Advertisement

Ulto Rath Weather Update: উল্টোরথে রাজ্যের ১০ জেলায় ভারী বৃষ্টি, কলকাতার আবহাওয়া থাকবে কেমন?

গত সপ্তাহে রথের আগের দিন দক্ষিণবঙ্গে প্রবেশ করেছিল বর্ষা। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, উল্টোরথেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই আবহে মৎস্যজীবীদের জন্য সমুদ্রে যেতে সতর্কবার্তাও জারি করা হয়েছে। তবে চলতি সপ্তাহের শেষের দিকেই ফের তাপমাত্রা বাড়বে বলে জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

উল্টোরথে কোন কোন জেলায় ভারী বৃষ্টি?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Jun 2023,
  • अपडेटेड 6:53 PM IST

গত সপ্তাহে রথের আগের দিন দক্ষিণবঙ্গে প্রবেশ করেছিল বর্ষা। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, উল্টোরথেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই আবহে মৎস্যজীবীদের জন্য সমুদ্রে যেতে  সতর্কবার্তাও জারি করা হয়েছে। তবে চলতি সপ্তাহের শেষের দিকেই ফের তাপমাত্রা বাড়বে বলে জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

নিম্নচাপের বর্তমান পরিস্থিতি ও বাংলায় প্রভাব
এই মুহূর্তে যে নিম্নচাপটি তৈরি হয়েছিল সেটির উত্তর ছত্রিশগড়ের কাছাকাছি অবস্থান করছে। সেই সঙ্গে  একটি অক্ষরেখা রয়েছে রাজস্থান থেকে বঙ্গোপসাগর পর্যন্ত। এর প্রভাবে আগামী দু'দিন প্রধানত মেঘলা আকাশ ও হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টিপাতের  সম্ভাবনা থাকছে। যেহেতু বর্ষা প্রবেশ করেছে সেই কারণে মাঝেমাধ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে  কলকাতা ও তার পার্শ্ববর্তী । তবে  দু'দিন পর থেকে ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বেড়ে যাওয়ার সম্ভাবনাও থাকছে।

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে
 আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ২৮ জুন বুধবার  দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর মধ্যে আলিপুরদুয়ার, আলিপুরদুয়ারের কোনও কোনও জায়গায় অতিভারী বৃষ্টিও হতে পারে। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।  বৃহস্পতিবার আলিপুরদুয়ার ও কোচবিহারে অতিভারী বৃষ্টি হবে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায়। আগামী  দু'দিন উত্তরবঙ্গে দিনের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও, পরের তিন দিনে তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

দক্ষিণবঙ্গে কোথায় কোথায় ভারী বৃষ্টি?
২৮ জুন বুধবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায় বজ্রবিদ্যুৎসহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে হাল্কা থেমে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। মৎস্যজীবীদের ২৭ জুন সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।  বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও আগামী  ৪৮ ঘন্টায় তাপমাত্রারর তেমন কোনও পরিবর্তন না হলেও, পরের তিন দিনে তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

Advertisement

উল্টোরথে কলকাতায় বৃষ্টি?
আবহাওয়া দফতর  জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘলা থাকার সম্ভাবনা । কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।  সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ২৯ ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস, মঙ্গলবার তা কমে হয়েছে ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের ১ ডিগ্রি কম। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৭ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতা সর্বনিম্ন ৮৪ শতাংশ। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের ৩ ডিগ্রি কম। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement