Advertisement

Red Panda Of Darjeeling: শীতের দার্জিলিঙে আরও চমক, চিড়িয়াখানায় নেদারল্যান্ডস থেকে আসছে দুই রেডপান্ডা

Red Panda Of Darjeeling: নেদারল্যান্ডসের আর্মসফুর্ট জু ও রটার্ডম জু-এর সঙ্গে কথা বলা হচ্ছে। এই দুটির মধ্যে একটি থেকে পুরুষ রেড পান্ডাগুলিকে আনা হবে। এই রেড পান্ডাগুলি বয়স দু'বছর। ইতিমধ্যে বেশ কয়েকটি রেড পান্ডাকে চিহ্নিত করা হয়েছে বলে খবর। তাদের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। সেইগুলি দার্জিলিংয়ের হিমালয়ান জুওলজিক্যাল পার্কে আনা হবে বলে মনে করা হচ্ছে।

শীতের দার্জিলিঙে আরও চমক, চিড়িয়াখানায় নেদারল্যান্ডস থেকে আসছে দুই রেডপান্ডা
Aajtak Bangla
  • দার্জিলিং,
  • 05 Jan 2024,
  • अपडेटेड 4:21 PM IST
  • দার্জিলিং চিড়িয়াখানার ৩ টি রেড পান্ডাকে ছাড়া হল
  • সিঙ্গালিলা জাতীয় উদ্যানে আপাতত ছাড়া হল
  • পরে সেগুলিকে জঙ্গলে ছাড়া হবে

Red Panda Of Darjeeling: এবার নেদারল্যান্ডস (Netherlands) থেকে আসছে এই দুই নতুন অতিথি। দুটি ২ বছরের পুরুষ রেড পান্ডা (Red Panda) ইতিমধ্যেই সংশ্লিষ্ট দেশের দুটি চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে চূড়ান্ত পর্যায়ের কথাও হয়ে গিয়েছে। এই দুই নতুন প্রাণীকে আনতে যাবতীয় প্রক্রিয়া শুরু করেছে সেন্ট্রাল জু অথরিটি ও রাজ্য বন দফতর (Central Zoo Authority And State Forest Department)। সেন্ট্রাল জু অথরিটির কাছ থেকে সবুজ সংকেত মিলেছে। এবার ওই দুই পুরুষ রেড পান্ডাকে আনার তোড়জোড় শুরু হয়েছে।

প্রাথমিকভাবে জানা গিয়েছে নেদারল্যান্ডসের আর্মসফুর্ট জু ও রটার্ডম জু-এর সঙ্গে কথা বলা হচ্ছে। এই দুটির মধ্যে একটি থেকে পুরুষ রেড পান্ডাগুলিকে আনা হবে। এই রেড পান্ডাগুলি বয়স দু'বছর। ইতিমধ্যে বেশ কয়েকটি রেড পান্ডাকে চিহ্নিত করা হয়েছে বলে খবর। তাদের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। সেইগুলি দার্জিলিংয়ের হিমালয়ান জুওলজিক্যাল পার্কে আনা হবে বলে মনে করা হচ্ছে।

দার্জিলিং এর চিড়িয়াখানা ডিরেক্টর বাসব রাজ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, রেডপান্ডা প্রজনন ও সংরক্ষণের আওতায় দুটো পুরুষ রেড পান্ডাকে নেদারল্যান্ড থেকে আনা হবে। কেন্দ্রীয় যুব অথরিটির তরফে ছাড়পত্র মিলেছে। সবকিছু ঠিক থাকলে চলতি মাসেই ওই দুটি রেড পান্ডা দার্জিলিং চিড়িয়াখানায় পৌঁছবে। ওই দুই রেড পান্ডাকে আনার পর তাদের প্রথম তিন সপ্তাহ কোয়ারেন্টিনে রাখা হবে। হিমালয়ের পরিবেশ ও আবহাওয়া সঙ্গে মানিয়ে নেওয়ার পর তাদের প্রকাশ্যে আনা হবে।

জানা গিয়েছে যে আন্তর্জাতিক রেড পান্ডা প্রজনন ও সংরক্ষণ কর্মসূচির অধীনে দার্জিলিং চিড়িয়াখানা থেকে বেশ কয়েকটি রেড পান্ডাকে সিঙ্গালিলা জাতীয় উদ্যানে ছাড়া প্রক্রিয়া শুরু হয়েছে। সংশ্লিষ্ট বিভাগের অনুমোদন মিললে সেই প্রক্রিয়ায় শুরু করা হবে। আপাতত সিঙ্গালীলা জাতীয় উদ্যানে প্রজননের ফলে রেড পান্ডার সংখ্যা বেড়ে ১০ টি। যার মধ্যে একটি পুরুষ ও ৫ টি  স্ত্রী রেড পান্ডা রয়েছে। গত বছর তিনটি রেড পান্ডা জাতীয় উদ্যানে জঙ্গলে ছাড়া হয়েছিল। এবার আরও ৪ টি শাবকের জন্ম দেয় তারা। আপাতত দার্জিলিং চিড়িয়াখানাতে বর্তমানে ২২ শটি রেড পান্ডা রয়েছে। যার মধ্যে ৮ পুরুষ ও ১৪ স্ত্রী রেড পান্ডা রয়েছে।

Advertisement

কয়েকদিন আগে দক্ষিণ আফ্রিকা থেকে আনা হয়েছিল সাইবেরিয়ান টাইগারও সেগুলিও পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানো হচ্ছে। ২০০৩ সালে, দার্জিলিং চিড়িয়াখানা প্রথমবারের মতো গৈরিবাসে দুটি বিপন্ন লাল পান্ডা ছেড়ে দেওয়া হয় যা  দেশের মধ্য়ে প্রথম। ২০২২ সালের জানুয়ারিতে ১৭ বছরের ব্যবধানে পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্কের পরে, যখন তারা চারটি লাল পান্ডাকে বনে ছেড়ে দেয়। দার্জিলিং চিড়িয়াখানায় এই বছরের শুরুতে ৬টি নতুন শাবকের জন্ম হয়। এখন প্রায় ২৯ টি লাল পান্ডা রয়েছে। যাই হোক, নেওড়া ভ্যালি ন্যাশনাল পার্কে জনসংখ্যা কমছে বলে জানা গিয়েছে। বন্যপ্রাণী সুরক্ষা আইনের তফসিল ১ এর অধীনে লাল পান্ডাকে বিপন্ন হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে। আজ বিশ্বব্যাপী মাত্র ১৫,০০০-১৬,০০০ রেড পান্ডা পাওয়া যায়।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement