Advertisement

Heavy Rainfall Update:দক্ষিণবঙ্গে টানা বৃষ্টির পূর্বাভাস, উত্তরবঙ্গে দুর্যোগ আরও কতদিন চলতে পারে?

সময়ের আগেই এবার উত্তরবঙ্গে এসেছে বর্ষা। এদিকে কলকাতা এবং পার্শ্ববর্তী জেলায় বর্ষা ঢুকলেও প্রত্যাশিত বৃষ্টি এখনও শুরু হয়নি । হালকা ছিটেফোঁটা বৃষ্টিতে গরমে লাগাম পড়ছে না । মেঘলা আকাশের কারণে অস্বস্তিকর আর্দ্রতাযুক্ত গরম রয়েই যাচ্ছে । দক্ষিণবঙ্গে এপর্যন্ত বৃষ্টির ঘাটতি ৭২ শতাংশ। অন্যদিকে পুরোপুরি উল্টো ছবি উত্তরবঙ্গে। উত্তরবঙ্গে ৬৪ শতাংশ অতিরিক্ত বৃষ্টি হয়েছে এখনও পর্যন্ত। এরমধ্যএ হাওয়া অফিস বলছে উত্তরবঙ্গে আগামী শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে।

সপ্তাহান্তে নিম্নচাপ পরিস্থিতি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Jun 2024,
  • अपडेटेड 10:15 AM IST

সময়ের আগেই এবার উত্তরবঙ্গে এসেছে বর্ষা। এদিকে কলকাতা এবং পার্শ্ববর্তী  জেলায় বর্ষা ঢুকলেও  প্রত্যাশিত বৃষ্টি এখনও শুরু হয়নি । হালকা ছিটেফোঁটা বৃষ্টিতে গরমে লাগাম পড়ছে না । মেঘলা আকাশের কারণে অস্বস্তিকর আর্দ্রতাযুক্ত গরম রয়েই যাচ্ছে ।  দক্ষিণবঙ্গে এপর্যন্ত বৃষ্টির ঘাটতি ৭২ শতাংশ। অন্যদিকে পুরোপুরি উল্টো ছবি উত্তরবঙ্গে। উত্তরবঙ্গে ৬৪ শতাংশ অতিরিক্ত বৃষ্টি হয়েছে এখনও পর্যন্ত। এরমধ্যএ হাওয়া অফিস বলছে উত্তরবঙ্গে আগামী শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টি চলবে।

উত্তরে ভারী বৃষ্টিতে বিরাম নেই
রাজস্থান থেকে বাংলাদেশ পর্যন্ত অক্ষরেখা রয়েছে যেটি উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে।  সেইসঙ্গে বঙ্গোপসাগর থেকে শক্তিশালী জলীয়বাষ্পের প্রবেশের কারণে উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং,কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ,জলপাইগুড়ি এই ৫ জেলাতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে ২৮ জুন পর্যন্ত। মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে দার্জিলিং এবং কালিম্পং-এর পার্বত্য একাগুলিতে ভূমিধসেরসতর্কতা জারি করা হয়েছে। সম্ভাব্য বর্ষণের কারণে তিস্তা, জলঢাকা, সংকোশ এবং তোর্সার মতো নদীগুলির জলস্তর বৃদ্ধি পেয়েছে।  হাওয়া অফিস বলছে- দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে  শুক্রবার  পর্যন্ত ভারী থেকে অতি  ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গের জন্যও সুখবর
দক্ষিণবঙ্গে হালকা ছিটেফোঁটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে আজ ৷ তবে পশ্চিমের জেলাগুলোতে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে । বুধবার থেকে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই । এদিকে উত্তরপূর্ব এবং পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত রয়েছে ৷ ফলে তা থেকে নিম্নচাপের সৃষ্টি হতে পারে বলে দাবি হাওয়া অফিসের ৷ তবে সবটাই পূর্ব অনুমান। এই নিম্নচাপ চলতি মাসের শেষে বা জুলাইয়ের শুরুতে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়াবে। হাওয়া অফিস বলছে, পশ্চিমের জেলাগুলিতে আজ থেকেই বৃষ্টি বাড়বে। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতে। শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে। জুন মাসের শেষ২-৩ দিন এবং জুলাই মাসের শুরুতে ওয়াইড স্প্রেইড রেইন হবে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। 

Advertisement

কলকাতায় স্বস্তি কবে থেকে?
এদিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। গতকাল, সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের ১ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ রয়েছে ৬৪ থেকে ৯২ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় তিলোত্তমার তাপমাত্রা থাকবে ২৮ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে। হালকা বৃষ্টি হতে পারে শহরে। কলকাতায় বৃষ্টির ঘাটতির পরিমাণ সবচেয়ে বেশি। হাওয়া অফিস জানিয়েছে, জুলাই মাসের শুরুতে বৃষ্টির খরা কাটতে চলেছে শহরে। তারআগে বৃহস্পতিবার থেকে ঝেঁপে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement