Advertisement

Weather Update: দক্ষিণবঙ্গে আর কবে ভারী বৃষ্টি হবে? জানুন আবহাওয়ার সঠিক আপডেট

আগামী কয়েক দিন রাজ্যের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। মৌসুমি অক্ষরেখা সক্রিয়। একই সঙ্গে বাংলাদেশের উপর থাকা ঘূর্ণাবর্ত ঘনীভূত হয়ে বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে। এই সিস্টেম নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

দক্ষিণবঙ্গে আর কবে ভারী বৃষ্টি হবে? জানুন আবহাওয়ার সঠিক আপডেট
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Jul 2024,
  • अपडेटेड 6:21 AM IST
  • আগামী কয়েক দিন রাজ্যের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা
  • উত্তরের প্রায় সব জেলাতেই আগামী সোমবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা

আগামী কয়েক দিন রাজ্যের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। মৌসুমি অক্ষরেখা সক্রিয়। একই সঙ্গে বাংলাদেশের উপর থাকা ঘূর্ণাবর্ত ঘনীভূত হয়ে বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে। এই সিস্টেম নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও মধ্যপ্রদেশ থেকে মণিপুর পর্যন্ত অক্ষরেখা সক্রিয় রয়েছে। এর প্রভাবেই রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

উত্তরের প্রায় সব জেলাতেই আগামী সোমবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে। এছাড়াও দক্ষিণবঙ্গের পাঁচটি জেলায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গে শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। রাজ্যে মূলত মেঘলা আকাশ থাকবে। উপকূল ও বাংলাদেশ সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টি চলবে উপরের দিকের পাঁচ জেলায়। শুক্রবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই দিনাজপুরেও। শনিবার অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে কোচবিহারে। ওই দিন উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতেও ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। রবিবারও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি কিছুটা কমতে পারে সোমবার থেকে।

দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিরও সম্ভাবনা। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শীদাবাদ, নদিয়া জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস। শনিবার পর্যন্ত  দক্ষিণবঙ্গের সব জেলাতে ওয়াইড স্প্রেইড রেইন অর্থাৎ বেশিরভাগ জেলার বেশিরভাগ অংশেই বৃষ্টির সম্ভাবনা থাকবে।

আগামী শনিবার পর্যন্ত কলকাতায় বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। মূলত মেঘলা আকাশ। মেঘাচ্ছন্ন আবহাওয়া। বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement