Advertisement

Rain Forecast: আজও আর্দ্রতা জনিত অস্বস্তি, কলকাতায় ঝমঝমিয়ে বৃষ্টি নামবে কখন? আপডেট

অপেক্ষা করিয়ে শেষপর্যন্ত দক্ষিণবঙ্গে এসে পড়েছে বর্ষা। তবে ভারী বৃষ্টি এখনও শুরু হয়নি। ঝমঝমিয়ে বৃষ্টি কি নতুন সপ্তাহেই পাবে কলকাতাবাসী? কেমন থাকবে জুনের শেষ সপ্তাহের আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক হাওয়া অফিসের আপডেট।

আগামী ৫ দিনে পশ্চিমের জেলাগুলিতেও বর্ষা ঢুকবে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Jun 2024,
  • अपडेटेड 6:40 AM IST


অপেক্ষা করিয়ে শেষপর্যন্ত দক্ষিণবঙ্গে এসে পড়েছে বর্ষা। তবে ভারী বৃষ্টি এখনও শুরু হয়নি। ঝমঝমিয়ে বৃষ্টি কি নতুন সপ্তাহেই পাবে কলকাতাবাসী? কেমন থাকবে জুনের শেষ সপ্তাহের আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক হাওয়া অফিসের আপডেট।

দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে বর্ষার প্রবেশ
আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, বর্ষা দক্ষিণবঙ্গে প্রবেশ করেছে ঠিকই  কিন্তু এখনও সমস্ত জেলায় প্রবেশ করেনি। উত্তরবঙ্গের সব ক’টি জেলা ছাড়া আপাতত দক্ষিণবঙ্গের তিনটি জেলা- উত্তর ২৪ পরগনা, কলকাতা এবং নদিয়ায় পুরোপুরি এসেছে বর্ষা। এ ছাড়া সাতটি জেলার অংশবিশেষে বর্ষা এলেও পশ্চিমের জেলাগুলিতে এখনও বর্ষা প্রবেশ করেনি। আংশিক ভাবে বর্ষা এসেছে- দক্ষিণ ২৪ পরগনা এবং মুর্শিদাবাদের অধিকাংশ এলাকায় এবং হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান এবং বীরভূমের কিছু অংশে। তবে বর্ষা এলেও এই জেলাগুলিতে সোম এবং মঙ্গলবার ভারী বৃষ্টির তেমন পূর্বাভাস নেই। দক্ষিণবঙ্গে আগামী  ৪ থেকে ৫ দিন হালকা থেকে মঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। পশ্চিমের জেলাগুলিতে আগামী পাঁচ দিনের মধ্যে বর্ষা প্রবেশ করবে বলে খবর।

জুনের শেষ সপ্তাহে দক্ষিণবঙ্গের আবহাওয়া
হাওয়া অফিস জানিয়েছে, সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি না হওয়ার সম্ভাবনাই বেশি। মঙ্গলবার কিছু কিছু এলাকায় বিক্ষিপ্ত এবং হালকা বৃষ্টি হলেও হতে পারে। তবে বৃষ্টি কম হলেও দক্ষিণবঙ্গে তাপমাত্রা কমের দিকেই থাকবে। আগামী সাতদিন দক্ষিণবঙ্গের  সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এছাড়া জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ দমকা হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে।

উত্তরবঙ্গে বৃষ্টি চলবে
 দক্ষিণবঙ্গে পর্যাপ্ত বৃষ্টি না হলেও উত্তরে বৃষ্টি চলবে। যদিও বর্ষার দাপট সেখানে কিছুটা কমতে পারে বলে জানিয়েছে আলিপুর। বৃষ্টির লাল সতর্কতা আপাতত নেই উত্তরের জেলাগুলিতে। তবে সোমবার ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে। পূর্বাভাস অনুযায়ী, উত্তরবঙ্গে আগামী সাতদিন সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।  মঙ্গলবার, বুধবার ও বৃহস্পতিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। যে কারণে অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। এছাড়া দার্জিলিং ও কালিম্পং-এ ভারী বৃষ্টি হতে পারে। আগামী ২৫ থেকে ২৭ তারিখে উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

Advertisement

কলকাতার আবহাওয়া
আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, কলকাতা ও তার পাশ্বর্বতী অঞ্চলে আগামী ৪ থেকে ৫ দিন হালকা মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। তবে বাতাসে আর্দ্রতা বেশি থাকায় অস্বস্তি বজায় থাকবে। কলকাতায় আগামী ৫ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত এবং বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement