Advertisement

Weather Update Rain: আবার নিম্নচাপ, দক্ষিণবঙ্গে টানা দুর্যোগ-বৃষ্টি, কবে থেকে? হাওয়া অফিসের স্পেশাল বুলেটিন

ফের নিম্নচাপ ঘনাল বঙ্গোপসাগরে। যার জেরে আবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার আলিপুর আবহাওয়া দফতরের তরফে এমনটাই জানানো হয়েছে। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বর্ষণ হতে পারে। উত্তাল হতে পারে সমুদ্র। মৎস্যজীবীদের জন্য বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। 

ভারী বৃষ্টির পূর্বাভাস জারি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Sep 2024,
  • अपडेटेड 5:13 PM IST
  • ফের নিম্নচাপ ঘনাল বঙ্গোপসাগরে।
  • দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
  • মৎস্যজীবীদের জন্য বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। 

ফের নিম্নচাপ ঘনাল বঙ্গোপসাগরে। যার জেরে আবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার আলিপুর আবহাওয়া দফতরের তরফে এমনটাই জানানো হয়েছে। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বর্ষণ হতে পারে। উত্তাল হতে পারে সমুদ্র। মৎস্যজীবীদের জন্য বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। 

সাগরে নিম্নচাপ

হাওয়া অফিস সূত্রে খবর, আজ মধ্য এবং সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। নিম্নচাপটি উত্তর দিকে অগ্রসর হয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। এর প্রভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। 

কোন কোন জেলায় বৃষ্টি?

আবহাওয়া দফতর জানিয়েছে, ৯ সেপ্টেম্বর থেকে দক্ষিণের জেলাগুলিতে বাড়বে বৃষ্টি। ৯ তারিখ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম, হাওড়া-সহ দক্ষিণের সব জেলায়। পরের দিন দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম, হাওড়াতে বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। কলকাতা-সহ বাকি জেলাতেও বৃষ্টি হতে পারে। 

ভারী বৃষ্টি কোন কোন জেলায়?

৯ ও ১০ সেপ্টেম্বর দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রামের কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

উত্তাল হতে পারে সমুদ্র

৮ থেকে ১০ সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূলের কাছে 
 মধ্য এবং উত্তর বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৬০ কিমি। ১০ সেপ্টেম্বর পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 

কলকাতায় কত তাপমাত্রা? 

হাওয়া অফিস সূত্রে খবর, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রির কাছে। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৮ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৯ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ এবং ন্যূনতম ৫৪ শতাংশ।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement