Advertisement

Durga Puja Weather Update: পাহাড় থেকে ডুয়ার্স, পুজোর ক'দিন কেমন থাকবে আবহাওয়া? রইল পূর্বাভাস

Durga Puja Weather Update: শুধু দক্ষিণবঙ্গ নয়, পুজোয় উত্তরবঙ্গে গিয়েও স্বস্তি মিলবে না। কার্যত গোটা রাজ্যেই তুমুল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। শুক্রবার আলিপুর আবহাওয়া অফিসে পুজোর আবহাওয়া নিয়ে একটি সাংবাদিক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে জানানো হয়, পুজোয় প্রতিদিন অর্থাৎ ১০ তারিখ থেকে ১৩ অক্টোবর বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। 

পাহাড় থেকে ডুয়ার্স, পুজোর ক'দিন কেমন থাকবে আবহাওয়া? রইল পূর্বাভাস
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Oct 2024,
  • अपडेटेड 11:28 AM IST

Durga Puja Weather Update: হাওয়া অফিস আগেই জানিয়েছিল, পুজোর মধ্যে বৃষ্টি হতে পারে। ষষ্ঠী থেকে একাদশী পর্যন্ত কোনও দিনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বিক্ষিপ্ত ভাবে দক্ষিণবঙ্গের কোথাও কোথাও বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গে অবশ্য পাহাড়ে আচমকা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। পাশাপাশি সমতলেও বেশ কিছু জায়গায় বৃষ্টি হতে পারে।

বঙ্গোপসাগরে শুক্রবার রাতেই একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছিল। পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলের কাছে সমুদ্রে ঝোড়ো হাওয়াও বইছিল। তার প্রভাবে শনিবার বৃষ্টি হয়েছে। তবে রবিবার থেকে নিম্নচাপ অঞ্চলের প্রভাব অনেকটাই কেটে গিয়েছে। ফলে বৃষ্টির সম্ভাবনাও আগের চেয়ে কমেছে। দক্ষিণবঙ্গের উপরে এখনও অক্ষরেখা বিস্তৃত। রয়েছে ঘূর্ণাবর্তও। এর ফলে বঙ্গোপসাগরের দিক থেকে এখনও কিছুটা জলীয় বাষ্প স্থলভাগে প্রবেশ করছে। তার প্রভাবেই বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে কয়েকটি জেলায়।

পুজোয় বড় দুর্যোগের সম্ভাবনা তেমন নেই বলে জানিয়েছেন তাঁরা। পুজোর মধ্যে স্থানীয়ভাবে দু-এক জায়গায় সামান্য বৃষ্টির সম্ভাবনা থাকতে পারে। বিক্ষিপ্তভাবেই দু-এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা। তবে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সম্ভাবনা নেই এক নাগাড়ে বা একটানা বৃষ্টির। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী পুজোর মধ্যে বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। সোমবার দুপুরের পর থেকে শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কম।

শিলিগুড়ি, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারের মতো পাহাড়ের পাদদেশ এলাকায় প্রতিদিনই কিছু না কিছু বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। জানা গিয়েছে, কোথাও টানা বা ভারী না হলেও মাঝে মধ্যে পুজোর উৎসবের তাল কাটতে পারে।

আগামী ৫ থেকে ৯-ই অক্টোবর দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। বাদ যাচ্ছে না উত্তরবঙ্গের ক্ষেত্রেও প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। উত্তরবঙ্গে যাঁরা পুজোয় জমিয়ে ঘুরতে যাবেন বলে ঠিক করেছেন, তাঁদের জন্য কী খবর নিয়ে এল আবহাওয়ার পূর্বাভাস। 

Advertisement

শুধু দক্ষিণবঙ্গ নয়, পুজোয় উত্তরবঙ্গে গিয়েও স্বস্তি মিলবে না। কার্যত গোটা রাজ্যেই তুমুল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এমনই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। শুক্রবার আলিপুর আবহাওয়া অফিসে পুজোর আবহাওয়া নিয়ে একটি সাংবাদিক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে জানানো হয়, পুজোয় প্রতিদিন অর্থাৎ ১০ তারিখ থেকে ১৩ অক্টোবর বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। 

পুজোয় উত্তরবঙ্গের আবহাওয়া
আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ২৮ তারিখে উত্তরবঙ্গে তিনটি জেলায় দু'এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পুজোর সপ্তাহে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হবে। উত্তরবঙ্গের অন্য জেলাগুলিতে হালকা বৃষ্টির পূর্বাভাস থাকলেও দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

আবহাওয়া কর্তা সোমনাথ দত্ত জানিয়েছেন, পুজোর পরের সপ্তাহ অর্থাৎ লক্ষ্মীপুজোর সপ্তাহেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।তবে আজ, দার্জিলিং, কোচবিহার, আলিপুরদুয়ার সহ পাঁচটি জেলাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির রেড অ্যালার্ট আছে। কালীপুজো বা দীপাবলির সপ্তাহে বৃষ্টি কমার সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে।

উত্তরবঙ্গের আবহাওয়া
উত্তরবঙ্গের ক্ষেত্রে ৫ অক্টোবর থেকে ৯ অক্টোবর পর্যন্ত সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সাথে থাকবে ঝোড়ো হাওয়া বজ্রবিদ্যুৎ সহ। পুজোর ছুটিতে যারা উত্তরবঙ্গে ঘুরতে যাবেন, তাদের ঘোরা মাটি করতে পারে বৃষ্টি।
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement