Advertisement

Janmashtami Weather Update: আজ দক্ষিণবঙ্গের ৩ জেলায় ভারী বৃষ্টি, কলকাতায় জন্মাষ্টমীর বিকেল মাটি করবে নিম্নচাপ? জানুন আপডেট

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত ইতিমধ্যে নিম্নচাপে পরিণত হয়েছে। তার জেরে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে বৃষ্টিও শুরু হয়েছে। আজ জন্মাষ্টমীর দিন বাংলাতেও সেই নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হবে নাকি তা নিয়ে চিন্তায় রয়েছেন সকলেই। তবে বাংলার উপকূলের অনেকটাই নীচে রয়েছে এই নিম্নচাপ। সে কারণেই বঙ্গে বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কম বলে মনে করা হচ্ছে।

জন্মাষ্টমীতে ভিজবে কোন কোন জেলা?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Sep 2023,
  • अपडेटेड 6:35 AM IST

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত ইতিমধ্যে নিম্নচাপে পরিণত হয়েছে। তার জেরে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলে বৃষ্টিও শুরু হয়েছে।  আজ জন্মাষ্টমীর দিন বাংলাতেও সেই নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হবে নাকি তা নিয়ে চিন্তায় রয়েছেন সকলেই।  তবে বাংলার উপকূলের অনেকটাই নীচে রয়েছে এই নিম্নচাপ। সে কারণেই বঙ্গে বৃষ্টির সম্ভাবনা অনেকটাই কম বলে মনে করা হচ্ছে। 

বাংলায় নিম্নচাপের প্রভাব কতটা?
হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে, নিম্নচাপটি ওড়িশা থেকে ধীরে ধীরে ছত্তীসগঢ়ের দিকে সরে যাচ্ছে। ফলে খুব বেশি বৃষ্টি হবে না বাংলায়। আবহাওয়াবিদরা বলছেন, নিম্নচাপের ফলে  জলীয় বাষ্প আমাদের রাজ্যের উপর দিয়ে যাবে, ফলে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় আগামী বৃহস্পতিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। ৮-৯ তারিখ থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ আরও কমে যাবে। পাশাপাশি উত্তরবঙ্গেও ভারী  বৃষ্টির পূর্বাভাস নেই। 

আজ  ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের ৩ জেলায়
 আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে আজ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বৃহস্পতিবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া জেলায় ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।  শুক্রবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হতে পারে, বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।  শনিবার আপাতত কোনও জেলাতেই ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টির সম্ভাবনা।

উত্তরবঙ্গের আবহাওয়া
উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টি হতে পারে। বিশেষ করে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে কয়েক পশলা হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার সবকটি জেলায় আপাতত হাল্কা বৃষ্টির সম্ভাবনা। কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই।

Advertisement

জন্মাষ্টমীতে কলকাতায় বৃষ্টি হবে?
মঙ্গলবার কলকাতায়  বৃষ্টি দিয়ে দিন শুরু হলেও বেলা গড়াতেই  বন্ধ হয়েছে।  হাওয়া অফিস বলছে আগামী ২৪ ঘন্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকার সম্ভাবনা। কোনও কোনও জায়গায় দু-এক পশলা বৃষ্টি ও বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩১ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

 বৃষ্টি হতে পারে রাতের দিকে
হাওয়া অফিস বলছে,  দক্ষিণবঙ্গ হোক বা উত্তরবঙ্গ, বেশিরভাগ জেলাতেই বৃষ্টি হতে পারে রাতের দিকে। সে কারণেই দিনের তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন হবে না। আবহাওয়া দফতরের দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে ৯ সেপ্টেম্বর শনিবার পর্যন্ত আপাতত উত্তর কিংবা দক্ষিণবঙ্গ কোথাও তেমন ভাবে ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement