Advertisement

Weekly Weather Report: ফের বঙ্গোপসাগের ঘূর্ণাবর্ত, নতুন সপ্তাহে কবে থেকে তুমুল বৃষ্টি দক্ষিণবঙ্গে?

উত্তরবঙ্গের দুটি জেলা দার্জিলিং এবং কালিম্পং বাদ দিলে আপাতত বাংলার অন্য কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। তবে নতুন সপ্তাহে ১২ সেপ্টেম্বর ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে।

সপ্তাহের শুরুতেই আবহাওয়ার ভোলবদল
Aajtak Bangla
  • কলকাতা,
  • 10 Sep 2023,
  • अपडेटेड 6:29 AM IST

গত সপ্তাহে কলকাতা-সহ গোটা রাজ্যেই বৃষ্টি হয়েছে। তবে নতুন সপ্তাহের শুরুতে আপাতত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। তবে  দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। সেইসঙ্গে নতুন সপ্তাহে তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাসও দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস বলছে  দক্ষিণবঙ্গের ক্ষেত্রে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়ার সম্ভাবনা থাকছে আগামী ২ থেকে ৩ দিনে।

নতুন সপ্তাহে ফের  ঘূর্ণাবর্তের প্রভাব
উত্তরবঙ্গের দুটি জেলা  দার্জিলিং এবং কালিম্পং বাদ দিলে আপাতত বাংলার অন্য কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। তবে নতুন সপ্তাহে  ১২ সেপ্টেম্বর ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। আবহাওয়া দফতর জানিয়েছে ১২ সেপ্টেম্বর মঙ্গলবার নাগাদ উত্তর-পশ্চিম এবং সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। তার সম্ভাব্য অভিমুথ হতে পারে ওড়িশার দিকে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া
আজ দক্ষিণবঙ্গের সবকটি জেলার কোথাও না কোথাও হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবারও কোথাও ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।  মঙ্গলবার ও বুধবার আপাতত দেওয়া হাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, সবকটি জেলাতেই হাল্কা থেমে মাঝারি বৃষ্টি হতে পারে। ১২ সেপ্টেম্বর মঙ্গলবার নাগাদ উত্তর-পশ্চিম এবং সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। তারই প্রভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টি হতে পারে। আপাতত গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন হবে না।

উত্তরবঙ্গে ২ জেলায় বৃষ্টি
হাওয়া অফিস বলছে, উত্তরবঙ্গের ক্ষেত্রে কেবলমাত্র দার্জিলিং এবং কালিম্পংয়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকছে। বাকি  সবকটি জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সোমবার, মঙ্গলবার ও বুধবার আপাতত উত্তরবঙ্গের জেলাগুলিতে হাল্কা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলির তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন হবে না বলেও জানানো হয়েছে আবহাওয়া দফতরের পূর্বাভাসে।

Advertisement

কলকাতার আবহাওয়া
 অন্যদিকে কলকাতার ক্ষেত্রে মূলত মেঘলা আকাশ এবং দু এক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। আগামী ২৪ ঘন্টায় শহর ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকার সম্ভাবনা। কোনও কোনও জায়গায় দু-এক পশলা বৃষ্টি ও বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩২ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement