Advertisement

Abhijit Gangopadhyay: বিচারপতি পদে ইস্তফা অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের, রাজনীতি নিয়ে দুপুরেই বড় ঘোষণা?

বিচারপতি পদে ইস্তফা দিলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। লোকসভা ভোটের আগে রাজনীতিতে যোগ দিতে চলেছেন অভিজিৎ। কোন দলে তিনি যোগ দেবেন, তা নিয়ে জোর জল্পনা চলছে। বিভিন্ন মহলে জল্পনা ছড়িয়েছে, বিজেপিতে যোগ দিতে পারেন অবসরপ্রাপ্ত বিচারপতি। যদিও এই প্রসঙ্গে এখনও মুখ খোলেননি বিচারপতি গঙ্গোপাধ্যায়।

justice abhijit gangopadhyay
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Mar 2024,
  • अपडेटेड 12:02 PM IST
  • বিচারপতি পদে ইস্তফা দিলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়।
  • লোকসভা ভোটের আগে রাজনীতিতে যোগ দিতে চলেছেন অভিজিৎ।
  • দুপুর দেড়টার পর সাংবাদিক বৈঠক করার কথা তাঁর।

বিচারপতি পদে ইস্তফা দিলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। লোকসভা ভোটের আগে রাজনীতিতে যোগ দিতে চলেছেন অভিজিৎ। কোন দলে তিনি যোগ দেবেন, তা নিয়ে জোর জল্পনা চলছে। বিভিন্ন মহলে জল্পনা ছড়িয়েছে, বিজেপিতে যোগ দিতে পারেন অবসরপ্রাপ্ত বিচারপতি। যদিও এই প্রসঙ্গে এখনও মুখ খোলেননি বিচারপতি গঙ্গোপাধ্যায়। মঙ্গলবার দুপুর দেড়টার পর সাংবাদিক বৈঠক করার কথা তাঁর। সেখানেই নতুন ইনিংসের বিষয়ে জানাতে পারেন গঙ্গোপাধ্যায়। 

মঙ্গলবার সকাল ১০টার কিছু সময় পর কলকাতা হাইকোর্টে পৌঁছন অভিজিৎ। তার পরেই রাষ্ট্রপতিকে পদত্যাগপত্র পাঠান বলে সূত্রের খবর। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি এবং সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকেও পদত্যাগপত্র পাঠিয়েছেন অভিজিৎ। 

গত রবিবার প্রথম প্রকাশ্যে আসে অভিজিতের ইস্তফার খবর। সেদিনই তিনি ঘোষণা করেন যে, বিচারপতি পদ থেকে ইস্তফা দেবেন। রাজনীতিতে যোগ দেবেন বলেও জানান। তবে কোন দলে যোগ দেবেন তা স্পষ্ট করেননি। মঙ্গলবার দুপুর দেড়টার পর সাংবাদিক বৈঠক করার কথা গঙ্গোপাধ্যায়ের। সূত্রের খবর, ওই সাংবাদিক বৈঠক থেকেই নতুন কিছু ঘোষণা করতে পারেন সদ্য অবসরপ্রাপ্ত বিচারপতি। এর আগে, অভিজিৎ বলেছিলেন, 'গত কয়েক বছর ধরে, আমি এমন কিছু বিষয় নিয়ে কাজ করছিলাম যেখানে বিশাল দুর্নীতির সন্ধান পাওয়া গিয়েছে। আমি মনে করি একজন বিচারপতি হিসাবে আমার দায়িত্ব এখন শেষ। আমার বিবেকের আহ্বান যে এখন আমার জনগণের কাছে যাওয়া উচিত। আমাদের দেশে এবং পশ্চিমবঙ্গে প্রচুর লোক আছে যারা আদালতে আসতে পারে না। তাঁদের সাহায্য করার জন্য শুধুমাত্র রাজনীতিবিদরা কিছু করতে পারেন। আমি তাঁদের জন্য কাজ করতে চাই। সেই মানুষগুলোর জন্য এখন কাজ করব।'
 

গত প্রায় ২ বছর ধরে বিভিন্ন দুর্নীতির মামলায় উল্লেখযোগ্য রায় দিয়েছেন অভিজিৎ। তাঁর রায় এবং নির্দেশ বরাবরই খবরের শিরোনামে উঠে এসেছে। এর জেরে বাংলার শাসকদলের নিশানার মুখেও পড়তে হয়েছে তাঁকে। তৃণমূলে যে যোগ দেবেন না, তা স্পষ্ট ভাষায় জানিয়েছেন অভিজিৎ। বিজেপি, বাম না কংগ্রেস, কোন দলে শেষমেশ যোগ দেন অভিজিৎ, সেদিকে তাকিয়ে রাজ্য রাজনীতি। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement