Advertisement

Bird Flu Scare: বাড়ছে বার্ড ফ্লুর আতঙ্ক, চিকেন-ডিম খাওয়া যাবে কি? এল স্বাস্থ্য দফতরের নির্দেশিকা

বার্ড ফ্লুর আতঙ্ক বাড়ছে। তবে কি চিকেন, ডিম খাওয়া বন্ধ করবেন? এই সংক্রান্ত নির্দেশিকা এল স্বাস্থ্য দফতরের তরফে। বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম এবং প্রাণী সম্পদ বিকাশ দফতরের অতিরিক্ত মুখ্যসচিব বিবেক কুমার সাংবাদিক বৈঠক করেন। এরপর তাঁরা জানান, এ রাজ্যে মুরগির মাংস বা ডিম খাওয়ায় কোনও নিষেধাজ্ঞা নেই।

মুরগী (প্রতীকী ছবি)
Aajtak Bangla
  • কলকাতা,
  • 14 Jun 2024,
  • अपडेटेड 12:22 AM IST

Bird Flu Scare: বার্ড ফ্লুর আতঙ্ক বাড়ছে। তবে কি চিকেন, ডিম খাওয়া বন্ধ করবেন? এই সংক্রান্ত নির্দেশিকা এল স্বাস্থ্য দফতরের তরফে। বৃহস্পতিবার রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম এবং প্রাণী সম্পদ বিকাশ দফতরের অতিরিক্ত মুখ্যসচিব বিবেক কুমার সাংবাদিক বৈঠক করেন। এরপর তাঁরা জানান, এ রাজ্যে মুরগির মাংস বা ডিম খাওয়ায় কোনও নিষেধাজ্ঞা নেই।

মালদায় চার বছরের এক শিশুর শরীরে বার্ড ফ্লু ভাইরাস মেলে। এই খবর প্রকাশ্যে আসতেই বার্ড ফ্লুর আতঙ্ক বাড়তে থাকে। এই সময়ে চিকেন-ডিম খাবেন কিনা, খেলে কোনও বিপদ হতে পারে কিনা তা নিয়ে আশঙ্কায় ছিলেন আম জনতার একাংশ। তবে স্বাস্থ্যদফতর সাফ জানিয়েছে, 'এ রাজ্যে মুরগির মাংস বা ডিম খাওয়ার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা নেই।'

প্রসঙ্গত, মালদায় চার বছরের শিশুর শরীরে বার্ড ফ্লু ভাইরাস মেলে। তার প্রথমে মালদা মেডিকেল কলেজে তার চিকিৎসা চলছিল, পরে নীল রতন সরকার মেডিকেল কলেজে আনা হয়। পরীক্ষা করে দেখা গিয়েছে, এইচ৯এন২ বার্ড ফ্লু ভাইরাসের সংক্রামক প্রজাতির সংক্রমণ হয়েছে শিশুটির শরীরে। গত ফেব্রুয়ারি মাসে শিশুটিকে ভর্তি করানো হয়েছিল হাসপাতালে।  প্রচণ্ড শ্বাসকষ্ট ও পেটব্যথা ছিল তার। পরীক্ষার পর শরীরে বার্ড ফ্লু ভাইরাস ধরা পড়ে। তবে এখন সে সুস্থ আছে।

সংক্রমণ রুখতে রাজ্যের বিভিন্ন পোলট্রি খামারে নজর রাখছে প্রাণী সম্পদ বিকাশ দফতর। তবে এখনও কোনও খামারে কোনও মুরগির মৃত্যু হয়নি। তাই রাজ্যে মুরগির ডিম বা মাংস খাওয়ায় কোনও বাধা নেই বলেই জানিয়েছেন স্বাস্থ্যসচিব।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement