Advertisement

Adhir Chowdhury: অধীর চৌধুরীর ইস্তফা? প্রদেশ কংগ্রেস সভাপতি বদলের জল্পনায় যা বললেন প্রাক্তন সাংসদ

প্রদেশ কংগ্রেসে অধীর চৌধুরীর জমানার ইতি! প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে অধীর ইস্তফা দিয়েছেন বলে জল্পনা ছড়িয়েছে। লোকসভা নির্বাচনে বহরমপুরে নিজের গড়েই হার স্বীকার করতে হয়েছে অধীরকে। তার পর পরই এই জল্পনা দানা বাঁধল।

অধীর চৌধুরী।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Jun 2024,
  • अपडेटेड 11:07 PM IST
  • প্রদেশ কংগ্রেসে অধীর চৌধুরীর জমানার ইতি?
  • প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে অধীর ইস্তফা দিয়েছেন বলে জল্পনা।
  • এবার লোকসভা নির্বাচনে বহরমপুরে নিজের গড়েই হার স্বীকার করতে হয়েছে অধীরকে।

প্রদেশ কংগ্রেসে অধীর চৌধুরীর জমানার ইতি? প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে অধীর ইস্তফা দিয়েছেন বলে জল্পনা। এবার লোকসভা নির্বাচনে বহরমপুরে নিজের গড়েই হার স্বীকার করতে হয়েছে অধীরকে। তার পর পরই এই জল্পনা দানা বাঁধল।তবে এই ব্যাপারে সরাসরি কোনও মন্তব্য করেননি অধীর। ইস্তফার কথা অস্বীকারও করেছেন তিনি। 

শুক্রবার অধীর বলেন, 'আমি তো কংগ্রেসের অস্থায়ী সভাপতি। খাড়গে সভাপতি হওয়ার পর দেশে সব রাজ্যে সকলেই অস্থায়ী সভাপতি। নতুন করে  নিয়োগের প্রক্রিয়া শুরু হবে। দেখতে হবে কে থাকছে না থাকছে।' সূত্রের খবর, বহরমপুরে ভোটে হারের পর প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন অধীর। সূত্রের দাবি, মৌখিক ভাবে এ কথা কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে জানিয়েছেন অধীর।

জানা গিয়েছে, প্রদেশ কংগ্রেসকে ঢেলে সাজানো হচ্ছে। নতুন স্থায়ী প্রদেশ কংগ্রেস সভাপতি পদে কাউকে দায়িত্ব দেওয়ার দাবি উঠেছে। নতুন প্রদেশ কংগ্রেস সভাপতি কে হবেন, তা ঠিক করবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। 

অন্য দিকে, লোকসভায় বিরোধী দলনেতা হিসাবে রাহুল গান্ধীকে চান কংগ্রেস নেতৃত্ব। 
২০১৪ এবং ২০১৯ সালে লোকসভার অধিবেশনে বিরোধী দলনেতার পদ শূন্য ছিল। নির্ধারিত সাংসদ সংখ্যা কোনও দলের কাছেই ছিল না। এবার সরকারিভাবে বিরোধী দল হওয়ার যোগ্যতা অর্জন করেছে কংগ্রেস। কিন্তু বিরোধী দলনেতা কে হবেন? ইতিমধ্যেই কংগ্রেসের হাইকম্যান্ডের বৈঠকে রাহুল গান্ধীর নামে সর্বসম্মতভাবে সিলমোহর পড়েছে। রাহুল ভেবে দেখার জন্য সময় চেয়েছেন। এবার প্রদেশ কংগ্রেসের তরফেও একই অনুরোধ করা হল সনিয়া-তনয়কে। এই প্রসঙ্গে অধীর বলেন,'রাহুল গান্ধীই হোন বিরোধী দলনেতা'। এবার লোকসভা ভোটে ঘুরে দাঁড়িয়েছে কংগ্রেস। দেশজুড়ে ৯৯টি আসনে জয়লাভ করেছে কংগ্রেস। কিন্তু বাংলায় কংগ্রেসের ভরাডুবি। ১টি আসন পেয়েছে তারা। গতবার ছিল ২টি আসন। বহরমপুরে হেরেছেন খোদ অধীর চৌধুরী। শুক্রবার লোকসভা ভোটের ফল পর্যালোচনায় বৈঠকে বসেছিলেন প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। সেখানে রাজ্যে কংগ্রেসের সাংগঠনিক অবস্থা নিয়ে আলোচনা হয়েছে। রাজ্যে কংগ্রেসের এমন ভরাডুবি কেন, সে নিয়ে প্রদেশ কংগ্রেস সভাপতি সাংবাদিক বৈঠকে কোনও কথা বলেননি। তবে অধীর বলেন,'লোকসভা ভোটে সাফল্য পেয়েছে কংগ্রেস। ৯৯টি আসনে জিতেছি। সংসদে বিরোধী রাজনৈতিক দলের তকমা পেয়েছি। অভূতপূর্ব সাফল্য পেয়েছে কংগ্রেস'। সেই সঙ্গে রাহুল গান্ধীকে বিরোধী দলনেতা হিসেবে দেখতে চান প্রদেশ নেতৃত্ব। অধীর জানান,'রাহুলকে বিরোধী নেতা হওয়ার আহ্বান জানিয়েছি। আমরা সবাই সমর্থন জানিয়েছি। সর্বসম্মতভাবে প্রস্তাব পাঠিয়েছি'। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement