Advertisement

100 Days Work West Bengal : ১০০ দিনের কাজ নিয়ে বড় সিদ্ধান্ত, নিয়ম বদলে দিল কেন্দ্র

নতুন বছরের ঠিক আগে ১০০ দিনের কাজ নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র। ১০০ দিনের কাজে জব কার্ডের অপব্যবহার, সময় মেনে কাজ না করা এমন অনেক অভিযোগ কেন্দ্রীয় সরকার পেয়েছিল। তারই ভিত্তিতে নতুন সিদ্ধান্ত ১ জানুয়ারি ২০২৩ থেকে কার্যকর হবে।

ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Dec 2022,
  • अपडेटेड 2:12 PM IST
  • নতুন বছরের ঠিক আগে ১০০ দিনের কাজ নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র
  • নতুন সিদ্ধান্ত ১ জানুয়ারি ২০২৩ থেকে কার্যকর হবে

নতুন বছরের ঠিক আগে ১০০ দিনের কাজ নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্র। ১০০ দিনের কাজে জব কার্ডের অপব্যবহার, সময় মেনে কাজ না করা এমন অনেক অভিযোগ কেন্দ্রীয় সরকার পেয়েছিল। তারই ভিত্তিতে নতুন সিদ্ধান্ত ১ জানুয়ারি ২০২৩ থেকে কার্যকর হবে। সেই নির্দেশিকাও রাজ্যগুলিকে পাঠিয়েছে নরেন্দ্র মোদী সরকার। 

কী সেই সিদ্ধান্ত ? 

কেন্দ্র সরকার নির্দেশিকায় জানিয়েছে, এতদিন পর্যন্ত ১০০ দিনের কাজের সঙ্গে যুক্ত মানুষজন ম্যানুয়ালি তাঁদের হাজিরা দিতেন। তবে এবার থেকে তা আর হবে না। শ্রমিক-সহ অন্য সবাইকে এবার থেকে হাজিরা দিতে হবে ডিজিটাল পদ্ধতিতে। একটি মোবাইল অ্যাপের মাধ্যমে এই হাজিরা দিতে হবে। নির্দেশিকায় তেমনই উল্লেখ করা হয়েছে। 

আরও পড়ুন : একধাক্কায় কয়েকশো টাকা কমতে পারে LPG সিলিন্ডারের দাম, ১ জানুয়ারি থেকেই?

নির্দেশিকায় উল্লেখ দিনে ২ বার সেই হাজিরার অ্যাপ ব্যবহার করবেন এক এক জন শ্রমিক। পরীক্ষামূলকভাবে গত মে মাসেই এই ডিজিটাল হাজিরা পরীক্ষামূলকভাবে চালু হয়েছিল। তবে ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে হাজিরা হবে শুধুমাত্র অ্য়াপেই। রাজ্যগুলিকে এই নিয়ে কড়া পদক্ষেপের বার্তাও দেওয়া হয়েছে কেন্দ্র সরকারের তরফে। 

রাজ্য সরকার অভিযোগ করে আসছে ১০০ দিনের কাজের বকেয়া টাকা কেন্দ্র দিচ্ছে না। গত অগাস্টে  এই নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে অভিযোগ করেছিলেনষ জানিয়েছিলেন, ১০০ দিনের কাজে রাজ্যের বকেয়া পাওনার পরিমাণ ৬৫৬১ কোটি টাকা। যা এখন ৭৫০০ কোটি টাকায় পৌঁছে গিয়েছে। 

আবার সম্প্রতি ১০০ দিনের কাজের প্রকল্পে কেন্দ্রের বকেয়া অর্থ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে সরব হন তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। 

 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement