, কন্যাশ্রী ১ প্রকল্পের টাকার জন্য ২০২০-২১ আর্থিক বছরে ৪৪ হাজার ২৪৮টি আবেদন জমা পড়েছিল। আবেদন মঞ্জুর হয়েছিল ৪৪ হাজার ১৮৭ টি। ইতিমধ্যেই টাকা দেওয়া হয়েছে ৪৩ হাজার ৯১১ জনকে। অন্যদিকে, কন্যাশ্রী-২ প্রকল্পে ২০২০-২১ আর্থিক বছরে ৯ হাজার ৭৬৮ টি আবেদন জমা পড়েছিল। মঞ্জুর হয়েছিল ৯ হাজার ৭১৮টি আবেদন। টাকা দেওয়া হয়েছে ৯ হাজার ৬৮৫ জনকে।

Advertisement

অভিনন্দন, খুশির জোয়ার 

প্রসঙ্গত, অষ্ঠম শ্রেণী থেকে ছাত্রীরা কন্যাশ্রী-১ প্রকল্প থেকে বছরে ১০০০ টাকা করে পায়। এরপর ১৮ বছর বয়স হওয়ার পর তাঁরা কন্যাশ্রী-২ প্রকল্পে চলে যায়। সেখানে তাঁরা ২৫ হাজার টাকা করে পাবে। কন্যাশ্রী প্রকল্পে জেলায় এই ভালো কাজের জন্য জেলাশাসক সংশ্লিষ্ঠ প্রকল্পের জেলা আধিকারিক,পড়ুয়া ও শিক্ষক মহলকে অভিনন্দন জানিয়েছেন।

সবাই ভাল কাজ করেছে

আলিপুরদুয়ার জেলা শাসক সুরেন্দ্র কুমার মিনা জানিয়েছেন আমাদের জেলার ব্লক প্রশাসন থেকে শুরু করে জেলা প্রশাসনের সমস্ত কর্মীরা ভালো কাজ করেছেন বলে আলিপুরদুয়ার পয়েন্ট তালিকায় এক নম্বরে রয়েছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement