Advertisement

7 Days Weather Update: টানা ৭ দিন দুর্যোগ, ভারী বৃষ্টি এই জেলাগুলিতে, কলকাতার কী হাল?

সক্রিয় মৌসুমী অক্ষরেখা। আর তার প্রভাবেই জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে বাংলায় দুর্যোগের পূর্বাভাস। হাওয়া অফিস লছে উত্তরবঙ্গে ভারি বৃষ্টি চলবে, দক্ষিণবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সব মিলিয়ে কেমন থাকতে চলেছে আজ থেকে শুরু হওয়া নতুন সপ্তাহে কলকাতা ও জেলাগুলির আবহাওয়া, চলুন জেনে নেওয়া যাক।

আগামী ৭ দিন আপনার জেলায় কেমন আবহাওয়া?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Jul 2024,
  • अपडेटेड 6:31 AM IST

সক্রিয় মৌসুমী অক্ষরেখা। আর তার প্রভাবেই জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে  বাংলায় দুর্যোগের পূর্বাভাস। হাওয়া অফিস লছে উত্তরবঙ্গে ভারি বৃষ্টি চলবে, দক্ষিণবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সব মিলিয়ে কেমন থাকতে চলেছে আজ থেকে শুরু হওয়া নতুন সপ্তাহে কলকাতা ও জেলাগুলির আবহাওয়া, চলুন জেনে নেওয়া যাক।

মৌসুমী অক্ষরেখা সক্রিয়
হাওয়া অফিস বলছে, মৌসুমী অক্ষরেখা রাজস্থান থেকে শুরু হয়ে বাংলার আসানসোল ও হুগলি হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। অন্যদিকে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত রয়েছে। এটি আপাতত অন্ধ্রপ্রদেশ উপকূলে অবস্থান করছে। এর থেকে নিম্নচাপ সৃষ্টি হবার সম্ভাবনা ওড়িশা উপকূলে। এর ফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টিপাত না হলেও বর্ষার বৃষ্টিপাত হবে। আলিপুর আবহাওয়া দফতরের সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ১১ জুলাই পর্যন্ত স্বাভাবিক বৃষ্টি চলবে রাজ্যে। ১১-১৮ জুলাই ভারী বৃষ্টিপাত হবে। ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হলে, ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড, দক্ষিণবঙ্গ, পূর্ব ভারতের রাজ্যগুলিতে বেশি বৃষ্টি হবে। হাওয়া অফিস বলছে, সোমবার থেকে স্ক্যাটার্ড রেইন হবে। এদিন বৃষ্টির পরিমাণ ও সম্ভাবনা কিছুটা কমবে। তবে বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকবে। বুধবার পর্যন্ত এই পরিস্থিতি থাকলেও বৃহস্পতিবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে
সোমবার ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের  আলিপুরদুয়ার ও কোচবিহারে। বাকি জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। মঙ্গলবার ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে। এই সময় দার্জিলিং, কালিম্পং ও উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। বুধবার বৃষ্টি পরিমাণ অনেকটাই বৃদ্ধি পাবে। আবহাওয়া দফতরের পূর্বাভাস দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। এই সময় উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। এই সময় দার্জিলিং, কালিম্পং ও কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে।

Advertisement

দক্ষিণবঙ্গের আবহাওয়া
হাওয়া অফিস জানিয়েছে, সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হতে পারে। তবে আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা আপাতত নেই। বৃহস্পতিবার কয়েকটি জেলায় আবার ঝড়বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহবিদেরা।  আগমী ১১-১৮ জুলাই দক্ষিণবঙ্গে সক্রিয় থাকবে মৌসুমি বায়ু।

কলকাতার পরিস্থিতি
হাওয়া অফিস জানিয়েছে, কলকাতাতেও আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা কম। বিক্ষিপ্ত ভাবে দু’এক  জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। তবে আকাশ মূলত মেঘলা থাকবে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাস রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৪ ও ২৮ ডিগ্রি সেলসিয়াস।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement