Advertisement

Bengal Rain Forecast: টানা ৫ দিন ঝড়বৃষ্টির পূর্বাভাস, ঘূর্ণিঝড় নিয়ে আপডেট হাওয়া অফিসের

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, টানা ৫ দিন ধরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে কোনও কোনও জেলায় দমকা হাওয়া বইতে পারে। অন্য দিকে, চলতি মাসের শেষে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। যা পরবর্তীতে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি রাজ্যে।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 May 2024,
  • अपडेटेड 7:04 AM IST
  • বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।
  • গরমের মধ্যে স্বস্তির বার্তা।
  • সাগরে ঘনাচ্ছে নিম্নচাপ।

গুমোট গরমে নাজেহাল কলকাতা-সহ দক্ষিণবঙ্গবাসী। জৈষ্ঠ্যের প্যাচপ্যাচে গরমে ফের বৃষ্টির অপেক্ষায় সকলে। শনিবার সকাল থেকেও ভ্যাপসা গরম। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, টানা ৫ দিন ধরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে কোনও কোনও জেলায় দমকা হাওয়া বইতে পারে। অন্য দিকে, চলতি মাসের শেষে নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। যা পরবর্তীতে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

ঘূর্ণিঝড় কি তৈরি হবে?

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৩ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা আছে। নিম্নচাপটি তৈরি হলে তা ঘনীভূত হয়ে গভীর এবং অতি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার মাঝারি সম্ভাবনা রয়েছে। আগেই হাওয়া অফিস ইঙ্গিত দিয়েছিল মে মাসের শেষে ঘূর্ণিঝড় তৈরির আশঙ্কা রয়েছে। তবে নিম্নচাপ শেষ পর্যন্ত ঘূর্ণিঝড়ে পরিণত হয় কি না, সেদিকে নজর রাখা হচ্ছে। হাওয়া অফিস জানিয়েছে, এখনও পর্যন্ত যা ইঙ্গিত, এটা উত্তর পশ্চিম দিকে বেঁকে যাবে। ফলে দক্ষিণবঙ্গে এর প্রভাব পড়ার তেমন আশঙ্কা নেই এখনও পর্যন্ত। 

বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিস সূত্রে খবর,  রবিবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোম, মঙ্গল, বুধ এবং বৃহস্পতিবার কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। সোম এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 

অন্য দিকে, আজ থেকে বৃহস্পতিবার পর্যন্ত উত্তরের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 
বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। 


বাড়বে তাপমাত্রা

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৩ দিনে  কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা ২-৩ ডিগ্রি করে বাড়বে। উত্তরের জেলাগুলিতেও আগামী ৩ দিনে  ২-৩ ডিগ্রি করে বাড়বে সর্বোচ্চ তাপমাত্রা।

Advertisement

তাপপ্রবাহের সতর্কতা

 হাওয়া অফিস জানিয়েছে, শনি, রবি পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানের কোথাও কোথাও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। বাকি জেলায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। 


কবে আসছে বর্ষা? 

মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আগামী ১৯ মে-র মধ্যেই আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ এবং বঙ্গোপসাগরের কিছু অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকবে। ওই অঞ্চলে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢোকার স্বাভাবিক সময় ২২ মে। অর্থাৎ, ৩ দিন আগেই পা রাখছে বর্ষা। অন্য দিকে, দেশের মধ্যে কেরলে সবার আগে বর্ষা ঢোকে। দক্ষিণের এই রাজ্যে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। এবার কেরলে ৩১ মে বর্ষা ঢুকতে পারে বলে আশা করা হচ্ছে। বঙ্গোপসাগরে বর্ষা আসার অনুকূল পরিবেশ তৈরি হবে। বাংলায় বর্ষা আসার স্বাভাবিক সময় ৬-৭ জুন। এ রাজ্যে উত্তরবঙ্গে প্রথমে বর্ষা ঢোকে।  বাংলায় জুনের প্রথম সপ্তাহেই পা রাখতে পারে বর্ষা। 

কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৮ ডিগ্রির কাছে। শুক্রবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৮.১ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ২.৩ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.৫ ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ২.৮ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৮ শতাংশ এবং ন্যূনতম ৪৩ শতাংশ। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement