Advertisement

উত্তরবঙ্গ থেকে নতুন মন্ত্রী কারা, তৃণমূলের অন্দরে জোর জল্পনা

উত্তরবঙ্গে দুই মন্ত্রী গৌতম দেব এবং রবীন্দ্রনাথ ঘোষ হেরে গিয়েছেন। গৌতমবাবু ছিলেন পর্যটন দপ্তরের মন্ত্রী, রবীন্দ্রনাথ বাবু ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী। দুজনই হেরে যাওয়ায় এবার নতুন করে কে মন্ত্রী হবেন তা নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছে উত্তরে। 

মমতা-রবি-গৌতম
সংগ্রাম সিংহরায়
  • উত্তরবঙ্গ,
  • 06 May 2021,
  • अपडेटेड 5:30 PM IST
  • মন্ত্রীত্বের দাবিতে একাধিক নাম নিয়ে জল্পনা
  • পুরনো মন্ত্রীদের অনেকে আছেন তালিকায়
  • ঘুরপথে ফিরতে পারেন গৌতম দেবও

উত্তরবঙ্গে দুই মন্ত্রী গৌতম দেব এবং রবীন্দ্রনাথ ঘোষ হেরে গিয়েছেন। গৌতম বাবু ছিলেন পর্যটন দপ্তরের মন্ত্রী। রবীন্দ্রনাথ বাবু ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী। দুজনই হেরে যাওয়ায় এবার নতুন করে কে মন্ত্রী হবেন তা নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছে। 

গ্রহণযোগ্য নাম কারা, উঠছে প্রশ্ন

উত্তরবঙ্গের কয়েকটি জেলাতে বিজেপি সব কটি আসন জিতেছে। তার মধ্যে দার্জিলিং, আলিপুরদুয়ার রয়েছে। বাকি জেলাগুলির মধ্যে যারা তৃণমূলের হয়ে জয় পেয়েছেন এমন অভিজ্ঞ প্রার্থী অনেক থাকলেও, মন্ত্রী হিসেবে তাঁদের মধ্যে থেকে গ্রহণযোগ্য মুখ বেছে নেওয়া কঠিন বলে মনে করছে তৃণমূল নেতৃত্বের একটা বড় অংশ।

উত্তরবঙ্গ উন্নয়ন দফতর কার হাতে?

বিশেষ করে উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের মতো কাজের সুযোগ থাকা দপ্তরে প্রশাসনিক জটিলতা অনেক। সেই সমস্ত সামলে কাজ হাসিল করা কার পক্ষে সম্ভব তা নিয়ে শুরু হয়েছে চুলচেরা বিশ্লেষণ।

খগেশ্বর রায় না পরেশ অধিকারী জল্পনা

সম্ভাবনার গুলির মধ্যে অনেকে চতুর্থবার বিধায়ক হওয়া রাজগঞ্জের খগেশ্বর রায়কে যে কোনও একটি মন্ত্রীত্বের দাবিদার বলে মনে করছেন। ইতিমধ্যেই তাঁর অনুগামীরা এই দাবি তুলে পথে নেমেছেন। অনেকে আবার বাম আমলে প্রাক্তন খাদ্য মন্ত্রী পরেশ অধিকারীকে মন্ত্রী হিসেবে চাইছেন।

পুরনো মুখদের মধ্য়ে মন্ত্রীত্ব পেতে পারেন

পুরনো মন্ত্রীদের মধ্যে এ ছাড়া জিতেছেন ইসলামপুরের আব্দুল করিম চৌধুরী, গোয়ালপোখর এর গোলাম রাব্বানি, মালদার সাবিত্রী মিত্র। এদের মধ্যে অনেকেই মমতার তৃতীয় মন্ত্রীসভায় আসতে পারেন বলে দলীয় সূত্রে খবর। 

নতুনদের মধ্যে যোগ্য কারা?

নতুন প্রার্থীদের মধ্যে মালদার সুজাপুরে মোঃ আব্দুল গনি, হরিরামপুরের বিপ্লব মিত্র, রাজগঞ্জের খগেশ্বর রায়, জলপাইগুড়ির ডাঃ প্রদীপ কুমার বর্মার মধ্যে কেউ পূর্ণ বা প্রতিমন্ত্রী পেতে পারেন।

Advertisement

ঘুরপথে ফিরতে পারেন গৌতম

আবার কেউ কেউ বিধান পরিষদ থেকে মনোনীত করে বিদায়ী পর্যটন মন্ত্রী গৌতম দেবকে ফের মন্ত্রী হিসেবে এনে পরে তাঁকে কোনও একটি জেতা আসন থেকে পুনঃনির্বাচিত করে নিয়ে আসা হল হতে পারে বলে প্রশ্ন তোলা শুরু করেছেন। গৌতমবাবুর প্রশাসনিক কাজে দক্ষতাই তাঁর নাম হেরে যাওয়া সত্ত্বেও আলোচনায় নিয়ে আসছেন।

অপেক্ষা কয়েকদিনের

সব মিলিয়ে উত্তরবঙ্গ থেকে কে বা কারা মন্ত্রী হবেন তা জানতে আরও কয়েকদিন অপেক্ষা করতে হবে। তবে সবটাই নির্ভর করছে মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় কাকে মন্ত্রী করেন তাঁর উপরই।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement