Advertisement

Potato Traders Strike: ধর্মঘট উঠলেও নাগালের বাইরে আলু, কবে নামবে দাম?

আলুর দাম নাগালের বাইরে। বিভিন্ন বাজারে জ্যোতি আলুর দাম ৪০ থেকে ৪৫ টাকা এবং চন্দ্রমুখী আলুর দাম ৫০ টাকা কেজি চলছে। ক্রেতাদের অভিযোগ, আলুর দাম যে যেমন পারছে বাড়াচ্ছে। কয়েক দিন আগে ৩২ টাকা কেজি ছিল যে আলু, সেই আলুর দাম এখন ১০-১৫ টাকা বেড়ে গেছে।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Jul 2024,
  • अपडेटेड 10:07 AM IST
  • আলুর দাম নাগালের বাইরে। বিভিন্ন বাজারে জ্যোতি আলুর দাম ৪০ থেকে ৪৫ টাকা এবং চন্দ্রমুখী আলুর দাম ৫০ টাকা কেজি চলছে।
  • ক্রেতাদের অভিযোগ, আলুর দাম যে যেমন পারছে বাড়াচ্ছে।

আলুর দাম নাগালের বাইরে। বিভিন্ন বাজারে জ্যোতি আলুর দাম ৪০ থেকে ৪৫ টাকা এবং চন্দ্রমুখী আলুর দাম ৫০ টাকা কেজি চলছে। ক্রেতাদের অভিযোগ, আলুর দাম যে যেমন পারছে বাড়াচ্ছে। কয়েক দিন আগে ৩২ টাকা কেজি ছিল যে আলু, সেই আলুর দাম এখন ১০-১৫ টাকা বেড়ে গেছে। খুচরো বিক্রেতারা জানাচ্ছেন, পাইকারি বাজারে আলু নেই, তাই তাঁদের কিছু করার নেই। ধর্মঘট উঠে গেলেও, বৃহস্পতিবার থেকেই আলুর দাম কমার কথা ছিল, কিন্তু এখনও যোগান স্বাভাবিক না হওয়ায় দাম কমেনি সব জায়গায়।

বুধবার হুগলির হরিপালে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের কৃষি বিপণন মন্ত্রী বেচারাম মান্না। বৈঠকের পরেই ব্যবসায়ীরা ধর্মঘট তুলে নেওয়ার কথা জানান। পশ্চিমবঙ্গ প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি গত সোমবার থেকে পুলিশের জুলুমের প্রতিবাদে কর্মবিরতি শুরু করেছিল, যার ফলে হিমঘর থেকে আলু বেরোনো প্রায় বন্ধ হয়ে যায় এবং আড়তগুলিতেও আলুর জোগান কমে যায়। এর প্রভাব পড়ে বাজারে, যেখানে চন্দ্রমুখী আলু ৪৫ থেকে ৫৫ টাকা কেজি এবং জ্যোতি আলু ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল।

আলু ব্যবসায়ীদের ধর্মঘটে আলুর দাম হঠাৎ বেড়ে যাওয়ায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কড়া বার্তা দেন। সংকট কাটাতে কৃষি বিপণন মন্ত্রী বেচারাম মান্নাকে দায়িত্ব দেন মুখ্যমন্ত্রী। বুধবার হুগলির হরিপালে ব্যবসায়ীদের নিয়ে বৈঠকে বসেন কৃষি বিপণন মন্ত্রী। সেইসঙ্গে পান্ডুয়ার বৈঁচী বাজারে কৃষি দফতর ও ব্লক প্রশাসনের আধিকারিকরা পুলিশকে সঙ্গে নিয়ে অভিযান চালান। বাজার ঘুরে তাঁরা আলুর দাম কত, কততে কেনা কত করে বিক্রি হচ্ছে তা খুচরো বিক্রেতাদের থেকে জানতে চান।এই পদক্ষেপের পরও বাজারে আলুর দাম কমার অপেক্ষায় রয়েছে ক্রেতারা। আশা করা যাচ্ছে, যোগান স্বাভাবিক হলে এবং প্রশাসনের উদ্যোগে আলুর দাম নিয়ন্ত্রণে আসবে এবং সাধারণ মানুষ কিছুটা স্বস্তি পাবেন।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement