Advertisement

Bengal Weather Update: বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই, তাপমাত্রা আরও নামবে? হাওয়া অফিসের পূর্বাভাস

মাঝেমধ্যেই টিপটিপ করে বৃষ্টি পড়ছে। তার সঙ্গে বইছে ঠান্ডা হাওয়া। যার জেরে কনকনে ঠান্ডার শিরশিরানি মালুম হচ্ছে কলকাতা-সহ রাজ্যের জেলাগুলিতে। স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় জবুথবু অবস্থা রাজ্যবাসীর।

শীতে তাপ পোহাচ্ছেন বৃদ্ধ।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 Jan 2024,
  • अपडेटेड 5:30 PM IST
  • বুধবারের তুলনায় বৃহস্পতিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা অনেকটাই বেড়েছে।
  • ভোরের দিকে কোথাও কোথাও ঘন কুয়াশা হতে পারে। 
  • দার্জিলিঙে বৃষ্টি বা তুষারপাত হতে পারে।

বৃহস্পতিবার সকাল থেকেই আকাশের মুখভার। মাঝেমধ্যেই টিপটিপ করে বৃষ্টি পড়ছে। তার সঙ্গে বইছে ঠান্ডা হাওয়া। যার জেরে কনকনে ঠান্ডার শিরশিরানি মালুম হচ্ছে কলকাতা-সহ রাজ্যের জেলাগুলিতে। স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় জবুথবু অবস্থা রাজ্যবাসীর। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, শুক্রবার সকালের পর থেকেই আকাশ পরিষ্কার হবে। অর্থাৎ, আর বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বৃষ্টি বিদায় নিলেও আপাতত রাজ্যে থাকবে জাঁকিয়ে শীতের আমেজ। অন্য দিকে, দার্জিলিঙে বৃষ্টি বা তুষারপাত হতে পারে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে কালিম্পঙেও।

কলকাতায় কত তাপমাত্রা? 

হাওয়া অফিস জানিয়েছে, বুধবারের তুলনায় বৃহস্পতিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা অনেকটাই বেড়েছে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ ছুঁয়েছে ১৬.৩ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। গতকাল শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৪ ডিগ্রি সেলসিয়াস। তবে বৃষ্টির জন্য শহরে কনকনে ঠান্ডার আমেজ বহাল থাকবে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছুঁয়েছে ২০.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি কম। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ এবং ন্যূনতম ৭১ শতাংশ। আপাতত কলকাতায় শুষ্ক আবহাওয়া বজায় থাকবে।


কত দিন থাকবে জাঁকিয়ে শীত? 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিন কলকাতা-সহ রাজ্যে দিনের তাপমাত্রা কম থাকবে। সেই কারণেই কনকনে ঠান্ডা ভাব বহাল থাকবে। যদিও কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আগামী ২ দিন রাতের তাপমাত্রা ২-৪ ডিগ্রি করে বাড়বে। উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী ২ দিন রাতের তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তবে তার পর থেকে তাপমাত্রা ১-২ ডিগ্রি করে কমতে পারে। ভোরের দিকে কোথাও কোথাও ঘন কুয়াশা হতে পারে। 


কোথায় কত তাপমাত্রা?

বৃহস্পতিবার দার্জিলিঙে পারদ নেমেছে ২.৬ ডিগ্রি সেলসিয়াসে। বাগডোগরায় পারদ নেমেছে ১০.২ ডিগ্রি সেলসিয়াসে। কোচবিহারে পারদ নেমেছে ৭.৯ ডিগ্রিতে। জলপাইগুড়ির সর্বনিম্ন তাপমাত্রা ১০.২ ডিগ্রি সেলসিয়াস। মালদায় পারদ নেমেছে ১০.৭ ডিগ্রিতে। কালিম্পঙে পারদ নেমেছে ৯.৫ ডিগ্রি সেলসিয়াসে। দক্ষিণবঙ্গের মধ্যে পুরুলিয়ায় পারদ নেমেছে ১১.১ ডিগ্রিতে। বাঁকুড়ায় সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১২.৬ ডিগ্রিতে। ক্যানিংয়ে পারদ নেমেছে ১৩ ডিগ্রিতে। দিঘার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। কৃষ্ণনগরের সর্বনিম্ন তাপমাত্রা ১১.৮ ডিগ্রি। শ্রীনিকেতনের সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমানের তাপমাত্রা ১২ ডিগ্রি। কাঁথির সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস। মগরার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি।

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement