Advertisement

West Bengal Monsoon Update: ১৫টি জেলায় টানা বৃষ্টির পূর্বাভাস, ঢুকছে বর্ষাও, আপাতত কতদিন চলবে দুর্যোগ?

বর্ষার বৃষ্টি নয়, প্রাক বর্ষা। আপাতত তাতেই কিছুটা স্বস্তি ফিরল কলকাতা-সহ রাজ্যের বহু জেলায়। তীব্র গরম অনেকটাই লাগামে। এই পরিস্থিতি আপাতত থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী ২৮ জুন পর্যন্ত হালকা থাকে মাঝারি বৃষ্টি হবে প্রায় সব জেলাতেই।

Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Jun 2024,
  • अपडेटेड 1:57 PM IST
  • বর্ষার বৃষ্টি নয়, প্রাক বর্ষা। আপাতত তাতেই কিছুটা স্বস্তি ফিরল কলকাতা-সহ রাজ্যের বহু জেলায়।
  • তীব্র গরম অনেকটাই লাগামে।

বর্ষার বৃষ্টি নয়, প্রাক বর্ষা। আপাতত তাতেই কিছুটা স্বস্তি ফিরল কলকাতা-সহ রাজ্যের বহু জেলায়। তীব্র গরম অনেকটাই লাগামে। এই পরিস্থিতি আপাতত থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী ২৮ জুন পর্যন্ত হালকা থাকে মাঝারি বৃষ্টি হবে প্রায় সব জেলাতেই। বৃষ্টির বেশি সম্ভাবনা রয়েছে ১৫টি জেলায়। বাকি জেলাগুলিতেও তার জেরে গরম কম থাকবে। তবে ভ্যাপসা গরম একেবারে কমে যাবে একথা বলছে না আবহাওয়া দফতর। 

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই শুক্রবার সকাল থেকে মেঘলা আকাশ। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ৩১ মে উত্তরবঙ্গে প্রবেশ করেছিল বর্ষা। কিন্তু সেখান থেকে আর নড়েনি। বৃহস্পতিবার একটু এগিয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। তবে এখনও রয়েছে উত্তরবঙ্গেই। বৃহস্পতিবার দুই দিনাজপুর এবং মালদহের বড় অংশে এসেছে বর্ষা। বর্ষার উপযুক্ত পরিস্থিতি তৈরি হতে এখনও সময় লাগবে দুই থেকে তিন দিন। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

মৌসম ভবন জানিয়েছে, বিদর্ভ, ছত্তীসগঢ়, ওড়িশা, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর, হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের আরও কিছু অংশ এবং বিহারের কিছু অংশে প্রবেশ করেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। বর্ষার উত্তর অংশ অমরাবতী, গোণ্ডিয়া, দুর্গ, রামপুর (কালাহান্ডি), মালদহ, ভাগলপুর, রক্সৌলের মধ্যে দিয়ে এগিয়ে গিয়েছে। আগামী তিন-চার দিনে উত্তর আরব সাগর, গুজরাত, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, ওড়িশা, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের আরও কিছু অংশে বর্ষা প্রবেশের উপযুক্ত পরিস্থিতি তৈরি হতে পারে। 

এদিকে উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে কলকাতা-সহ দক্ষিণের কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হলেও কমেনি গুমোট ভাব। মানুষ বর্ষার স্বাবাভিক বৃষ্টির দিকে তাকিয়ে রয়েছে, কারণ টানা ঝমাঝম বৃষ্টি না হলে গরম কমবে না। চাষীরাও বর্ষার দিকে তাকিয়ে রয়েছেন। এইসময় বৃষ্টি না হলে ফসলেরও ক্ষতি হওয়ার আশঙ্কা তৈরি হয়। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement