Advertisement

Best Dol Utsav In West Bengal 2023 : শান্তিনিকেতনে হচ্ছে না বসন্ত উৎসব, জমাটি দোল খেলুন এই ৫ জায়গায়

এইবছর বসন্ত উৎসব হচ্ছে না বিশ্বভারতীতে (Visva Bharati Basanta Utsav 2023)। তাই দোলে যাঁরা শান্তিনিকেতন যাবে বলে ভেবেছিলেন, তাঁদের অনেকেরই মনখারাপ। তবে যাঁরা বিকল্প প্ল্যান ইতিমধ্যেই করতে শুরু করেছেন, তাঁদের জন্য এখানে রইল বেশকিছু অপশান।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Mar 2023,
  • अपडेटेड 9:04 AM IST
  • আসছে দোল উৎসব
  • ঘুরতে যাওয়ার প্ল্যান রয়েছে?
  • রইল ৫ অপশান

সামনেই দোল (Dol Jatra 2023) ও হোলি (Holi 2023), অর্থাৎ রঙের উৎসব। বাংলা তথা গোটা দেশে এই উৎসব জাঁকজমকের সঙ্গে উদযাপন হয়। এক্ষেত্রে বাংলায় এমন অনেক জায়াগা রয়েছে যেখানকার দোল বা বসন্ত উৎসবের নাম জগৎজোড়া। তারমধ্যে প্রথমেই যে জায়গার নাম মাথায় আসে তা হল শান্তিনিকেতন। যদিও এইবছর বসন্ত উৎসব হচ্ছে না বিশ্বভারতীতে (Visva Bharati Basanta Utsav 2023)। তাই দোলে যাঁরা শান্তিনিকেতন যাবে বলে ভেবেছিলেন, তাঁদের অনেকেরই মনখারাপ। তবে যাঁরা বিকল্প প্ল্যান ইতিমধ্যেই করতে শুরু করেছেন, তাঁদের জন্য এখানে রইল বেশকিছু অপশান।

নবদ্বীপ (Nabadwip) - শ্রীচৈতন্য মহাপ্রভুর লীলাক্ষেত্র এই নবদ্বীপধাম। সারাবছরই এখানে ভক্ত-পুণ্যার্থীদের ভিড় লেগে থাকে। তবে দোলে প্রাচীন এই শহর নানা রঙে সেজে ওঠে। আর তাই দেখতে ভিড় জমান কাছে দূরের বহু পর্যটক। সঙ্গে চলে বিশেষ পুজোপাঠ। সেক্ষেত্রে আপনিও যদি মনে করেন, তাহলে এবারের দোলে যেতে পারে নবদ্বীপে। 

মায়াপুর (Mayapur) - নবদ্বীপের উল্টো পাড়েই অবস্থিত মায়াপুর। সেখানকার প্রধান আকর্ষণ ইসকন মন্দির। তাছাড়াও ছোটবড় আরও কিছু মন্দির রয়েছে এই মায়াপুরে। এখানকার দোলও খুবই বিখ্যাত। যাঁরা নবদ্বীপ যাওয়ার প্ল্যান করছেন, তাঁরাও এক ফাঁকে গিয়ে ঘুরে আসতে পারেন মায়াপুর থেকে। 

মহিষাদল রাজবাড়ি (Mahisadal Rajbari) - পূর্ব মেদিনীপুরের মহিষাদল রাজবাড়ির বসন্ত উৎসবও খুবই জনপ্রিয়। রাজবাড়ির আম্রকুঞ্জে আয়োজিত হয় এই বসন্ত উৎসব। শুধু মহিষাদলই নয়, পূর্ব মেদিনীপুরের অন্যান্য জায়গা, এমনকী ভিন জেলা থেকেও সেখানে উপস্থিত হন প্রচুর মানুষ। আর যেহেতু এবার বিশ্বভারতীতে বসন্ত উৎসব হচ্ছে না, তাই মহিষাদলে ভিড় আরও বেশি হতে পারে বলেই মনে করছেন আয়োজকরা। 

বিষ্ণুপুর (Bankura Bishnupur) - বাঁকুড়ার বিষ্ণুপুর শহর মন্দিরনগরী নামে পরিচিত। টেরাকোটার কারুকার্যে তৈরি এখানকার মন্দিরগুলি বরাবরই পর্যটকদের কাছে বিশেষ আকর্ষণের। শহরের প্রধান আরাধ্য দেবতা মদনমোহন। এখানকার দোল উৎসবও খুবই জাঁকজমকের সঙ্গে উদযাপিত হয়। চাইলে আপনিও প্ল্যান করতে পারেন। 

Advertisement

নিমদিহি (Nimdih Purulia) - পুরুলিয়ার এই নিমদিহিও দোলের সময় অন্যতম গন্তব্য হয়ে ওঠে পর্যটকদের। কারণ বসন্তের আহবে পুরুলিয়া কার্যত পলাশের রঙে লাল হয়ে ওঠে, যা পর্যটকদে কাছে বিশেষ আকর্ষণের। এছাড়াও তাঁরা চাক্ষুষ করতে পারেন এখানকার ছৌ-নাচ, শুনতে পারেন ঝুমুর গানের মতো লোকশিল্প। 

আরও পড়ুন - সেরা ১২৫ সিসি-র বাইক কোনটি? জানুন দাম ও ফিচার্স


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement