Advertisement

Bengal Heavy Rain Alert: ঘূর্ণাবর্তের জেরে অতি ভারী বর্ষণ টানা ৪ দিন, কবে-কোথায় বেশি বৃষ্টি? থাকল আপডেট

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলছে গত কয়েকদিন ধরেই। এবার দক্ষিণবঙ্গের জন্যও সেই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস বলছে, ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখা, এই দুইয়ের প্রভাবে আগামী কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। চলুন জুলাইয়ের প্রথম দিকে কেমন থাকবে বাংলার আবহাওয়া, সেই পূর্বাভাস জেনে নেওয়া যাক।

টানা বৃষ্টি জেলায় জেলায়
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Jul 2024,
  • अपडेटेड 6:32 AM IST

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলছে গত কয়েকদিন ধরেই। এবার দক্ষিণবঙ্গের জন্যও সেই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস বলছে, ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখা, এই দুইয়ের প্রভাবে আগামী কয়েক দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। শুক্রবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। চলুন জুলাইয়ের প্রথম দিকে কেমন থাকবে বাংলার আবহাওয়া, সেই পূর্বাভাস জেনে নেওয়া যাক।

আগামী কয়েক দিন ঝড়বৃষ্টি
 আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্ব ঝাড়খণ্ড এবং পার্শ্ববর্তী অঞ্চলের উপরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত বর্তমানে পশ্চিমবঙ্গের হিমালয় ঘেঁষা জেলাগুলিতে সমুদ্রপৃষ্ঠ থেকে ০.৯ কিলোমিটার উপরে অবস্থান করছে। অন্য দিকে, একটি অক্ষরেখাও উত্তর পঞ্জাব থেকে উত্তর হরিয়ানা, উত্তরপ্রদেশের উত্তরের এলাকা এবং উত্তর বিহারের উপর দিয়ে মিজোরাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই দুইয়ের প্রভাবেই আগামী কয়েক দিন ঝড়বৃষ্টি হতে পারে রাজ্যে। যদিও উত্তরবঙ্গেই এর প্রভাব বেশি পড়বে বলে জানিয়েছেন আবহবিদেরা। উত্তরবঙ্গের কয়েকটি জেলায় টানা ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়া হাওয়া । দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও কয়েকটি জেলায় বৃষ্টি হতে পারে বিক্ষিপ্ত ভাবে। 

দক্ষিণবঙ্গের কোথায় কোথায় ভারী বৃষ্টি?
বৃহস্পতিবার পর্যন্ত মেঘলা আকাশ থাকবে দক্ষিণবঙ্গে । কোথাও মূলত আংশিক মেঘলা আকাশ। সেইসঙ্গে বীরভূম ,পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ কয়েক পশলা বৃষ্টি হবে দক্ষিণ বঙ্গের সব জেলাতেই। স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। বৃষ্টি না হলে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে।  শুক্রবার ভারী বৃষ্টি হবে রাজ্যের পূর্ব দিক ও উপকূলের জেলাগুলিতে। মুর্শিদাবাদ, নদিয়া,  উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে দুই এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সতর্কতা রয়েছে। হাওয়া অফিস বলছে, আজ মঙ্গলবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং দক্ষিণ ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। ওই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার পশ্চিম বর্ধমান এবং বীরভূমে ভারী বৃষ্টি হবে। হলুদ সতর্কতা জারি করা হয়েছে দুটি জেলায়। শুক্রবার মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টি হবে। ওই চারটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement

উত্তরবঙ্গের পরিস্থিতি
হাওয়া অফিস বলছে, আগামী ২৪ ঘন্টায় প্রবল বৃষ্টির সতর্কতা দার্জিলিং ও জলপাইগুড়িতে, এখানে  ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার,উত্তর দিনাজপুর জেলায়। ভারী বৃষ্টি হবে  মালদা ও দক্ষিণ দিনাজপুর জেলায়। বুধবার থেকে শুক্রবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায়। ভারী বৃষ্টি চলবে  দার্জিলিং এবং কালিম্পং ও উত্তর দিনাজপুর জেলায়।  হাওয়া অফিস বলছে, উত্তরবঙ্গের প্রবল বৃষ্টিতে ধস নামতে পারে। সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হতে পারে। নদীর জলস্তর বাড়তে পারে। তিস্তা, জলঢাকা সহ অন্যান্য নদীতে জলস্তর বিপদসীমার ওপরে পৌঁছতে পারে। কাঁচা বাঁধ ক্ষতিগ্রস্ত হতে পারে। নীচু এলাকা প্লাবিত হতে পারে। শস্যের ক্ষতি হতে পারে।

কলকাতার আবহাওয়া
আবহাওয়া দফতর  জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাস রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩১ ও ২৭ ডিগ্রি সেলসিয়াস।  আগামী কয়েক দিন পর্যন্ত প্রায় প্রতিদিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরে। বুধবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। 

 মৎস্যজীবীদের জন্য সতর্কতা 
আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েকদিন হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গ এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির সর্বোচ্চ তাপমাত্রায় তেমন কোনও পরিবর্তন হবে না। পাশাপাশি বাংলার উপকূলে মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, সমুদ্র উত্তাল হয়ে উঠতে পারে। আর সেই কারণেই মঙ্গলবার মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement