Advertisement

আচমকা ইস্তফা দিয়ে গুরুংকেই দলের আসল মালিক বললেন বিনয়

আচমকা নিজের তৈরি দল থেকেই ইস্তফা দিলেন বিনয় তামাং। দল ছেড়ে বিমল গুরুংকেই নেতা বলে স্বীকার করে তাঁর সামনে নতি স্বীকার করলেন। কেন এমন করলেন বিনয় ?

বিনয়-বিমল কাছাকাছি ! কিন্তু কেন
সংগ্রাম সিংহরায়
  • দার্জিলিং,
  • 15 Jul 2021,
  • अपडेटेड 6:48 PM IST
  • বিনয় তামাংয়ের পদত্যাগে নয়া সমীকরণ
  • বিমল গুরুংই দলের আসল মালিক
  • ২০১৭ তে ভুল করেছিলাম, দাবি বিনয়ের

আচমকা ইস্তফা বিনয় তামাংয়ের

আচমকা নিজের তৈরি দল থেকে ইস্তফা দিলেন বিনয় পন্থী মোর্চা সভাপতি বিনয় তামাং(Binay Tamang)। তার এমন পদক্ষেপে পাহাড়ের রাজনীতিতে নতুন করে সমীকরণ দেখতে পাচ্ছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। তাঁর পদত্যাগকে স্বাগত জানিয়েছেন বিমল গুরুং (Bimal Gurung)। অন্যদিকে তৃণমূলের (Tmc)-র প্রতি ক্ষোভ উগরে দিয়েছেন বিনয়।

বিমলকে পদত্যাগপত্র

বৃহস্পতিবার বিনয় দল ছাড়ার কথা ঘোষণা করেন। বিশেষ করে এদিন দল ছেড়ে, এক সময় যাঁকে দল থেকে বহিষ্কার করেছিলেন সেই বিমল গুরুংকেই তাঁর পদত্যাগপত্র পাঠিয়ে দিলেন। যে দলের সঙ্গে তাঁদের কোনও সম্পর্ক নেই বলে দাবি করেছিলেন, সেই দলকেই মেনে নিলেন। সাংবাদিক বৈঠক করে চোখের জলে জানিয়ে দিলেন, এদিন থেকে তাঁর সঙ্গে বিনয়পন্থী মোর্চার আর কোনও সম্পর্ক থাকলো না।

দল উঠে গেল কি না, স্পষ্ট করলেন না

'বিনয়পন্থী মোর্চা' নামটাও আর এ দিন থেকে থাকছে না বলে তিনি জানিয়ে দিয়েছেন। তবে তিনি দল ছাড়লে তাঁর তৈরি দলটি বিলুপ্ত হচ্ছে কিনা তা নিয়েও সুস্পষ্ট করে কোনও কিছু জানাননি তিনি। তবে জানা গিয়েছে আপাতত অনিত থাপা সহ অন্য নেতারা সেই দলে রয়েছেন। তাঁরা এখনও এ বিষয়ে কোনও রকম মন্তব্য করেননি।

বিমল-রোশনই আসল নেতা

দল থেকে পদত্যাগ করে বিমল গুরুং, রোশন গিরিদের দলের নেতা বলে ঘোষণা করলেন তিনি। অশ্রু সজল চোখে বিনয় তামাং জানিয়ে দিলেন, ২০১৭ সালে তিনি দলের সভাপতি এবং সাধারণ সম্পাদকের অনুপস্থিতিতে দলের পতাকা ধরে রেখেছিলেন, এখন তাঁরা যখন ফিরেছেন, তাঁদের পতাকা ফিরিয়ে দেওয়ার সময় হয়েছে।

এরপর কী করবেন, চুপ বিনয়

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে বিমল গুরুং ফিরেছেন নির্বাচনের আগে। তখন কেন তাহলে পতাকা ফিরিয়ে দিলেন না এবং একসঙ্গে নির্বাচনে লড়াই করলেন না? আরও স্বাভাবিকভাবে এ প্রশ্নের কোনও উত্তর দেননি বিনয় তামাং। এর পরে তিনি কি করবেন, বা অন্য কোনও দলে যোগ দেবেন কি না, তা নিয়ে অবশ্য ধোঁয়াশা জিইয়ে রেখেছেন বিনয়। তিনি জানিয়েছেন, আমার পরবর্তী পদক্ষেপ অর্থাৎ তৃতীয় রাজনৈতিক জীবন কী হবে তা নিয়ে এখন কোনও প্রশ্ন করবেন না। তা সময়ের উপর ছেড়ে দিন। অনেক কিছুই হতে পারে।

Advertisement

বিমল-বিনয় কাছাকাছি

অন্যদিকে বিনয় তামাং এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন তার একসময়ের নেতা বিমল গুরুং। বিনয়ের বোধোদয় হয়েছে বলে তিনি মন্তব্য করেছেন. ফলে বিমল-বিনয়ের কাছাকাছি আসার সম্ভাবনা তৈরি হয়েছে পাহাড়ে।

ভুল করেছিলেন, দাবি বিনয়ের

অন্যদিকে বিনয় তামাং এদিন পাহাড়ের মানুষের কাছে ভুল স্বীকার করে নিয়েছেন। তিনি বলেন ২০১৭ সাল থেকে আমি দলের দায়িত্ব নিয়ে যদি কোনও ভুল করে থাকি তাহলে পাহাড়বাসীর কাছে আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। দলের সভাপতির কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। তবে মানুষের স্বার্থে মানুষের জন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে বলে তিনি এদিন আহ্বান জানান। আর তা থেকেই জল্পনা তুঙ্গে উঠেছে বিজেপি এবং মোর্চাকে ঠেকাতে তাঁরা একজোট হচ্ছেন কিনা।

তৃণমূলে ক্ষোভ

যদিও তৃণমূল কংগ্রেসের প্রতি এদিন ক্ষোভ প্রকাশ করে বিনয় জানিয়েছেন অন্যান্য দলের মতো তৃণমূল পাহাড়ের সার্বিক সমাধানে আগ্রহী নয়। তাঁরা এ কারণেই পাহাড়ে শূণ্য হয়ে গিয়েছে। মোর্চার কয়েক হাজার পতাকা যেগুলি বিনয়ের হাতে রয়েছে, সেগুলিও ফিরিয়ে দিচ্ছেন তিনি।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement