Advertisement

শিলিগুড়িতে মরা গাঙে জোয়ার আনতে সংকল্প এসজেডিএ-এর

থমকে থাকা শিলিগুড়ির মহানন্দা ও জোড়াপানি, ফুলেশ্বরী ও পঞ্চনদীকে বাঁচাতে বাম আমলে ২০০৭ সালে নেওয়া প্রকল্প শুরু করতে চলেছে শিলিগুড়ি জলপাইগুড়ি ডেভলপমেন্ট অথরিটি। শুরু হবে সুয়ারেজ প্রকল্পও।

ফের দায়িত্বে সৌরভ
জয়দীপ বাগ
  • শিলিগুড়ি,
  • 20 Aug 2021,
  • अपडेटेड 6:26 PM IST
  • শিলিগুড়িতে ক্ষীণধারা নদী সংস্কার করা হবে
  • পুরনো প্রকল্পগুলি শেষ করায় অগ্রাধিকার
  • নদীর অবস্থা ঘুরে দেখেন বিশেষজ্ঞরা

ক্ষীণস্রোতা নদীগুলির প্রাণ ফেরাতে উদ্যোগী হল এসজেডিএ

শহরের বুক চিরে বয়ে যাওয়া ক্ষীণস্রোতা নদীগুলির প্রাণ ফেরাতে উদ্যোগী হল এসজেডিএ বোর্ড। দীর্ঘদিন ধরেই এই দাবি উঠছিল শহরবাসী ও পরিবেশপ্রেমীদের তরফে। অবশেষে উদ্যোগ কাজে সচল হতে চলেছে।

তিনটি নদীই মূল লক্ষ্য

শিলিগুড়ির মহানন্দা ও জোড়াপানি, ফুলেশ্বরী ও পঞ্চনদীকে বাঁচাতে বাম আমলে ২০০৭ সালে শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন পর্ষদের তরফে ৯৫ কোটি টাকা ব্যয়ে মহানন্দা অ্যাকশন প্ল্যানের অধীন STP প্রকল্প নেওয়া হয়েছিল। সেই সময় প্রকল্পের কাজ শুরু হলেও মাঝ পথে ২০১০ সালে থেমে যায় প্রকল্প।

দীর্ঘদিনের প্রকল্প, বন্ধ ছিল কাজ

পরে রাজ্য সরকারের আসে তৃণমূল। পালাবদল হলে ২০১২ সালে ফের নতুন করে প্রকল্পের কাজ শুরু করার উদ্যোগ নেওয়া হয় তৎকালীন বোর্ডের তরফে। তবে কাজ শুরু হতেই না হতেই STP প্রকল্প সহ শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন পর্ষদের একাধিক প্রকল্প মিলে প্রায় ২০০ কোটি টাকার দুর্নীতির অভিযোগ উঠলে থমকে যায় কাজ। এরপর ন্যাশনাল গ্রিন ট্রাইবুনানে একাধিক মামলা হয়। যার জেরে দীর্ঘ কয়েক বছর বন্ধ থাকে এই প্রকল্পের কাজ।

বৈঠকে কাজ শুরুর সিদ্ধান্ত হল

অবশেষে ফের এসজেডিএ-এর চেয়ারম্যান হিসেবে সৌরভ চক্রবর্তী দায়িত্ব নেওয়ার পর পুনরায় চালু হতে যাচ্ছে STP অর্থাৎ সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট প্রকল্প। শুক্রবার SJDA বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেওয়ার পর শুক্রবার প্রথম কার্যালয়ে এলেন সৌরভ চক্রবর্তী। এদিন প্রথম দিনই তিনি দপ্তরের আধিকারিকদের সাথে বৈঠক করেন।

নদীর পরিস্থিতি খতিয়ে দেখেন

এছাড়াও বৈঠকে ছিলেন গ্রিন ট্রাইবুনালের বিচারপতি শৈবাল দাশগুপ্ত, সুডা ও পুরনিগমের আধিকারিকরা। জানা গিয়েছে এদিন বৈঠক শেষে বিচারপতি শৈবাল দাশগুপ্তের উপস্থিতিতে গ্রিন ট্রাইবুনাল, রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ, পুরনিগম ও এসজেডি-এর একটি প্রতিনিধি দল শহরের নিকাশি ব্যবস্থা খতিয়ে দেখার পাশাপাশি ডাম্পিং গ্রাউন্ড, মহানন্দা নদীর বিভিন্ন এলাকা খতিয়ে দেখেন।

Advertisement

পুরনো প্রকল্প শেষ করতে জোর

এদিন বৈঠক শেষে সংবাদমাধ্যমে SJDA-এর চেয়ারম্যান সৌরভ চক্রবর্তী বলেন, নতুন প্রকল্প পরিবর্তে পুরোনো প্রকল্প শেষ করার পাশাপাশি নদী সংস্কারের উপরে সবথেকে বেশি জোর দেওয়া হবে। তিনি আরও বলেন, নতুন কোনও প্রকল্পের কাজ করা হবে না। মহানন্দা অ্যাকশন প্ল্যান এবং সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্টকে সবথেকে বেশি গুরুত্ব দিয়ে কাজ করা হবে। এই দুটি প্রকল্পে করা হলে মহানন্দার পাশাপাশি ফুলেশ্বরী জোড়াপানি এবং পঞ্চনই নদীর দূষণ কম হবে। বর্তমানে এসজেডিএ এর অধীনে ৮৩ টি প্রকল্পের কাজ চলছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement