Advertisement

Weekend Weather Forecast: কিছু জেলায় অরেঞ্জ অ্যালার্ট, ভারী বৃষ্টি কোথায়? জেলাভিত্তিক আপডেট

আলিপুর আবহাওয়া অফিস বলছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সিংহভাগ অংশে প্রবেশ করেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু । আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গ রাজ্যজুড়েই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং বজ্রপাতের আশঙ্কা রয়েছে। বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বাজ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা।

সপ্তাহান্তে ভারী বৃষ্টি কোথায় কোথায়? থাকল আপনার জেলার আপডেট
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Jun 2023,
  • अपडेटेड 6:06 PM IST

ভারী বৃষ্টিতে ইতিমধ্যেই ভাসছে উত্তরবঙ্গ। হাওয়া অফিস বলছে, এসপ্তাহেই দক্ষিণবঙ্গের সব জেলায় বর্ষা ঢুকে পড়বে। ইতিমধ্যেই জেলায়-জেলায়  বৃষ্টি বাড়তে শুরু করেছে। সেইসঙ্গে  চলছে বজ্রপাতও। আর এই বজ্রপাতে বুধবার দুই জেলায় মোট ১১জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতি ও শুক্রবারও দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আর এই লাগাতার বৃষ্টির ফলে নামবে রাজ্যের তাপমাত্রার পারদ। স্বস্তি পাবেন রাজ্যবাসী। চলুন জেনে নেওয়া যাক সপ্তাহান্তে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া।

উত্তরবঙ্গে  বৃষ্টি কমবে
পঞ্জাব থেকে ধেয়ে আসা শুষ্ক বাতাসের কুণ্ডলী এই মুহূর্তে পশ্চিম অসম, উত্তরপ্রদেশ, বিহার ও উত্তরবঙ্গের উপর অবস্থান করছে।  এর সঙ্গে বঙ্গোপসাগর থেকে বয়ে নিয়ে আসা প্রচুর জলীয় বাষ্পপূর্ণ বাতাস মিশে একযোগে গতকাল এবং আজ অর্থাৎ ২১ ও ২২ জুন উত্তরবঙ্গ জুড়ে ভারী থেকে অতিভারী বৃষ্টির পরিস্থিতি তৈরি করেছে । ২৩ জুন শুক্রবার থেকে বৃষ্টি কমলেও একেবারে থেমে যাবে না । গত সাত দিনের মতো কোচবিহার ও আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। তবে সপ্তাহান্তেও বৃষ্টিস্নাত থাকবে  উত্তরবঙ্গ ।


দক্ষিণবঙ্গের সব জেলায় ঢুকবে মৌসুমী বায়ু
আলিপুর আবহাওয়া অফিস বলছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সিংহভাগ অংশে প্রবেশ করেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু । ছ'দিন একই অবস্থানে থাকার পর ১৮ জুন থেকে সক্রিয় হয়েছে মৌসুমী বায়ু । ১৯ জুন বর্ষা ঢুকেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ অংশে । বৃহস্পতি ও শুক্রবারের মধ্যে দক্ষিণবঙ্গের বাকি অংশে ঢুকে পড়বে মৌসুমী বায়ু । বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি বাড়বে। হাওয়া অফিস জানাচ্ছে,  বর্ষা ঢুকতে বাকি রইল কেবল ঝাড়গ্রাম জেলা এবং পুরুলিয়া পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের কিছু অংশ। আগামী ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণবঙ্গের সব অংশেই পৌঁছে যাবে মৌসুমী বায়ু। ক্যানিং থেকে আরও একটু এগিয়ে হলদিয়ার উপর দিয়ে এখন অবস্থান করছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু।

Advertisement

জেলায় জেলায়  সতর্কতা
আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গ রাজ্যজুড়েই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এবং বজ্রপাতের আশঙ্কা রয়েছে। বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বাজ করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা। সাধারণ মানুষকে সতর্ক থাকতে পরামর্শ দিয়েছে আবহাওয়া দফতর। প্রয়োজনে দামিনী অ্যাপ ডাউনলোড করে বজ্রপাতের সম্ভাবনা দেখে চলার পরামর্শ দেওয়া হচ্ছে। বজ্রপাতের সতর্কতা থাকলে নিরাপদ স্থানে থাকার পরামর্শ দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। তবে উত্তরবঙ্গের মত টানা ভারী থেকে অতিভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে এখনই হবে কি না, তা অবশ্য হাওয়া অফিস নিশ্চিত করে বলতে পারেনি । তবে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে । 

সপ্তাহান্তে কেমন থাকবে আবহাওয়া?
দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টি বিক্ষিপ্তভাবে হতে পারে রবি এবং সোমবার। তবে উত্তরবঙ্গের মতো ভারীবৃষ্টির সম্ভাবনা এই মুহূর্তে দক্ষিণবঙ্গে কম। উত্তরবঙ্গে মৌসুমি বায়ু সক্রিয় হলেও দক্ষিণবঙ্গে এখনো সক্রিয় হয়নি মৌসুমী বায়ু। তবে শুক্রবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেকারণে দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। শনিবার বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি জারি থাকতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। এর জেরে দক্ষিণবঙ্গের সবকটি জেলায় সেদিনের জন্য জারি করা হয়েছে হলুদ সতর্কতা। ২৫ জুন রবিবারও বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement