Advertisement

Durga Puja 2024: ধুত্তোর কলকাতা! ১০ গোল দিচ্ছে কল্যাণী ITI মোড় সহ জেলার ৫ পুজো

মহালয়া থেকেই উৎসবের আবহ শহর কলকাতায়। আজ পঞ্চমী, বলা যায় দুর্গাপুজোর ঢাকে কাঠি পড়ে গিয়েছে। দেবীপক্ষের শুরু থেকেই কলকাতার একাধিক বড় পুজোর মণ্ডপে দর্শনার্থীদের ভিড় চোখে পড়ছে। ফি বারের মতো এবারও নজরকাড়া সব পুজোর আয়োজন হয়েছে মহানগরীতে। তবে পিছিয়ে নেই জেলাগুলিও। উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় এবারও বেশ কিছু বড় পুজো কলকাতার তাবড় পুজোর সঙ্গে টক্কর দিতে পুরোপুরি তৈরি। চলুন জেলার এমনি ৫টি পুজো সম্পর্কে জেনে নেওয়া যাক যা এবছর কলকাতার পুজোকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে-

চিনে নিন জেলার ৫ নজরকাড়া পুজোকে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Oct 2024,
  • अपडेटेड 2:24 PM IST

মহালয়া থেকেই উৎসবের আবহ শহর কলকাতায়। আজ পঞ্চমী, বলা যায় দুর্গাপুজোর  ঢাকে কাঠি পড়ে গিয়েছে। দেবীপক্ষের শুরু থেকেই কলকাতার একাধিক বড় পুজোর মণ্ডপে  দর্শনার্থীদের ভিড় চোখে পড়ছে। ফি বারের মতো এবারও নজরকাড়া সব পুজোর আয়োজন হয়েছে  মহানগরীতে। তবে পিছিয়ে নেই জেলাগুলিও। উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় এবারও বেশ কিছু বড় পুজো কলকাতার তাবড় পুজোর সঙ্গে টক্কর দিতে পুরোপুরি তৈরি। চলুন জেলার এমনি ৫টি পুজো সম্পর্কে জেনে নেওয়া যাক যা এবছর কলকাতার পুজোকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে-

কল্যাণী আইটিআই লুমিনাস পার্ক
কলকাতার সঙ্গে থিমে রীতিমত টেক্কা দিচ্ছে কল্যাণীর আইটিআই মোড়ের পুজো। যেখানে মুহূর্তে আপনি পৌঁছে যাবেন থাইল্যাণ্ডে। প্রতিবারের মত এবারের থিমে লাখো দর্শনার্থীদের মন জয় করবে তাদের পুজোর থিম, আশাবাদী উদ্যোক্তারা।  থাইল্যান্ডের বিখ্যাত অরুণ ওয়াট মন্দিরের আদলে তৈরি করা হচ্ছে মণ্ডপটি। উচ্চতাইয় মন্ডপটি ১৫০ ফুটের আশেপাশে। মূল মন্দিরের একটি মূল চূড়া-সহ মোট পাঁচটি চূড়া থাকলেও কল্যাণী আইটিআই মোড়ের মণ্ডপে সেজে উঠেছে সুউচ্চ ৩টি চূড়ায়। সোনার গয়নায় সাজানো হবে প্রতিমাকে। মণ্ডপের ভেতরেও তাক লাগানো কারুকার্য এবং আলোর অপূর্ব ঝলকানি।

 

পশ্চিম মেদিনীপুরের ছোটবাজার সার্বজনীন দুর্গোৎসব
মেদিনীপুরে এবার পুজোয় নজর কাড়ছে 'টুইন টাওয়ার'। পশ্চিম মেদিনীপুর জেলার পুরনো পুজোগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় পুজো ছোটবাজার সার্বজনীন দুর্গোৎসব সমিতির পুজো। ৮২ তম বর্ষে এবার পুজো মণ্ডপ তৈরি হয়েছে মালয়েশিয়ার টুইন টাওয়ারের আদলে। পুজো কমিটির তরফে এই টাওয়ারের দুটি স্তম্ভকে উৎসর্গ করা হয়েছে দুই মনীষী ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর এবং রাজা রামমোহন রায়ের উদ্দেশ্যে। 

 

সোদপুর পানিহাটি শহিদ কলোনীর পুজো
জেলার পুজোগুলোর মধ্যে এবার সবচেয়ে বেশি যেই পুজো নিয়ে আলোচনা হচ্ছে, তা হল সোদপুর, পানিহাটির শহিদ কলোনীর সার্বজনীন পুজো কমিটির পুজো। এবছর ৭৫ বছরে পা রাখল এখানকার পুজো। আর সেই উপলক্ষে মূল আকর্ষণ ১০০ ফুটের মা দুর্গা। শুধু মা দুর্গা নয়। সঙ্গে থাকছেন এক চালাতেই তাঁর সন্তানরা। অর্থাৎ লক্ষ্মী, সরস্বতী, গণেশ, কার্তিক। শুধু চমক কিন্তু মায়ের থিমেই নয়। মণ্ডপের ভেতরেই বিষ্ণুর ১০ রকমের অবতারকে তুলে ধরা হয়েছে সুন্দরভাবে। এছাড়াও ইতিহাসকে তুলে ধরা হয়েছে পুরো মণ্ডপ জুড়ে।

Advertisement

 

কোচবিহারের শান্তি কুটির ক্লাব ও ব্যায়ামাগারে
কোচবিহারের সদর শহরের দুর্গাপুজোর মধ্যে একাধিক বিগ বাজেটের পুজো রয়েছে। এর মধ্যে শান্তি কুটির ক্লাব ও ব্যায়ামাগারের পুজোর ণ্ডপ অন্যতম। বিগত বছর গুলিতে একাধিকবার নজরকাড়া আকর্ষণীয় পুজো সকলকে উপহার দিয়েছে এই ক্লাব। চলতি বছরেও এক আকর্ষণীয় থিমের পুজো করতে চলেছে এই ক্লাবের উদ্যোক্তারা। রোমের ভ্যাটিকান সিটির এক চার্চের আদলে তৈরি করা হচ্ছে এবারের দুর্গাপুজোর মণ্ডপ।

হাওড়া চন্দ্রবাটী দক্ষিণ পল্লি সাধারণ দুর্গোৎসব সমিতি
৪২তম বছরে হাওড়া চন্দ্রবাটী দক্ষিণ পল্লি সাধারণ দুর্গোৎসব সমিতির এ বছরের ভাবনা ‘রহস্যের মিশর’। তবে প্রতি বছরের মতো এ বছরেও প্রতিমা সাবেকি। স্থায়ী মন্দিরেই হবে পুজো। মণ্ডপসজ্জার সব জায়গাতেই থাকছে প্রাচীন মিশরীয় সভ্যতার ছোয়াঁ। প্যান্ডেল সাজানো হয়েছে বিভিন্ন ধরনের মিশরীয় মুখোশে। চারিদিক পিরামিডে ঘেরা, চোখের সামনেই রয়েছে মমি, দেওয়ালে খোদাই করা হায়ারোগ্লিফিক লিপি। মিশর মানেই চোখের সামনে ভেসে ওঠে রহস্য, রোমাঞ্চে ভরা এই ছবি। এই পুজোয় চোখের সামনে মিশরকে উপলব্ধি করতে পারবেন আপনিও।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement