Advertisement

West Bengal Budget 2024: মত্‍স্যজীবীদের ৫ হাজার টাকা, 'সমুদ্রসাথী' প্রকল্পের ঘোষণা বাজেটে

রাজ্য বাজেটে মৎসজীবীদের জন্য বড় ঘোষণা। ২ লক্ষের বেশি মৎসজীবী এই প্রকল্পের সুবিধা পাবেন। বিশেষ করে উপকূলবর্তী জেলাগুলির মৎসজীবীরা এই প্রকল্পের সুবিধা ভোগ করবেন। এদের মধ্যে আছেন পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগণা ও দক্ষিণ ২৪ পরগণার মৎসজীবীরা এই প্রকল্পের সুবিধা পাবেন। সমস্ত মৎসজীবীদের জন্য 'সমুদ্রসাথী' প্রকল্প চালু করল রাজ্য সরকার। তাঁরা প্রতি মাসে ৫০০০ হাজার টাকা করে পাবেন। 

fisherman
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Feb 2024,
  • अपडेटेड 5:31 PM IST
  • রাজ্য বাজেটে মৎসজীবীদের জন্য বড় ঘোষণা
  • ২ লক্ষের বেশি মৎসজীবী এই প্রকল্পের সুবিধা পাবেন

Budget 2024: রাজ্য বাজেটে মৎসজীবীদের জন্য বড় ঘোষণা। ২ লক্ষের বেশি মৎসজীবী এই প্রকল্পের সুবিধা পাবেন। বিশেষ করে উপকূলবর্তী জেলাগুলির মৎসজীবীরা এই প্রকল্পের সুবিধা ভোগ করবেন। এদের মধ্যে আছেন পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগণা ও দক্ষিণ ২৪ পরগণার মৎসজীবীরা এই প্রকল্পের সুবিধা পাবেন। সমস্ত মৎসজীবীদের জন্য 'সমুদ্রসাথী' প্রকল্প চালু করল রাজ্য সরকার। তাঁরা প্রতি বছর ২ মাস ৫০০০ হাজার টাকা করে পাবেন। 

কবে থেকে পাওয়া যাবে সমুদ্রসাথী প্রকল্পের টাকা?
লোকসভা নির্বাচনের আগে দরাজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। একগুচ্ছ ভাতায় অর্থ বরাদ্দ বাড়ানোর পাশাপাশি চালু করলেন নয়া প্রকল্প। তার মধ্যে একটি মৎসজীবীদের জন্য 'সমুদ্রসাথী'। মৎসজীবীরা যারা সমুদ্রে প্রতিকূল অবস্থায় মাছ ধরতে যান তাঁদের জীবিকার সহায়তায় ৫০০০ টাকা দেওয়া হবে। এতে ২ লক্ষের বেশি মৎসজীবীদেরা উপকৃত হবেন। এপ্রিল থেকে জুন পর্যন্ত মাছ ধরায় নিষেধ থাকে। এই সময়ে তাদের আর্থিক সঙ্কটে পড়তে হয়। তাই এই ২ মাস প্রতি বছর ৫০০০ টাকা দেওয়ার ঘোষণা করেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এই খাতে ২০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব হয়।

এবারের রাজ্য বাজেটে সরকারি কর্মচারীদেরও জন্য সুখবর শুনিয়েছেন চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি ঘোষণা করেছেন আরও ৪ শতাংশ হারে বাড়ছে সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা। এছাড়াও সিভিক ভলান্টিয়ার, ভিলেজ, গ্রিন পুলিশেরও ভাতা বাড়ল হাজার টাকা এছাড়াও তাঁদের অবসরকালীন সুবিধা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হয়েছে। বছরে ৫০ দিনের কাজ, রাজ্য সরকারের নতুন প্রকল্প 'কর্মশ্রী'। চলতি বছরের মে মাস থেকে কার্যকর হবে নতুন প্রকল্প 'কর্মশ্রী'। বাড়ানো হয়েছে লক্ষ্মী ভাণ্ডারের টাকা। ৫০০ টাকা থেকে বেড়ে ভাতা হচ্ছে ১০০০ টাকা। জনজাতি মহিলাদের জন্য ভাতা ১০০০ টাকা থেকে বেড়ে হচ্ছে ১২০০ টাকা। অর্থাৎ জেনারেল ক্যাটেগরির মহিলারা ১০০০ টাকা করে পাবেন। সেখানে এসসি ও এসটি মহিলাদের মাসিক ভাতা বেড়ে দাঁড়াল ১২০০ টাকা।

Advertisement

লোকসভার আগে জনমোহিনী বাজেট বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। সমস্ত শ্রেণির মানুষের জন্য ভাতা বাড়ানো হয়েছে। তবে কোষাগারের টানাটানিতে কীকরে এই অর্থ আসবে প্রশ্ন তুলছেন বিরোধীরা।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement