Advertisement

Chicken in Mid-day Meal: স্কুলে মিড ডে মিলে মিলবে চিকেনও, বরাদ্দ বাড়াচ্ছে রাজ্য

Chicken in Mid-day Meal: মিড ডে মিলে রাজ্যের সরকারি স্কুলগুলির পড়ুয়াদের পাতে পড়বে চিকেন। ডাল-ভাত-তরকারির পাশাপশি থাকবে মুরগির মাংস। সপ্তাহে তিন দিন দেওয়া হবে ডিম। থাকবে ফলও। পঞ্চায়েত ভোটের আগে সুখবর! সমস্ত জেলা শাসকদের এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Jan 2023,
  • अपडेटेड 10:02 AM IST
  • মিড ডে মিলে রাজ্যের সরকারি স্কুলগুলির পড়ুয়াদের পাতে পড়বে চিকেন
  • ডাল-ভাত-তরকারির পাশাপশি থাকবে মুরগির মাংস
  • সপ্তাহে তিন দিন দেওয়া হবে ডিম

Chicken in Mid-day Meal: মিড ডে মিলে (Mid Day Meal) রাজ্যের সরকারি স্কুলগুলির পড়ুয়াদের পাতে পড়বে চিকেন (Chicken)। ডাল-ভাত-তরকারির পাশাপশি থাকবে মুরগির মাংস। সপ্তাহে তিন দিন দেওয়া হবে ডিম (Egg)। থাকবে ফলও। পঞ্চায়েত ভোটের আগে সুখবর! সমস্ত জেলা শাসকদের এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়। 

মিড ডে মিলে কবে থেকে মিলবে চিকেন?
সরকারের তরফে মিড ডে মিল বিষয়ক একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এতে বলা হয়েছে, আগামী ৪ মাস, অর্থাৎ জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত মিড ডে মিলে নতুন মেনু নির্ধারণ হয়েছে। চিকেন, সপ্তাহে ৩ দিন ডিম ও মরসুমি ফল দেওয়া হবে।

পড়ুয়াপিছু অতিরিক্ত ২০ টাকা করে বরাদ্দ
রাজ্যে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রায় ১ কোটি পড়ুয়াকে মিড ডে মিল দেওয়া হয়। মুরগির মাংস ও মরসুমি ফল যোগ করার পর ৩৭২ কোটি টাকা বরাদ্দ করছে রাজ্য। প্রতি সপ্তাহে পড়ুয়াপিছু অতিরিক্ত ২০ টাকা করে বরাদ্দ করছে রাজ্য সরকার। 

দিন কয়েক আগে মিড ডে মিল প্রকল্পে দুর্নীতি কমাতে কেন্দ্রীয় মনিটারিং দল গঠনের সিদ্ধান্ত নেয় শিক্ষামন্ত্রক। বাংলায় একশো দিনের কাজ ও আবাস যোজনার পর মিড ডে মিল নিয়ে অসন্তোষ প্রকাশ করে কেন্দ্র। চাল চুরি, নিম্নমানের খাবারের মতো নানা অভিযোগ ওঠে। এই টাকার ৬০ শতাংশ বরাদ্দ করে কেন্দ্র, বাকি ৪০ শতাংশ আসে রাজ্যের তহবিল থেকেই। তাই কেন্দ্রও এ ক্ষেত্রে কড়া হয়েছে। যদিও, পঞ্চায়েত নির্বাচনের আগে অল্প সময়কালের জন্য এই পদক্ষেপে বিরোধী দলগুলির কটাক্ষের মুখে রাজ্য সরকার।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement