Advertisement

Bengal Weekend Weather Update: আজ বজ্র-বিদ্যুৎসহ বৃষ্টি এই জেলাগুলিতে, সপ্তাহান্তে সুখবর কলকাতাবাসীর জন্য

দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার বেশিরভাগ জেলাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্তভাবে দু-এক জেলায় সামান্য অংশে শিলাবৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে কোথাও কোথাও দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে।

রবিবার রাজ্যজুড়ে বৃষ্টি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Apr 2023,
  • अपडेटेड 6:35 AM IST

বৃষ্টির পরে তাপমাত্রা বেশ কিছুটা নেমেছিল। কিন্তু ফের তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী কলকাতায়। শহরের সর্বনিম্ন তাপমাত্রা বুধবার ছিল মঙ্গলবারের থেকে প্রায় ৩ ডিগ্রি বেশি। তবে উত্তর ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আজকেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। আলিপুর হাওয়া অফিস বলছে, তাপমাত্রা আরো বাড়বে। জলীয় বাষ্পের পরিমাণ বাতাসে কমবে। তবে  বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ ও বৃষ্টির সম্ভাবনা বৃহস্পতিবারও রয়েছে। আপাতত তাপপ্রবাহের কোন সতর্কবার্তা নেই বাংলার জন্য।

দক্ষিণবঙ্গের পরিস্থিতি
দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার বেশিরভাগ জেলাতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্তভাবে দু-এক জেলায় সামান্য অংশে শিলাবৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে কোথাও কোথাও দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও ঝাড়গ্রামে  বৃষ্টির সম্ভাবনা বেশি।

উত্তরবঙ্গে বৃষ্টি চলবে
আগামী দু থেকে তিন দিন উত্তরবঙ্গের ওপরের জেলা  দার্জিলিং, কালিম্পং এবং নীচের দিকের জেলা মালদা ও দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। শুক্রবার, শনিবার এবং রবিবার এই তিন দিন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

কলকাতায় কেমন থাকবে আবহাওয়া?
কলকাতাতে আজ বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টায় ২ থেকে ৩  ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে কলকাতাতে। শুক্র ও শনিবার শুষ্ক আবহাওয়া থাকার সম্ভাবনা কলকাতা শহরে। রবিবার থেকে আবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে শহরে।

রবিবার রাজ্যজুড়ে বৃষ্টি
হাওয়া  অফিসের পূর্বাভাস, ৩০ এপ্রিল রবিবার ফের দক্ষিণবঙ্গের  সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়া এবং হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে এদিন।  আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বিদর্ভে একটি ঘূর্ণাবর্ত রয়েছে।  বঙ্গোপসাগরে কোন প্রেশার না থাকায় জলীয় বাষ্পের পরিমাণ কমছে। বিদর্ভের ঘূর্ণাবর্ত আগামী ২৪ ঘন্টায় ঝাড়খণ্ডের দিকে এগোতে পারে। তার ফলে আজ পশ্চিমবঙ্গের উপকূলের দিকের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

Advertisement

বৃষ্টি হলেও ফের বাড়বে গরম
হাওয়া অফিস জানাচ্ছে, আবারও দক্ষিণবঙ্গের তাপমাত্রা বাড়তে চলেছে। তিন থেকে চার ডিগ্রি তাপমাত্রা বাড়বে দিনের বেলায়। আগামী পাঁচদিনের মধ্যেই আরামদায়ক আবহাওয়া চলে গিয়ে ফিরবে জ্বালাপোড়া গরম। । আলিপুর আবহাওয়া দফতর বলছে , এই মুহূর্তে আমাদের রাজ্যে তাপমাত্রা স্বাভাবিকের ঘরে চলে এসেছে। দিনের এবং রাত্রের তাপমাত্রা স্বাভাবিক হয়েছে। তবে  আগামী দু'দিনের মধ্যে তাপমাত্রা ১ এক ডিগ্রি থেকে ২ ডিগ্রি পর্যন্ত বাড়বে।  আগামী ৫ দিনের মধ্যেই বর্তমানের মনোরম আবহাওয়া চলে গিয়ে ফিরবে জ্বালাপোড়া গরম। তারমধ্যেই বৃহস্পতিবার স্থানীয়ভাবে মেঘ তৈরি হয়ে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা রয়েছে বেশ কিছু জেলায়, কিন্তু তাও স্থায়ী হবে না বলেই জানাচ্ছে হাওয়া অফিস। ফের ফিরবে ভ্যাপসা গরম। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement