Advertisement

Bengal Rain Alert: বৃহস্পতিতে ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে, কোন জেলার কেমন আবহাওয়া? জানুন আপডেট

জুলাই মাস শেষ হতে চলেছে। বাকি আর মাত্র কয়েকটা দিন। এদিকে দক্ষিণবঙ্গ জুড়ে এখনও বৃষ্টির ঘাটতি রয়েছে ৩৮ শতাংশ। খোদ কলকাতায় বৃষ্টির ঘাটতি ৫০ শতাংশ। পশ্চিমে জেলাগুলত ৪০ শতাংশের কাছাকাছি ঘাটতি রয়েছে। এই পরিস্থিতিতে দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে কিনা সেই অপেক্ষায় রয়েছেন মানুষ।

জুলাই শেষে মিটবে বৃষ্টির ঘাটতি?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Jul 2023,
  • अपडेटेड 6:32 AM IST


জুলাই মাস শেষ হতে চলেছে। বাকি আর মাত্র কয়েকটা দিন। এদিকে দক্ষিণবঙ্গ জুড়ে এখনও বৃষ্টির ঘাটতি রয়েছে ৩৮ শতাংশ। খোদ কলকাতায় বৃষ্টির ঘাটতি ৫০ শতাংশ।  পশ্চিমে জেলাগুলত ৪০ শতাংশের কাছাকাছি ঘাটতি রয়েছে। এই পরিস্থিতিতে দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে কিনা  সেই অপেক্ষায় রয়েছেন মানুষ। তবে জুলাইয়ের শেষ সপ্তাহের বৃষ্টির ঘাটতি মিটবে না বলে স্পষ্ট করে দিয়েছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী চার-পাঁচ দিন গোটা রাজ্যেই ভারী না হলেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। উপকূল সংলগ্ন জেলাগুলিতে বেশি পরিমাণে বৃষ্টির সম্ভাবনা আছে।  ২৭ তারিখের পর থেকে এই বৃষ্টির সম্ভাবনা কিছু পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে।

দক্ষিণবঙ্গের পূর্বাভাস
হাওয়া অফিস বলছে, দক্ষিণবঙ্গে ২৬ তারিখ পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং ২৭ তারিখের পর থেকে এই বৃষ্টির সম্ভাবনা কিছু পরিমাণ বাড়বে। কবে আর্দ্রতা বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে।  সোমবার  দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হয়েছে। তবে কোনও জায়গাতেই বৃষ্টি বেশিক্ষণ স্থায়ী না হলেও, স্বল্প সময়ের জন্য ভারী বৃষ্টি হতে দেখা গেছে। মঙ্গলবার, বুধবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির তেমন কোনও পূর্বাভাস নেই। কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই জুলাইয়ের শেষ সপ্তাহে হাল্কা বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

 উত্তরবঙ্গে বৃষ্টি চলবে
জুলাইয়ের শেষ সপ্তাহে উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে,  ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত এবং বজ্র বিদ্যুৎ-এর সতর্কতা দেওয়া হয়েছে। মঙ্গলবার ও বুধবার  উত্তরবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে  বৃহস্পতিবার উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি চলবে।  শুক্রবার দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাগুলিতে হাল্কা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তর ও দক্ষিণবঙ্গের কোথাও আপাতত দিনের তাপমাত্রার তেমন বড় কোনও পরিবর্তনের  সম্ভাবনা নেই। 

Advertisement

কলকাতায় বৃষ্টির ঘাটতি
দিন কয়েক রোদ বৃষ্টির খেলায় খানিকটা হলেও কলকাতায়  কমেছে ভ্যাপসা গরম। তবে জুলাইয়ের শেষ সপ্তাহে এসেও কমছে না বৃষ্টির ঘাটতি। আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ আংশিকভাবে মেঘাচ্ছন্ন থাকবে। কোনও কোনও জায়গায় দু-এক পশলা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। তবে কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে বেশি বৃষ্টির সম্ভাবনা নেই চলতি সপ্তাহে।  সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। 

নিম্নচাপের কী পরিস্থিতি
আবহাওয়া দফতর জানিয়েছে এই মুহূর্তে দুটি ঘূ্র্ণাবর্ত ওড়িশা উপকূলের কাছে অবস্থান করছে। একটি রয়েছে দক্ষিণ ওড়িশা ও সংলগ্ন এলাকার ওপরে। আর অপরটি রয়েছে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন এলাকার ওপরে। দ্বিতীয় ঘূর্ণাবর্ত থেকে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনার রয়েছে।  ওড়িশা উপকূল সংলগ্ন এলাকায় এই নিম্নচাপ হওয়ার সম্ভবনা। মৌসুমী অক্ষরেখা জয়সলমীর থেকে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর জেরে গোটা দক্ষিণবঙ্গেই বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হতে পারে আগামী কয়েকদিন।  হাওয়া অফিস জানিয়েছে, আগামী চার-পাঁচ দিন গোটা রাজ্যেই ভারী না হলেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। উপকূল সংলগ্ন জেলাগুলিতে বেশি পরিমাণে বৃষ্টির সম্ভাবনা আছে। যদিও এতে তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন হবে না। থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তিও।

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement