Advertisement

Weather Update Rain:সাগরে ঘনাল নিম্নচাপ, কবে থেকে দুর্যোগ বাড়বে? নাগাড়ে বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে

বাংলার আকাশে ফের দুর্যোগের মেঘ। ঘূর্ণাবর্তের প্রভাবে বঙ্গোপসাগরে তৈরি হল নিম্নচাপ। যার প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। কোনও কোনও জেলায় ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও ভারী বর্ষণের পূর্বাভাস জারি করা হয়েছে। 

ভারী বৃষ্টির পূর্বাভাস জারি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Sep 2024,
  • अपडेटेड 3:05 PM IST
  • বাংলার আকাশে ফের দুর্যোগের মেঘ।
  • ঘূর্ণাবর্তের প্রভাবে বঙ্গোপসাগরে তৈরি হল নিম্নচাপ।
  • ভারী বর্ষণের পূর্বাভাস জারি করা হয়েছে। 

বাংলার আকাশে ফের দুর্যোগের মেঘ। ঘূর্ণাবর্তের প্রভাবে বঙ্গোপসাগরে তৈরি হল নিম্নচাপ। যার প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। কোনও কোনও জেলায় ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও ভারী বর্ষণের পূর্বাভাস জারি করা হয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে বইতে পারে দমকা হাওয়াও।


তৈরি হল নিম্নচাপ

হাওয়া অফিস জানিয়েছে, মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যার প্রভাবে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। এর প্রভাবে বৃষ্টি হবে রাজ্যের জেলাগুলিতে। 

দক্ষিণবঙ্গে ফের বৃষ্টির পূর্বাভাস

আবহাওয়া দফতর জানিয়েছে,  ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। আজ দক্ষিণের জেলাগুলিতে কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

ভারী বৃষ্টি কোন কোন জেলায়?

আজ দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুরের কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বুধবার হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ার কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম বর্ধমানের কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে। 

অন্য দিকে, আজ থেকে শুক্রবার পর্যন্ত দার্জিলিং-সহ উত্তরের জেলাগুলিতে ভারী বর্ষণ হতে পারে। কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 


উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

হাওয়া অফিস জানিয়েছে, আজ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত উত্তরের সব জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।আজ দার্জিলিং-সহ উত্তরের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।  

কেমন থাকবে তাপমাত্রা?

হাওয়া অফিস সূত্রে খবর, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার খুব একটা হেরফের হবে না।

Advertisement

কলকাতায় কত তাপমাত্রা? 

হাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রির কাছে। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৪ ডিগ্রি বেশি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা৩০.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪.৬ ডিগ্রি বেশি। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ এবং ন্যূনতম ৬২ শতাংশ।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement