Advertisement

Sandeshkhali Case: সন্দেশখালির পথে BJP-র ফ্যাক্ট ফাইন্ডিং টিম, যাচ্ছেন অধীরও, মামলা গড়াল সুপ্রিম কোর্টে

গত কয়েক দিনের মতো বৃহস্পতিবারও দিনভর সন্দেশখালি নিয়ে উত্তাপ বেড়েছে রাজনীতির ময়দানে। এই পরিস্থিতিতে বিশেষ তদন্তকারী দল বা সিট অথবা সিবিআইকে দিয়ে তদন্তের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হল।

সন্দেশখালিকাণ্ডে মামলা সুপ্রিম কোর্টে।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Feb 2024,
  • अपडेटेड 11:39 AM IST
  • সন্দেশখালি যাচ্ছে বিজেপির দল।
  • সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হল।
  • আজ সন্দেশখালি যাচ্ছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও। 

সন্দেশখালিকাণ্ডের জল গড়াল দেশের শীর্ষ আদালতে। গত কয়েক দিনের মতো বৃহস্পতিবারও দিনভর সন্দেশখালি নিয়ে উত্তাপ বেড়েছে রাজনীতির ময়দানে। এই পরিস্থিতিতে বিশেষ তদন্তকারী দল বা সিট অথবা সিবিআইকে দিয়ে তদন্তের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হল। মামলাটি দায়ের করেছেন আইনজীবী অলোক শ্রীবাস্তব। 

অন্য দিকে, সন্দেশখালি যাওয়ার পথে বৃহস্পতিবার ফের আটকানো হয় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে। এই নিয়ে আদালতে যাওয়ার কথা জানিয়েছেন নন্দীগ্রামের বিজেপি বিধায়ক। ৬ সদস্যের ফ্যাক্ট ফাইন্ডিং দল তৈরি করেছেন বিজেপি সভাপতি জেপি নড্ডা। শুক্রবার সন্দেশখালি যাওয়ার কথা ওই দলের। অন্য দিকে, আজ সন্দেশখালি যাচ্ছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও। বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিমের সঙ্গে রয়েছেন বিধায়ক অগ্নিমিত্রা পাল। বিজেপির প্রতিনিধি দলে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অন্নপূর্ণা দেবী। তিনি বলেন, 'মুখ্যমন্ত্রীর নাম মমতা। অথচ, তাঁর দলের গুন্ডা শাহজাহান নারীদের উপর  অত্যাচারে অভিযুক্ত।...বিজেপি কর্মীদের নামে ভুয়ো মামলা দায়ের করা হয়েছে। তৃণমূলের গুন্ডাদের আড়াল করছে পুলিশ।'

সন্দেশখালির ঘটনা প্রসঙ্গে বৃহস্পতিবার বিধানসভায় বাজেট বক্তৃতায় মুখ খুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সন্দেশখালিতে উত্তেজনার জন্য় গেরুয়া বাহিনীকেই দুষেছেন মমতা। মুখ্যমন্ত্রী বলেছেন, '১৭ জনকে গ্রেফতার করা হয়েছে। যারা মুখে মাস্ক পরে ছবি তুলছে, ধরা পড়েছে। বিজেপির কর্মী। একটা এলাকাকে অশান্ত করার চেষ্টা করা হয়েছে। আগে টার্গেট শেখ শাহজাহান...কারও ক্ষোভ থাকতে পারে। সরকার পদক্ষেপ করবে...সন্দেশখালিতে আরএসএসের বাসা রয়েছে।'


গত ৫ জানুয়ারি সন্দেশখালির দাপুটে তৃণমূল নেতা শেখ শাহজাহানের বাড়িতে ইডির তল্লাশি অভিযান ঘিরে গোলমালের ঘটনার পর থেকেই তপ্ত উত্তর ২৪ পরগনার ওই এলাকা। সম্প্রতি শাহজাহানের ঘনিষ্ঠ বলে পরিচিত তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরা, উত্তম সর্দারদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন স্থানীয়রা। একের পর এক অভিযোগ প্রকাশ্যে আসে। জোর করে জমি দখল, মহিলাদের উপর অত্যাচার, যৌন নিগ্রহের অভিযোগ উঠেছে শাহজাহান-ঘনিষ্ঠ একাধিক নেতার বিরুদ্ধে। তারপর থেকেই নতুন করে তেতে রয়েছে সন্দেশখালি। গ্রেফতার করা হয়েছে উত্তম, বিজেপি নেতা বিকাশ সিংহকে। ধৃত প্রাক্তন সিপিএম বিধায়ক নিরাপদ সর্দার। শেখ শাহজাহান এখনও অধরা। এত দিন পরও তাঁকে কেন গ্রেফতার করা হল না, এই নিয়ে সরব হয়েছেন রাজ্যের বিরোধী নেতারা। সোমবার আদালতে আগাম জামিনের মামলায় শাহজাহানের তরফে আর্জি জানানো হয়েছে যে, তাঁকে গ্রেফতার করা হবে না, এই আশ্বাস দিলে তবেই তিনি ইডির তলবে সাড়া দেবেন। সোমবার তৃতীয় বারের জন্য শাহজাহানকে তলব করেছিল ইডি। এখনও পর্যন্ত ইডির দফতরে হাজিরা দেননি তিনি।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement