Advertisement

Calcutta High Court: রাজ্যে আর নয় বাহিনী, জানাল হাইকোর্ট, ভোট পরবর্তী হিংসা রুখতে রাজ্যকে নয়া নির্দেশও

ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজ্যকে শান্তি ও আইনশৃঙ্খলা ফিরিয়ে আনার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। আদালত পশ্চিমবঙ্গের কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের মেয়াদ বাড়াতে রাজি হয়নি। শান্তি বজায় রাখতে রাজ্য সরকারকে পদক্ষেপ নিতে হবে। তবে আদালত জানিয়েছে, কেন্দ্র সরকার আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপর নির্ভর করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে।

কেন্দ্রীয় বাহিনী নিয়ে রাজ্যকে নয়া নির্দেশ হাইকোর্টের
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Jun 2024,
  • अपडेटेड 5:52 PM IST

Calcutta High Court: ভোট পরবর্তী হিংসা নিয়ে রাজ্যকে শান্তি ও আইনশৃঙ্খলা ফিরিয়ে আনার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। আদালত পশ্চিমবঙ্গের কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের মেয়াদ বাড়াতে রাজি হয়নি। শান্তি বজায় রাখতে রাজ্য সরকারকে পদক্ষেপ নিতে হবে। তবে আদালত জানিয়েছে, কেন্দ্র সরকার আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপর নির্ভর করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে।

২০২৪ সালের লোকসভা নির্বাচনের পরে যে এলাকাগুলিতে হিংসা ছড়িয়েছিল সেই ক্ষতিগ্রস্ত এলাকায় আইন-শৃঙ্খলা নিশ্চিত করার জন্য আদালত রাজ্যকে আরও নির্দেশ দিয়েছে। বিচারপতি হরিশ ট্যান্ডন এবং হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ বলেছেন, ক্ষতিগ্রস্ত এলাকায় শান্তি পুনরুদ্ধার করা রাজ্য সরকারের দায়িত্ব। রাজ্য যদি তা করতে ব্যর্থ হয় তবে কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার স্বাধীনতায় রয়েছে।

এ বিষয়ে এক সপ্তাহের মধ্যে রাষ্ট্রপক্ষকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছে আদালত। ভোট পরবর্তী হিংসা রুখতে কেন্দ্রীয় বাহিনী রাখার মেয়াদ আর বৃদ্ধি করবে না। 

পাশাপাশি, ভোট পরবর্তী হিংসা নিয়ে এখনও পর্যন্ত রাজ্য সরকার কী কী পদক্ষেপ করেছে, তা আদালতে জমা দিতে হবে। আগামী দু’সপ্তাহের মধ্যে রাজ্যকে সে বিষয়ে রিপোর্ট জমা দিতে হবে।

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনের পর হিংসার অভিযোগে রাজ্যে ১৯ জুন পর্যন্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখতে বলেছিল জাতীয় নির্বাচন কমিশন। পরে হাইকোর্ট মেয়াদ বাড়িয়ে ২১ জুন করেছিল। হাইকোর্ট জানায়, ২৬ জুন অর্থাৎ আজ পর্যন্ত বিভিন্ন জেলায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে। এর পর তাদের রাখা হবে না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement