Advertisement

Bengal Rain Update: উত্তরবঙ্গে দুর্যোগ বাড়বে, বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তে দক্ষিণেও টানা বৃষ্টি, কবে থেকে?

বর্ষার বৃষ্টি চলছে গোটা বঙ্গেই। আজও দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের একাধিক জেলায়। এদিকে টানা বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গ। আগামী কয়েকদিন উত্তরবঙ্গের জেলাগুলির জন্য রয়েছে লাল সতর্কতা। এই আবহে চলতি সপ্তাহের বাকি দিনগুলি কেমন থাকতে চলেছে বাংলার প্রতিটি জেলার আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক।

বৃষ্টিতে ভাসবে এবার দক্ষিণবঙ্গও
Aajtak Bangla
  • কলকাতা,
  • 09 Jul 2024,
  • अपडेटेड 6:25 AM IST


বর্ষার বৃষ্টি চলছে গোটা বঙ্গেই। আজও  দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের একাধিক জেলায়। এদিকে টানা বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গ। আগামী কয়েকদিন উত্তরবঙ্গের জেলাগুলির জন্য রয়েছে লাল সতর্কতা। এই আবহে চলতি সপ্তাহের বাকি দিনগুলি কেমন থাকতে চলেছে বাংলার প্রতিটি জেলার আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক।

উত্তরবঙ্গে অতিভারী বৃষ্টি চলবে
উত্তরবঙ্গের জেলাগুলিতে বর্ষার শুরু থেকেই বৃষ্টি  চলছে। আজও উত্তরবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। হাওয়া অফিস বলছে, মঙ্গলবার উত্তরের  জলপাইগুড়ি,আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং,কালিম্পং এবং উত্তর দিনাজপুরে। উত্তরের জেলাগুলিতে বুধবার থেকে ফের বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা বাড়বে। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে এই সময়ে । প্রবল বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার জেলায়। দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি জেলাতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।  ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে  মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতে। বৃহস্পতিবারেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায়। এছাড়া দার্জিলিং, কালিম্পং এবং উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির সতর্কতা। শুক্রবারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে।

দুর্যোগ পরিস্থিতির আশঙ্কা
হাওয়া অফিস বলছে, চলতি সপ্তাহেই আরও একবার দুর্যোগ পরিস্থিতি সৃষ্টি হতে পারে উত্তরবঙ্গে। পার্বত্য এলাকায় ধস নামতে পারে। সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হতে পারে। নদীর জলস্তর বাড়তে পারে। নীচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কাও রয়েছে। ভারী বৃষ্টিতে দৃশ্যমানতা কমতে পারে। টেলি কমিউনিকেশন বিপর্যস্ত হতে পারে। কাঁচা বাড়ি ও কাঁচা বাঁধের ক্ষতি হতে পারে। শস্য চাষের ক্ষতি হওয়ার আশঙ্কাও থাকছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া
দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ ও সম্ভাবনা কিছুটা কমবে চলতি সপ্তাহে। তবে এখনই বৃষ্টিপাত পুরোপুরি বন্ধ হচ্ছে না। আবহাওয়া দফতর জানিয়েছে, চলতি সপ্তাহে কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা-মাঝারি বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এদিন বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। বুধবার পর্যন্ত এই পরিস্থিতি থাকলেও বৃহস্পতিবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনা বাড়বে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। বুধবার ১০ জুলাই পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা কিছুটা বেশি থাকবে। বৃহস্পতিবার ও শুক্রবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে। সঙ্গে বজ্রপাতের আশঙ্কা থাকবে।

Advertisement

কলকাতার আবহাওয়া
মহানগরে ভারী বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। সোমবার কলকাতার আকাশ আংশিক মেঘলাই ছিল সারাদিন। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও ছিল বেশি। তাই আর্দ্রতাজনিত অস্বস্তি ছিল। আবহাওয়া দফতর  জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ অংশত মেঘলা থাকবে। বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাস রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৮ ডিগ্রি সেলসিয়াস।

বঙ্গোপসাগরে ফের ঘূর্ণাবার্ত
হাওয়া অফিস বলছে, বাংলা থেকে সরে গেছে মৌসুমী অক্ষরেখা। এই মুহূর্তে রাজস্থান থেকে শুরু হয়ে জয়সলমীর, চিতোরগড়, রাইসেন, মান্ডলা, রায়পুর হয়ে কলিঙ্গপত্তনমে বিস্তৃত রয়েছে মৌসুমী অক্ষরেখা। যার ফলে ওড়িশা উপকূলে নিম্নচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এরই প্রভাবে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে তবে সেটা বৃহস্পতিবার থেকে। বুধবার পর্যন্ত বৃষ্টির পরিমাণ কিছুটা কম থাকবে। বৃহস্পতিবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে ঘূর্নাবর্ত আপাতত পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও উত্তর পশ্চিমবঙ্গসাগরে অবস্থান করছে। দক্ষিণ পশ্চিম দিকে ঝুঁকে এটি  উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলে অবস্থান করছে। এর থেকে নিম্নচাপ সৃষ্টি হবার সম্ভাবনা ওড়িশা উপকূল সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement