Advertisement

Weather Update: সন্ধের দিকে ১৩ জেলায় ঝেঁপে বৃষ্টির পূর্বাভাস, মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে রাজ্যের বিভিন্ন জেলায় ব্যাপক বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপটি ক্রমশ শক্তিশালী হয়ে উঠছে এবং আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাজ্যের অন্তত ১৫টি জেলায় বৃষ্টি হতে পারে।

বৃষ্টির পূর্বাভাস। ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Jul 2024,
  • अपडेटेड 4:50 PM IST
  • বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে রাজ্যের বিভিন্ন জেলায় ব্যাপক বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
  • আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপটি ক্রমশ শক্তিশালী হয়ে উঠছে এবং আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাজ্যের অন্তত ১৫টি জেলায় বৃষ্টি হতে পারে।

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে রাজ্যের বিভিন্ন জেলায় ব্যাপক বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপটি ক্রমশ শক্তিশালী হয়ে উঠছে এবং আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাজ্যের অন্তত ১৫টি জেলায় বৃষ্টি হতে পারে। সমুদ্র উত্তাল থাকবে এবং ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইবে। এই পরিস্থিতিতে মৎস্যজীবীদের আগামী ৪৮ ঘণ্টা সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপের প্রভাবে আজ, রবিবার দক্ষিণবঙ্গের কলকাতা, হাওড়া, হুগলী, দুই বর্ধমান, দুই মেদিনীপুর, পুরুলিয়া, বীরভূম, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, ও বাঁকুড়ায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সোমবার থেকে কলকাতায় বৃষ্টির পরিমাণ বাড়বে বলে জানা গেছে। এই পরিস্থিতিতে সমুদ্র উত্তাল থাকবে বলে মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। 

বঙ্গোপসাগরের উপর যে নিম্নচাপ অঞ্চল রয়েছে, তার প্রভাবে সমুদ্রে ঝোড়ো হাওয়া বইছে। আপাতত সমুদ্রের পরিস্থিতি একই রকম থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তার পর পরিস্থিতি স্বাভাবিক হতে পারে। এখনও উত্তর বঙ্গোপসাগর এবং সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপর ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। 

আবহাওয়া দফতর আরও জানিয়েছে, সোমবার থেকে আগামী সাত দিন দক্ষিণবঙ্গে স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। পাশাপাশি, মধ্য মহারাষ্ট্র, রাজস্থান, গুজরাট, কঙ্কন, গোয়া, উত্তরাখণ্ড এবং কর্নাটকেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement