Advertisement

Kolkata Rain Forecast: টানা ৩ দিন ঝড়-বৃষ্টির পূর্বাভাস, গরম বাড়তেই স্বস্তির বার্তা হাওয়া অফিসের

আরও বাড়তে পারে সর্বোচ্চ তাপমাত্রা। কোনও কোনও জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে আবার বৃষ্টি কবে, তার অপেক্ষায় সকলে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ফের বৃষ্টি হতে পারে। যার জেরে কিছুটা স্বস্তি মিলবে। 

ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 May 2024,
  • अपडेटेड 10:27 AM IST
  • আরও বাড়তে পারে সর্বোচ্চ তাপমাত্রা।
  • কোনও কোনও জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।
  • আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ফের বৃষ্টি হতে পারে।

বৈশাখের পর এবার জৈষ্ঠ্যের গরমে নাকাল হচ্ছেন দক্ষিণবঙ্গবাসী। বুধবার থেকেই তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। আরও বাড়তে পারে সর্বোচ্চ তাপমাত্রা। কোনও কোনও জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে আবার বৃষ্টি কবে, তার অপেক্ষায় সকলে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ফের বৃষ্টি হতে পারে। যার জেরে কিছুটা স্বস্তি মিলবে। 

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিস সূত্রে খবর, আজ পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূমে হাল্কা বৃষ্টি হতে পারে। রবিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূমে হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোম, মঙ্গল এবং বুধবার কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। 

অন্য দিকে, আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ারে বৃষ্টি হতে পারে। 

বাড়বে তাপমাত্রা

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ৩-৪ দিনে  কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে 
 তাপমাত্রা ৩-৪ ডিগ্রি করে বাড়বে। উত্তরের জেলাগুলিতেও আগামী ৩-৪ দিনে  ৩-৪ ডিগ্রি করে বাড়বে সর্বোচ্চ তাপমাত্রা।

ফের তাপপ্রবাহের সতর্কতা

 হাওয়া অফিস জানিয়েছে, শনি, রবি এবং সোমবার পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমের কোথাও কোথাও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। বাকি জেলায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। 

কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৭ ডিগ্রির কাছে। বুধবার কলকাতার  সর্বোচ্চ তাপমাত্রা ছুঁয়েছিল ৩৬.২ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ০.৪ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছুঁয়েছে ২৯.২ ডিগ্রি সেলসিয়াসে,যা স্বাভাবিকের থেকে ২.৫ ডিগ্রি বেশি। শহরে  বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৫ শতাংশ এবং ন্যূনতম ৪৭ শতাংশ। 


কবে আসছে বর্ষা? 

মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, আগামী ১৯ মে-র মধ্যেই আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ এবং বঙ্গোপসাগরের কিছু অংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকবে। ওই অঞ্চলে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢোকার স্বাভাবিক সময় ২২ মে। অর্থাৎ, ৩ দিন আগেই পা রাখছে বর্ষা। অন্য দিকে, দেশের মধ্যে কেরলে সবার আগে বর্ষা ঢোকে। দক্ষিণের এই রাজ্যে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। এবার কেরলে ৩১ মে বর্ষা ঢুকতে পারে বলে আশা করা হচ্ছে। বঙ্গোপসাগরে বর্ষা আসার অনুকূল পরিবেশ তৈরি হবে। বাংলায় বর্ষা আসার স্বাভাবিক সময় ৬-৭ জুন। এ রাজ্যে উত্তরবঙ্গে প্রথমে বর্ষা ঢোকে। তবে বাংলায় এবার ঠিক কোন তারিখে বর্ষা আসবে, তা এখনও জানানো হয়নি।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement