Advertisement

February Temperature Increased: ফেব্রুয়ারিতেই রোদে পুড়ছে দক্ষিণবঙ্গ, শুক্র থেকে বৃষ্টি; তাপমাত্রা কমবে?

কাঠফাটা রোদ, তরতরিয়ে চড়েছে পারদ। বসন্তে গ্রীষ্মের অনুভূতিতে মোটেও খুশি নয় রাজ্যবাসী। রাতের বেলা তাপমাত্রা এতই বাড়ছে যে তীব্র গতিতে ছুটছে ফ্যান। রোদের তাপে ঘাম ছুটছে নিত্য যাত্রীদের। তবে বেশিদিন নয়, একদিন পরই ভোল বদলাবে তাপমাত্রা। টানা বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া অফিস। কলকাতা থেকে পাত্তারি গোটাচ্ছে শীতে।

weather, weather report
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Feb 2024,
  • अपडेटेड 11:38 AM IST

West Bengal Weather Update: কাঠফাটা রোদ, তরতরিয়ে চড়েছে পারদ। বসন্তে গ্রীষ্মের অনুভূতিতে মোটেও খুশি নয় রাজ্যবাসী। রাতের বেলা তাপমাত্রা এতই বাড়ছে যে তীব্র গতিতে ছুটছে ফ্যান। রোদের তাপে ঘাম ছুটছে নিত্য যাত্রীদের। তবে বেশিদিন নয়, একদিন পরই ভোল বদলাবে তাপমাত্রা। টানা বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া অফিস। কলকাতা থেকে পাত্তারি গোটাচ্ছে শীতে।

আগামী ২২ ফেব্রুয়ারি থেকে সপ্তাহজুড়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার সন্ধেয় দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়। কাল সারাদিন কলকাতার আকাশও মেঘলা ছিল। আজ, বুধবার রোদ ঝলমলে আকাশ, তবে শুকনো আবহাওয়া থাকবে। ২৩ ফেব্রুয়ারিও সব জেলায় বৃষ্টি হবে। ২৪ ও ২৫ ফেব্রুয়ারি কিছু জেলায় বৃষ্টি হতে পারে।

তবে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কিছু জেলায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তরবঙ্গের জেলাগুলিতেও বুধ এবং বৃহস্পতিবার বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২১ বা ২২ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় পশ্চিমী ঝঞ্ঝা। তা ক্রমশ উত্তর-পূর্ব ভারতের দিকে এগিয়ে আসবে। সপ্তাহের মাঝামাঝিতে সিকিম ও সংলগ্ন উত্তরবঙ্গ এবং অরুণাচল প্রদেশে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা থাকবে। 

শুক্রবার দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি
শুক্রবার দক্ষিণবঙ্গের প্রতিটি রাজ্যেই বৃষ্টির সতর্কতা আছে। আগামী ২৪ ফেব্রুয়ারি দুই মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি সহ কিছু এলাকায় বৃষ্টির সতর্কতা। কলকাতাতেও হালকা বৃষ্টির সম্ভাবনা। 

৩০ ডিগ্রি সেলসিয়াস এর ওপরে তাপমাত্রা
বুধবার বজ্রবিদ্যুৎ সহ হালকা ও মাঝারি বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলাতে। মাঝারি বৃষ্টির সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়া। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। রাতের তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস এবং দিনের তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস এর ওপরে থাকবে কলকাতাতে। সব জেলাতেই তাপমাত্রা বাড়বে।

Advertisement

উত্তরবঙ্গের আবহাওয়া
বুধবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং সহ পার্বত্য এলাকায়। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে জলপাইগুড়ি জেলাতেও।  বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গের সব জেলাতে। শিলা বৃষ্টি জলপাইগুড়ি মালদা ও দুই দিনাজপুরে। ঝোড়ো হাওয়া দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার ও মালদা জেলাতেও।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement