Advertisement

খাঁচাবন্দি ভাল্লুক ছাড়তে গিয়ে উল্টো তাড়া খেলেন বনকর্মীরা, তারপর?

খাঁচাবন্দি ভালুক ছাড়তে গিয়ে উল্টো বিপত্তি, বক্সার কোর জঙ্গলে নিয়ে খাঁচা খুলতেই বনকর্মীদের পিছনে তাড়া করল ক্ষিপ্ত জন্তুটি। ভালুকের তাড়ায় পড়িমরি করে পালাতে শুরু করল কয়েকজন বনকর্মী। তারপর যা হল...

জালে ভল্লুক
অসীম দত্ত
  • আলিপুরদুয়ার,
  • 15 Jan 2022,
  • अपडेटेड 3:52 PM IST
  • খাঁচাবন্দি ভালুক ছাড়তে গিয়ে উল্টো বিপত্তি
  • বক্সার কোর জঙ্গলের এই ঘটনা
  • ভালুকের তাড়ায় পালালেন বনকর্মীরা

লোকালয় থেকে হিমালয়ান ব্ল্যাকবিয়ার খাঁচাবন্দী করে বক্সার কোর জঙ্গলে নিয়ে খাঁচা খুলতেই বনকর্মীদের পিছনে তাড়া করল ক্ষিপ্ত জন্তুটি। ভালুকের তাড়ায় পড়িমরি করে পালাতে শুরু করল কয়েকজন বনকর্মী। এ কিছুটা দূর বনকর্মীদের তাড়া করেই গভীর জঙ্গলে পালিয়ে যায়।

বৃহস্পতিবার দুপুর থেকে কুমারগ্রামের নিউল্যান্ডস চা বাগানের জনবসতি এলাকায় ঘুরে বেড়াচ্ছিল এই হিমালয়ান ব্ল্যাক বিয়ারটি। লোকালয়ে ভালুকের দেখা মিলতেই আতংকিত হয়ে পড়েন নিউল্যান্ডস চা বাগানের বাসিন্দারা।

বৃহস্পতিবার দুপুর থেকেই রীতিমতো দরজায় খিল দিয়ে ঘরবন্দী হয়ে থাকেন নিউল্যান্ডস বাগানের স্থানীয় মানুষ। তবে শনিবার সকালে ভালুকটি বনদপ্তরের খাঁচায় ধরা পড়তেই হাফ ছেড়ে বাঁচেন কুমারগ্রাম ব্লকের একটা অংশের মানুষ।

শনিবার সকালবেলা কুমারগ্রামের ডাঙ্গি লাগোয়া অমরপুর থেকে ভালুকটিকে উদ্ধার করেন বন বিভাগের কর্মীরা। জানা গিয়েছে, স্থানীয় বাসিন্দা দুলুঝোরার বাঁশ বাগান থেকে ভালুকটিকে উদ্ধার করা হয়। এদিন সকাল নাগাদ এলাকার একটি আনারস বাগানে ভালুকটিকে দেখতে পান স্থানীয় বাসিন্দারা । এরপর সেটি দুলু ঝোরার বাঁশ বাগানে আশ্রয় নেয়। খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয় বন বিভাগের কুমারগ্রাম রেঞ্জের বন কর্মীরা। উপস্থিত হয় কুমারগ্রাম থানার পুলিশও।

এরপর ভালুকটিকে খাঁচাবন্দি করে নিয়ে যান বন কর্মীরা। বন বিভাগ সূত্রে জানা গিয়েছে, ভালুকটির স্বাস্থ্য পরীক্ষার পর সেটিকে নিরাপদ স্থানে ছেড়ে দেওয়া হবে। প্রসঙ্গত উল্লেখ্য, গত ২৯ ডিসেম্বর কুমারগ্রাম ব্লকের ধুমপাড়াঘাট থেকে একটি ভালুক উদ্ধার হয়েছিল। এরপর গত ২ জানুয়ারি কুমারগ্রামের অমরপুর গ্রাম থেকেই আরেকটি ভালুক উদ্ধার হয়েছিল। ভালুক বের হওয়ার খবর চাউর হতেই এদিন ডাঙ্গি সংলগ্ন অমরপুরে ভিড় করেন উৎসাহী মানুষজন। কুমারগ্রাম ও আশেপাশের প্রচুর মানুষ এদিন সকাল সকাল ভালুক দেখতে ভিড় জমিয়েছিলেন।

Advertisement

কুমারগ্রাম রেঞ্জের রেঞ্জ অফিসার প্রমিত লাল বলেন ভালুকটির বয়স দুই বছর হবে।সেটির স্বাস্থ্য পরীক্ষা করে সেটিকে বক্সার কোর জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে।আমাদের বনদপ্তরের কর্মীরা গত দুই দিন ধরে ভালুকটির উপর নজর রাখছিল।আজ সেটি খাঁচা বন্দী হয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement