Advertisement

Bengal Safari Park Lion, Zebra, Giraffe: পুজোর আগেই আসছে সিংহ-জিরাফ-জেব্রা, শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে প্রস্তুতি তুঙ্গে

Bengal Safari Park Lion, Zebra, Giraffe: বেঙ্গল সাফারি পার্কের এবার পর্যটকদের আকর্ষণ বাড়াতে দুটি নতুন প্রাণী আনা হচ্ছে। প্রাথমিক পর্যায়ের ইতিমধ্যে আলোচনা সেরে ফেলেছে বেঙ্গল সাফারি পার্ক কর্তৃপক্ষ। আগামী মাস কয়েকের মধ্যেই এই দুই প্রজাতির নতুন জন্তু পার্কে আসবে বলে মনে করা হচ্ছে।

পুজোর আগেই ঢুকছে সিংহ-জিরাফ শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে প্রস্তুতি তুঙ্গে
Aajtak Bangla
  • শিলিগুড়ি,
  • 11 May 2023,
  • अपडेटेड 8:52 AM IST
  • আকর্ষণ বাড়বে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কের
  • শীঘ্রই আসছে নতুন ২ অতিথি
  • ব্ল্যাক বাক হরিণ ও একশৃঙ্গ গণ্ডার

Bengal Safari Park Lion, Zebra, Giraffe:: পুজোর আগেই শিলিগুড়িতে বেঙ্গল সাফারি পার্কে আসতে চলেছে সিংহ ও জিরাফ। এমনটাই সাফারি পার্ক সূত্রে জানানো হয়েছে। সাফারি পার্কে শুরু হয়েছে তৎপরতাও। ইতিমধ্যেই সাফারি পার্কের পরিকাঠামো পরিদর্শন করে গিয়েছে কেন্দ্রের বিশেষ দল। তাই কিছু দিন ধরে সাফারি পার্কের ভিতরে দফায় দফায় বৈঠক চলছে। কোন এনক্লোজারে কতটা জায়গা প্রয়োজন, কত কর্মী প্রয়োজন, কী কী করতে হবে সেই সমস্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে সূত্রের খবর। এর আগে ডিসেম্বর মাসে বনমন্ত্রী জ্য়োতিপ্রিয় মল্লিক জানিয়ে গিয়েছিলেন, যে সিংহ, জিরাফ, ব্ল্যাক বাক সহ বেশ কিছু ্প্রাণী আনার পরিকল্পনা রয়েছে। মনে করা হচ্ছে সেই মতোই কাজ শুরু হয়ে গিয়েছে।

আরও পড়ুনঃ দার্জিলিং যাওয়ার প্ল্যান? রইল ২৫ বেড়ানোর জায়গার হদিশ

আরও পড়ুনঃ প্রবল গরমে কিডনিও বিগড়ে যায়, বাঁচার উপায় কী?

সাফারি পার্কের ডিরেক্টর কমল সরকার সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রস্তুতি চলছে। জমি আইডেন্টিফিকেশন করা হচ্ছে। শীঘ্রই সিংহ আসবে।  সেই মতো ওয়েস্টবেঙ্গল জু অথরিটির পক্ষ থেকে সেন্ট্রাল জু অথরিটির কাছে অনুমতি চেয়ে চিঠি দেওয়া হয়েছে। সিংহ, জেব্রা, জিরাফ আনার অনুমতি দেওয়া হবে। তার কারণ হিসেবে বর্তমানে সাফারি পার্কে রয়্যাল বেঙ্গল টাইগারের সফল প্রজনন, ভালুকের প্রজনন সহ একাধিক বিষয় তুলে ধরা হয়েছে। অনুমতি পেলে যাতে কাজে দেরি না হয়, সে বিষয়ে এ পাশের কাজ আগাম সেরে রাখা হচ্ছে।

জানা গিয়েছে প্রাথমিকভাবে সেন্ট্রাল জু অথরিটির দিক থেকে সবুজ সংকেত মিলেছে। তাই পার্কে ল্যান্ড আইডেন্টিফিকেশনের কাজ শুরু হয়ে গিয়েছে। কতটা জায়গা সিংহের জন্য প্রয়োজন, কতটা প্রয়োজন জিরাফ বা জেব্রার জন্য সেইসমস্ত বিষয় নিয়ে চর্চাও শুরু হয়ে গিয়েছে। সব ঠিক থাকলে পুজোর আগেই শিলিগুড়ির সাফারি পার্কে সিংহ চলে আসতে পারে বলে সাফারি পার্ক সূত্রে জানা গিয়েছে। তারই তোড়জোড় শুরু হয়েছে পার্কে।

Advertisement

এছাড়াও শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কের এবার পর্যটকদের নতুন আকর্ষণ হতে চলেছে 'ব্ল্যাক বাক'। পাশাপাশি পার্কে থাকা একটি একশৃঙ্গ গন্ডারের নিঃসঙ্গতা কাটাতে আনা হচ্ছে আরও একটি গন্ডার। প্রাথমিক পর্যায়ের ইতিমধ্যে আলোচনা সেরে ফেলেছে বেঙ্গল সাফারি পার্ক কর্তৃপক্ষ। আগামী মাস কয়েকের মধ্যেই এই দুই প্রজাতির নতুন জন্তু পার্কে আসবে বলে মনে করা হচ্ছে। এছাড়াও পর্যটকদের পার্কের প্রতি আকর্ষণ বাড়াতে আরও বেশ কিছু জীবজন্তু আনার চিন্তাভাবনা রয়েছে পার্ক কর্তৃপক্ষের।

উত্তরবঙ্গে আসা পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণীয় শিলিগুড়ির উপকণ্ঠে বৈকুণ্ঠপুর জঙ্গলের একটা অংশে অবস্থিত  রিয়েল জঙ্গলে তৈরি বেঙ্গল সাফারি পার্ক। চিড়িয়াখানা নয়, গাড়িতে জঙ্গলভ্রমণের মতোই অভিজ্ঞতা মেলে এখানে। যা পর্যটক আকর্ষণের মূল কেন্দ্র। পর্যটকরা পার্কে এলে বন্যজীব জন্তুদের পাশাপাশি গভীর জঙ্গলে সাফারি করতেও পারবেন। পর্যটকরা এই সাফারিতে বনদপ্তরের গাড়িতে চড়ে একেবারে সামনে থেকে দেখতে পাবেন রয়েল বেঙ্গল টাইগার, হরিণ, চিতা, কালো ভাল্লুক এবং একশৃঙ্গ গন্ডার সহ অনেক প্রাণী।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement