Advertisement

সিকিমে ভূমিকম্প! কাঁপল বাংলার একাধিক জেলা, কম্পন বিহারেও

উত্তরবঙ্গে ভূমিকম্প। এদিন রাত ৮টা ৫০ মিনিট নাগাদ কেঁপে ওঠে  একাধিক এলাকা।  শিলিগুড়ি, জলপাইগুড়ি, মালদা ও মুর্শিদাবাদের একাধিক এলাকায় কম্পণ অনুভূত হয়। পাশাপাশি পড়শি রাজ্যের পাটনা, কিশোরগঞ্জ, কাটিহারেও কম্পণ হয়। তবে ভূমিকম্পের উৎসস্থল এখনও জানা যায়নি। রিখটার স্কেলে এর মাত্রা কত ছিল সেটাও জানা সম্ভব হয়নি। তবে এদিন কম্পণ হওয়ার পরে আতঙ্কে বাসিন্দারা ঘর থেকে বেরিয়ে যান। আতঙ্ক গ্রাস করে এলাকায়

রাজেন প্রধান / ভাস্কর রায়
  • কলকাতা,
  • 05 Apr 2021,
  • अपडेटेड 10:14 PM IST
  • সিকিমে ভূমিকম্প
  • কাঁপল বাংলার একাধিক জেলা
  • কম্পন বিহারেও

সিকিমে ভূমিকম্প। এদিন রাত ৮টা ৫০ মিনিট নাগাদ কেঁপে ওঠে  একাধিক এলাকা। শিলিগুড়ি, জলপাইগুড়ি, মালদা ও মুর্শিদাবাদের একাধিক এলাকায় কম্পণ অনুভূত হয়। পাশাপাশি পড়শি রাজ্যের পাটনা, কিশোরগঞ্জ, কাটিহারেও কম্পণ হয়। এমনকি কম্পণ অসমেও কম্পণ অনুভূত হয়।এদিন কম্পণ হওয়ার পরে আতঙ্কে বাসিন্দারা ঘর থেকে বেরিয়ে যান। আতঙ্ক গ্রাস করে এলাকায়। বড় কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়ায়।

সিকিমে ভূমিকম্প

এখনও পর্যন্ত জানা গিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৫.৪। আপাতত ভাবে সিকিম ও নেপালের সীমান্তবর্তী এলাকাই ভূমিকম্পের উৎসস্থল বলে মনে করা হচ্ছে। এই ভূমিকম্পের ফলে বাংলার পাশাপাশি কেঁপে ওঠে বিহারের উত্তর ও পশ্চিমাঞ্চলের বেশ কিছু এলাকাও। এদিন শিলিগুড়ি, দার্জিলিং জলপাইগুড়ি, মালদা, মুর্শিদাবাদে কম্পণ অনুভূত হয়। 

আরও পড়ুন, সুনামি অ্যালার্ট! তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল জাপান

এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। হতাহতেরও কোনও খবর মেলেনি। তবে ভূমিকম্পের জেরে বেশ আতঙ্ক ছড়ায়। শিলিগুড়িতে বিভিন্ন বাড়ি থেকে লোকজন বেরিয়ে আসেন। এদিন ভূমিকম্পের খবর পাওয়ার পরেই ট্যুইট করে রাজ্যপাল জগদীপ ধনখড়। প্রসঙ্গত এখন উত্তরবঙ্গ সফরে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাঘ্যায়। রাজ্যপাল ট্যুইটে জানান, ভূমিকম্পের খবর পাওয়ার পরেই তিনি ফোন করেন মমতাকে। ফোনে কথা হয় দুজনের। রাজ্যপাল জানান, তিনি ভূমিকম্পের খবর পাওয়া পরেই উদ্বিগ্ন হয়ে পড়েন, কারণ মুখ্যমন্ত্রী এই সময়ে উত্তরবঙ্গ সফরে রয়েছেন। 

 

আতঙ্কে স্থানীয়রা

তবে ভূমিকম্পে বড় কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এই কম্পণের জেরে সাময়িক ভাবে আতঙ্ক ছড়ায় স্থানীয়দের মধ্যে। উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় এদিন ক ম্পণ অনুভূত হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উত্তরবঙ্গে থাকায় বাড়তি উদ্বেগ দেখা যায়। তবে বড় কিছু ঘটেনি। মৃদু মাত্রার ভূমিকম্প হওয়ায় তেমন কোনও ক্ষয়ক্ষতি হয়নি। এদিন ভূমিকম্পের খবর সামনে আসার পরেই সোশ্যাল মিডিয়া জুড়ে প্রচুর পোস্ট হয়। ট্যুইটারে ভূমিকম্প ট্রেন্ডিংয়ে চলে আসে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement