Advertisement

Weather Update Today: ৪ জেলায় বেশি বৃষ্টির সম্ভাবনা, শীত ভাব কবে থেকে? আপডেট দিল হাওয়া অফিস

Weather Update Today: দুর্গাপুজো কাটতেই শীত-শীত ভাব এসে গিয়েছিল। কিন্তু শীতকাল এখনও অনেক দূর। এমনটাই জানিয়েছিল আবহাওয়া দফতর। হলও তাই। অক্টোবরের শেষে-নভেম্বরের শুরুতেও যেন হালকা গরম, অস্বস্তি। শুধু তাই নয়। হাওয়া অফিসের পূর্বাভাস মতোই, শুক্রবার, ৩ নভেম্বর বিকেলের গাঙ্গেয় বঙ্গের বেশ কিছু জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টিপাত হল।

আজ কোন কোন জেলায় বৃষ্টি হবে?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Nov 2023,
  • अपडेटेड 10:58 AM IST
  • দুর্গাপুজো কাটতেই শীত-শীত ভাব এসে গিয়েছিল। কিন্তু শীতকাল এখনও অনেক দূর। এমনটাই জানিয়েছিল আবহাওয়া দফতর। হলও তাই।
  • অক্টোবরের শেষে-নভেম্বরের শুরুতেও যেন হালকা গরম, অস্বস্তি। শুধু তাই নয়। হাওয়া অফিসের পূর্বাভাস মতোই, শুক্রবার, ৩ নভেম্বর বিকেলের গাঙ্গেয় বঙ্গের বেশ কিছু জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টিপাত হবে।
  • আবহাওয়া দফতরের নতুন আপডেটে বলা হয়েছে, ৩ নভেম্বরের মতোই, শনিবার, ৪ নভেম্বরেও দক্ষিণবঙ্গে এমন হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা বজায় থাকছে।

Weather Update Today: দুর্গাপুজো কাটতেই শীত-শীত ভাব এসে গিয়েছিল। কিন্তু শীতকাল এখনও অনেক দূর। এমনটাই জানিয়েছিল আবহাওয়া দফতর। হলও তাই। অক্টোবরের শেষে-নভেম্বরের শুরুতেও যেন হালকা গরম, অস্বস্তি। শুধু তাই নয়। হাওয়া অফিসের পূর্বাভাস মতোই, শুক্রবার, ৩ নভেম্বর বিকেলের গাঙ্গেয় বঙ্গের বেশ কিছু জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টিপাত হবে।

বৃষ্টিপাতের সম্ভাবনা এই জেলাগুলিতে
আবহাওয়া দফতরের নতুন আপডেটে বলা হয়েছে, ৩ নভেম্বরের মতোই, শনিবার, ৪ নভেম্বরেও দক্ষিণবঙ্গে এমন হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা বজায় থাকছে। বিশেষত, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও দুই মেদিনীপুরে বৃষ্টিপাত কিছুটা বেশি হতে পারে। তবে ভারী বা অতি ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। 

বৃষ্টি হলে গরম বাড়ছে কেন?
রাতের আকাশে মেঘ থাকলে গরম বাড়ে। কেন? সহজ ভাষায়, দিনের বেলায় সূর্যের যে তাপ ভূপৃষ্ঠে পৌঁছায়, রাতে তা বিকরিত হয়। এদিকে রাতের আকাশে চাদরের ন্যয় মেঘ থাকলে নিম্ন বায়ুমন্ডল থেকে তাপ বেরিয়ে যেতে পারে না। ফলে গরম বাড়ে। তাছাড়া আর্দ্রতার কারণেও আরও বেশি গরম লাগে। একটি অস্বস্তি বিরাজ করে। 

তাহলে আবার ঠাণ্ডা ভাব কবে থেকে আসছে?
আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৫ থেকে ৯ নভেম্বর পর্যন্ত আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। দক্ষিণবঙ্গে সেভাবে বৃষ্টির সম্ভাবনা থাকবে না। আর এই সময়েই ফের শীতের আমেজ আসতে শুরু করবে।  হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, ৫-৬ তারিখ থেকেই দক্ষিণবঙ্গে ফের রাতের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি কমবে।

উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস
অন্যদিকে উত্তরবঙ্গেও বৃষ্টি হবে। শনিবার ৪ নভেম্বর উত্তরের ৫টি জেলায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। আগামী ৩দিন পর থেকে রাতের তাপমাত্রা বেশ কিছুটা কমবে। কলকাতার ক্ষেত্রে এই মুহূর্তে রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কিছুটা বেশি রয়েছে। আগামী ৭ অক্টোবরের পর থেকে যা কিছুটা স্বাভাবিক হবে। এমনটাই জানালেন আলিপুর আবহাওয়া দফতরের আবহাওয়াবিদ সৌরিশ বন্দোপাধ্যায়।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement