Advertisement

Siliguri- Darjeeling Taxi Stopped: শিলিগুড়ি-দার্জিলিং রুটে ছোট গাড়ি চলাচল বন্ধ, ব্যাপক বিক্ষোভ

Siliguri- Darjeeling Taxi Stopped: রোহিনী রোড ধরে প্রতিদিন প্রচুর সরকারি বাস চলাচল করছে। যার ফলে ওই পথ দিয়ে দার্জিলিং ও শিলিগুড়ির মধ্যে চলাচলকারী ছোট গাড়ির চালকরা সমস্যায় পড়ছে। কারণ বাস চলাচল করায় ছোট গাড়িতে যাত্রীরা উঠছে না। এতেই ক্ষতির মুখে গাড়ি চালকরা।

শিলিগুড়ি-দার্জিলিং রুটে ছোট গাড়ি চলাচল বন্ধ, ব্যাপক বিক্ষোভ
Aajtak Bangla
  • শিলিগুড়ি,
  • 21 Aug 2023,
  • अपडेटेड 4:21 PM IST
  • শিলিগুড়ি-দার্জিলিং রুটে গাড়ি বন্ধ
  • ছোট গাড়ি চলাচল বন্ধ, ব্যাপক বিক্ষোভ
  • বাস চলাচলের বিরুদ্ধে বিক্ষোভ

Siliguri- Darjeeling Taxi Stopped: রোহিণী রোড ধরে শিলিগুড়ি ও দার্জিলিঙের মধ্যে চলাচল করছে প্রচুর সরকারি বাস। ফলে ক্ষতির মুখে পড়ছে পাহাড়ের ছোট গাড়ি চালকেরা। এমনই অভিযোগ তুলে বিক্ষোভ প্রতিবাদের শামিল হল ছোট গাড়ি চালকদের সংগঠন তরাই চালক সংগঠন। সোমবার সকালে শিলিগুড়ি দাগাপুরের মাঠ থেকে একটি বিক্ষোভ প্রতিবাদ মিছিল বের করা হয়। এদিন মিছিলটি দাগাপুর মাঠ থেকে শুরু করে মহকুমা শাসকের কার্যালয়ে পর্যন্ত যায় সেখানে গিয়ে চালকদের দাবি সম্বলিত একটি স্মারকলিপি তুলে দেওয়া হয় মহকুমা শাসকের কাছে।

সংগঠনের সম্পাদক মাহবুব খান জানান, রোহিনী রোড ধরে প্রতিদিন প্রচুর সরকারি বাস চলাচল করছে। যার ফলে ওই পথ দিয়ে দার্জিলিং ও শিলিগুড়ির মধ্যে চলাচলকারী ছোট গাড়ির চালকরা সমস্যায় পড়ছে। কারণ বাস চলাচল করায় ছোট গাড়িতে যাত্রীরা উঠছে না। এতেই ক্ষতির মুখে গাড়ি চালকরা। সংগঠনের দাবি, বাস চলাচল করুক তবে রোহিনী রোড দিয়ে নয়। অন্যদিকে এদিন গাড়ি চালক সংগঠনের এই বিক্ষোভের জেরে সকাল থেকেই দার্জিলিং ও শিলিগুড়ির মধ্যে বন্ধ ছোট গাড়ি চলাচল। প্রসঙ্গত জানা গিয়েছে প্রতিদিন প্রায় ১২০০ গাড়ি, দার্জিলিং ও শিলিগুড়ির মধ্যে চলাচল করে। অপরদিকে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের ১৬ টি বাস প্রতিদিন চলাচল করে। ফলে এদিন গাড়ি চালক সংগঠনের এই ধরনের প্রতিবাদ কর্মসূচির ফলে ঘুরিয়ে বনধ কর্মসূচি পালন করছে গাড়ি চালকেরা।

এর আগেও কয়েকদিন আগে সংবাদমাধ্যমের সামনে একই ইস্যুতে সরব হয়েছিলেন গাড়িচালক ও মালিকরা। কিন্তু তখন তাঁরা বলেছিলেন, যানজটের সমস্য়া হচ্ছে। তাতে কাজ না হওয়ায় এবার তারা সরাসরি আন্দোলনে নামলেন। তরাই চালক সংগঠনের তরফে সাংবাদিক বৈঠক করে দাবি করা হয়, শিলিগুড়ি থেকে দার্জিলিং পর্যন্ত বাস চলাচল করায় রোহিণী রোডে প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হচ্ছে। যার ফলে সমস্যায় পড়তে হচ্ছে বহু পর্যটকদের। তখনই তাঁরা ঘোষণা করেন ২১ অগস্ট শিলিগুড়ির মহকুমা শাসককে স্মারকলিপি দেবেন।

Advertisement

আগে নিয়মিত বাস চলাচল না থাকার সময় শিলিগুড়ি থেকে দার্জিলিং বা পাহাড়ে যাওয়ার সমস্ত রুটে একমাত্র উপায় ছিল ছোট গাড়ি। কেউ কেউ প্রাইভেট গাড়ি নিলেও তা ছিল নগণ্য। এখন বাসের সংখ্যা বাড়ায় অনেকেই মাত্র ১০০ টাকায় শিলিুড়ি থেকে দার্জিলিং চলে যাচ্ছেন। সেখান থেকে বা বাসস্ট্যান্ড থেকে নেমে ছোট রুটে গাড়ি ভাড়া নিচ্ছেন। ফলে লাভ কমছে গাড়িচালকদের।

তাঁদের দাবি বড় বাস চলাচল করলে রোহিনী রুট ব্যবহার না করে জাতীয় সড়ক দিয়েই চলাচল করুক। তাতে অনেক সমস্যার সমাধান হবে।তাদের দাবি, জাতীয় সড়কের ওপর অনেক গ্রাম রয়েছে। তারা বাসের সুবিধাটা পাবে। আর ছোট গাড়ি যেহেতু পর্যটকরা বেশি ব্যবহার করেন। তাই তাদের জন্য শুধু রোহিণীর রাস্তা ব্যয়ভার করতে দেওয়া হোক।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement