Advertisement

Weather West Bengal-Mamata Banerjee : সোম থেকে শনি সব স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

রাজ্যজুড়ে তাপপ্রবাহ। তার জেরে সতর্কতা জারি হয়েছে। সেই তাপপ্রবাহের কারণে বড় সিদ্ধান্ত ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তিনি জানান, প্রবল দাবদাহের কারণে আগামী সপ্তাহের সোম থেকে শনি পর্যন্ত ছুটি থাকবে।

ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Apr 2023,
  • अपडेटेड 12:58 PM IST
  • রাজ্যজুড়ে তাপপ্রবাহ তার জেরে সতর্কতা জারি হয়েছে
  • তার জেরে সতর্কতা জারি হয়েছে
  • এবার বড় সিদ্ধান্ত নিলেম মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্যজুড়ে তাপপ্রবাহ। তার জেরে সতর্কতা জারি হয়েছে। সেই তাপপ্রবাহের কারণে বড় সিদ্ধান্ত ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তিনি জানান, প্রবল দাবদাহের কারণে আগামী সপ্তাহের সোম থেকে শনি পর্যন্ত ছুটি থাকবে। 

এবিপি আনন্দকে দেওয়া সাক্ষাৎকারে মুখ্যমন্ত্রী জানান, 'আগামী সপ্তাহে স্কুল-কলেজ সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানকে ছুটি ঘোষণা করতে বলেছি। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকেও অনুরোধ করা হয়েছে। এবার গরমটা আগে পড়েছে। তাই এমনিতেই গরমের ছুটি এগিয়ে এনেছি। আমি বলব সবাই বেশি করে জল খান। অনেক বাচ্চা আমাকে বলেছে, তারা গরমে কষ্ট পাচ্ছে। তাদের কথা খেয়াল রেখে আমরা সিদ্ধান্ত নিয়েছি, সোমবার থেকে স্কুল, কলেজ সব বন্ধ থাকবে। বিজ্ঞপ্তি জারি করা হবে। আমি বলার পরই নোটিফিকেশন হবে।'

আরও পড়ুন : আন্দোলনের মধ্যেই আরও ৪ শতাংশ ডিএ বাড়াল পশ্চিমবঙ্গ সরকার

প্রসঙ্গত, রাজ্যজুড়ে চলছে তাপপ্রবাহ। গরমে হাঁসফাঁস করছে রাজ্যবাসী। বৃষ্টিরও কোনও সম্ভাবনা নেই। এমনিতেই চৈত্রের শেষেই দাবদাহ সাংঘাতিক আকার নিয়েছিল। সূর্যের তেজে ওষ্ঠাগত প্রাণ। তাপপ্রবাহ শুরু হয়েছে দক্ষিণবঙ্গ জুড়ে। এবারের পয়লা বৈশাখও তীব্র গরমের মধ্যে দিয়ে কাটল বাঙালির। তারই মধ্যে আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ চলবে। মুখ্যমন্ত্রী জানানা, স্কুলের ছাত্র-ছাত্রীদের কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

গতকাল শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। ২০১৬ সালে নববর্ষে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি।ফলে ৮ বছরে দ্বিতীয় উষ্ণতম নববর্ষ পেল কলকাতায়। তবে জলীয় বাষ্পের জেরে গতকাল তাপের দাপট কিছুটা কমেছিল। শুক্রবারের চেয়ে প্রায় ২ ডিগ্রি তাপমাত্রা কম ছিল কলকাতায়। আজ অর্থাৎ ১৭ এপ্রিল থেকে ফের তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন : আজ নববর্ষ নয়, দুর্গোৎসবের সন্ধিপুজোতেই নতুন বছরের শুরু ?

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, ১৯ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা দক্ষিণবঙ্গের ১৫ জেলাতেই। তবে শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে, বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

যদিও শনিবার হঠাৎ করেই আর্দ্রতা বেড়ে গিয়েছিল। হাওয়া অফিস জানিয়েছে, ঝাড়খন্ড থেকে তামিলনাডু পর্যন্ত অক্ষরেখা রয়েছে। এর প্রভাবে সাগর থেকে জলীয় বাষ্প ঢুকছে। সেই কারণেই আচমকাই সাময়িক আবহাওয়ার পরিবর্তন। বিক্ষিপ্তভাবে আংশিক মেঘলা আকাশ।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement