Advertisement

Winter Weather Update Kolkata: শীতের দাপটে ভাটা, সপ্তাহান্তে ১৭ ডিগ্রিতে পৌঁছবে কলকাতার তাপমাত্রা

গত কয়েকদিন ধরে ভালই শীত উপভোগ করছেন বঙ্গের মানুষ। গত রবিবারই ১৩ ডিগ্রিতে নেমে গিয়েছিল শহর কলকাতার তাপমাত্রা। সোয়েটার-লেপ সব বেরিয়ে পড়েছে। আর এরমধ্যেই দুঃসংবাদ শীত প্রেমীদের জন্য। সোমবারের তুলনায় মঙ্গলবার সামান্য বেড়েছিল তাপমাত্রা। এদিনও শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকল ১৫ ডিগ্রিতে।

Winter Weather Update Kolkata
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Dec 2023,
  • अपडेटेड 7:36 AM IST

গত কয়েকদিন ধরে ভালই শীত উপভোগ করছেন বঙ্গের মানুষ। গত রবিবারই ১৩ ডিগ্রিতে নেমে গিয়েছিল শহর কলকাতার তাপমাত্রা। সোয়েটার-লেপ সব বেরিয়ে পড়েছে। আর এরমধ্যেই দুঃসংবাদ শীত প্রেমীদের জন্য। সোমবারের তুলনায় মঙ্গলবার সামান্য বেড়েছিল তাপমাত্রা। এদিনও শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকল ১৫ ডিগ্রিতে। সপ্তাহান্তে আরও বাড়তে পারে পারদ, এমনটাই পূর্বাভাস দিচ্ছে আলিপুর হাওয়া অফিস। চলুন দেখে নেওয়া যাক বাংলার আবহাওয়ার গতিপ্রকৃতি।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আবহাওয়ার পরিবর্তন
 সোমবার কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলের তাপমাত্রা ছিল ১৪.১ ডিগ্রি সেলসিয়াস অর্থাৎ স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি কম। মঙ্গলবার সকালেই সেই তাপমাত্রা বেড়ে হয় ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ রাতারাতি এক ডিগ্রি তাপমাত্রা বেড়ে গিয়েছিল। বুধবারও চিত্রের কোনও পরিবর্তন হল না। এদিনও শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি, যা স্বাভাবিক বলছে হাওয়া অফিস। তবে এখানেই শেষ নয়। আগামী কয়েকদিনে আরও বাড়বে তাপমাত্রা। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

 বড়দিনে কেমন থাকবে আবহাওয়া?
আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে,  বড়দিন আসার আগে হাওয়া পরিবর্তন হবে। মঙ্গলবারের পর বুধবারও শহরের তাপমাত্রা ১৫ ডিগ্রির ঘরে।   আগামী কয়েকদিনে আরও বাড়বে তাপমাত্রা। এদিন সকাল থেকে পরিস্কার আকাশ। তবে হালকা থেকে মাঝারি কুয়াশায় মোড়া ছিল পথঘাট। সপ্তাহান্তে অর্থাৎ শনি বা রবিবারে সেই তাপমাত্রা ছুঁতে পারে ১৬ থেকে ১৭ ডিগ্রি। ফলে শীতকাতুরে মানুষজন কিছুটা স্বস্তি পাবেন আপাতত। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বঙ্গোপসার থেকে জলীয় বাষ্প ঢুকতে শুরু করেছে। জলীয় বাষ্প ঢুকলে রাতের তাপমাত্রা নামতে পারে না। এছাড়া উত্তর ভারত থেকে শুকনো বাতাস প্রবেশ করতে পারে না, সেই কারণেই শীতের চরিত্র বদলে যাচ্ছে। অর্থাৎ শীত মানে যে শুষ্ক আবহাওয়া আর হিমেল হাওয়া, তার কোনওটাই মিলবে না আগামী কয়েকদিনে। আকাশ থাকবে মূলত মেঘলা। বৃষ্টি হবে কি না, তা এখনও জানা যায়নি। 

Advertisement

জেলায় জেলায় আবহাওয়া
উত্তরবঙ্গে বুধবার সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে আগামী তিন দিন রাতের তাপমাত্রার পরিবর্তনের সেরকম কোনও পূর্বাভাস নেই। তবে তারপরের দুদিনে তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।আপাতত বৃষ্টিপাত ও তুষারপাতের কোনও পূর্বাভাস নেই।  দক্ষিণবঙ্গেও বুধবার  সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আগামী তিনদিন রাতের তাপমাত্রা পরিবর্তন হবে না। তবে এরপরের দুদিনে তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। পশ্চিমের জেলাগুলিতে বিশেষ করে পুরুলিয়া, শ্রীনিকেতন ও বাঁকুড়ায় তাপমাত্রা  রয়েছে ১০ ডিগ্রির কাছে। পশ্চিমের জেলাগুলোতে হাঁকিয়ে ব্যাটিং করছে শীত।  তবে অচিরেই এই তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। দিন তিনেক পরেই তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের।

কলকাতার পরিস্থিতি
আগামী ২৪ ঘন্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ পরিষ্কার থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৫ ও ১৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সপ্তাহান্তে  এই তাপমাত্রা আরও বাড়বে। বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাষ্প ঠান্ডার আমেজে বাধা দিতে পারে।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement